Advertisement

Joe Biden G20 Summit: দিল্লিতে বাইডেনের জন্য 'দ্য বিস্ট', কেমন সেই গাড়ি? থাকছে ত্রি-স্তরীয় নিরাপত্তাও

জি ২০ সম্মেলনে যোগ দিতে আজই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নয়া দিল্লিতে থাকাকালীন বাইডেন মার্কিন প্রেসিডেন্টের জন্য বিশেষ ভাবে তৈরি 'দ্য বিস্ট' গাড়িতে চড়বেন। এই গাড়িটিকে বিমানে চড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নিয়ে আসা হচ্ছে।

দিল্লিতে বাইডেনের জন্য 'দ্য বিস্ট', কেমন সেই গাড়ি? থাকছে ত্রি-স্তরীয় নিরাপত্তাও
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 07 Sep 2023,
  • अपडेटेड 10:26 AM IST
  • জি ২০ সম্মেলনে যোগ দিতে আজই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
  • ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বাইডেন

জি ২০ সম্মেলনে যোগ দিতে আজই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নয়া দিল্লিতে থাকাকালীন বাইডেন মার্কিন প্রেসিডেন্টের জন্য বিশেষ ভাবে তৈরি 'দ্য বিস্ট' গাড়িতে চড়বেন। এই গাড়িটিকে বিমানে চড়িয়ে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নিয়ে আসা হচ্ছে। গাড়িটিকে বয়ে আনছে বোয়িং C-17 গ্লোবমাস্টার III বিমান। 'দ্য বিস্ট' মার্কিন প্রেসিডেন্টের অফিসিয়াল স্টেট কার। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও নিরাপদ হিসেবে পরিচিত বুলেটপ্রুফ গাড়িটি সব সময় মার্কিন যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের পাহারায় থাকবে।

থ্রি-লেয়ার সিকিউরিটি

জো বাইডেনের দিল্লি সফরে ত্রি-স্তরীয় নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। যদিও বাইরের স্তরে আধাসামরিক বাহিনীর সদস্যরা থাকবে, দ্বিতীয় স্তরে থাকবে ভারতের স্পেশাল প্রোটেকশন গ্রুপের কমান্ডোরা এবং সবচেয়ে ভিতরের বৃত্তে থাকবে সিক্রেট সার্ভিস এজেন্ট। বাইডেন এবং অন্যান্য মার্কিন প্রতিনিধিরা আইটিসি মৌর্য শেরাটন হোটেলে থাকবেন। হোটেলের ১৪ তলায় থাকবেন বাইডেন। সেখানে যাওয়া আসার জন্য হোটেল কর্মী ও আধিকারিকদের স্পেশাল অ্যাক্সেস কার্ড দেওয়া হবে। বাইডেনের জন্য একটি বিশেষ লিফটও লাগানো হবে। এই হোটেলের প্রায় ৪০০টি রুম বুক করা হয়েছে।

কড়া নিরাপত্তা দিল্লিতে

অন্যদিকে, জি ২০ শীর্ষ সম্মেলন ঘিরে কড়া নিরাপত্তা চাদরে মুড়ে ফেলা হয়েছে রাজধানী দিল্লি। আকাশে ক্রমাগত চক্কর দেবে বায়ুসেনা ও ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার। এই হেলিকপ্টারগুলিতে সেনাবাহিনী এবং ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) কমান্ডোরা উপস্থিত থাকবেন। অনেক জায়গায় অ্যান্টি-ড্রোন সিস্টেম বসানো হবে। দিল্লির বহুতলগুলিতে এনএসজি এবং সেনা স্নাইপারদের মোতায়েন করা হবে।

স্ত্রী জিল বাইডেন কোভিড আক্রান্ত হওয়ার পরে বাইডেনের ভারত সফর নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছিল। যদিও তাঁর টেস্ট রিপোর্ট নেরেটিভ এসেছে। তারপরই ভারত সফর নিয়ে যাবতীয় আশঙ্কা দূর হয়েছে। শুক্রবার ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বাইডেন। এরপর ৯ ও ১০ সেপ্টেম্বর G20 শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিক অধিবেশনে অংশ নেবেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement