Advertisement

Uttarkashi Tunnel Collapsed: ৪০ অ্যাম্বুল্যান্স-গ্যাস মাস্ক-হেলিকপ্টার-হাসপাতালে বিশেষ বেড তৈরি, সুড়ঙ্গের অন্ধকারে 'আশার আলো'

উত্তরকাশীর সিল্কয়ারা সুড়ঙ্গে শ্রমিকরা আটকে ১২ দিন। তাঁদের বাঁচাতে ত্রাণ ও উদ্ধার অভিযানের গভীর রাতেও ড্রিলিংয়ের কাজ চলে। একটি বিশেষ কাটার এবং এটি গ্যাস কাটারও ব্যবহার করা হয়। এর পর অগার মেশিনের বিট খারাপ হয়ে যায়।

uttarkashi tunnel
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Nov 2023,
  • अपडेटेड 10:19 AM IST
  • উত্তরকাশীর সিল্কয়ারা সুড়ঙ্গে শ্রমিকরা আটকে ১২ দিন
  • তাঁদের বাঁচাতে ত্রাণ ও উদ্ধার অভিযানের গভীর রাতেও ড্রিলিংয়ের কাজ চলে
  • কটি বিশেষ কাটার এবং এটি গ্যাস কাটারও ব্যবহার করা হয়

উত্তরকাশীর সিল্কয়ারা সুড়ঙ্গে শ্রমিকরা আটকে ১২ দিন। তাঁদের বাঁচাতে ত্রাণ ও উদ্ধার অভিযানের গভীর রাতেও ড্রিলিংয়ের কাজ চলে। একটি বিশেষ কাটার এবং এটি গ্যাস কাটারও ব্যবহার করা হয়। এর পর অগার মেশিনের বিট খারাপ হয়ে যায়।

সুড়ঙ্গ বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্স বলেছেন "এই মুহুর্তে, মনে হচ্ছে আমরা আর একটা দেওয়াল দূরে রয়েছ। আমার মনে হয় এই দেওয়ালের পিছনেই সকলে আটকে।"

শেষ পাওয়া খবর অনুযায়ী, সামনে ইস্পাতের বাধা পরিষ্কার করা হয়েছে। অগার মেশিন এখনও চালু হয়নি। ১২ মিটার এখনও ড্রিল করা বাকি।

অগার মেশিনের বিট মেরামতের জন্য মেশিনটি হেলিকপ্টারে আনা হয়। সেখানে প্রস্তুত রাখা হয়েছে অ্যাম্বুলেন্স, এনডিআরএফ দলও। উদ্ধার অভিযানের জন্য, এনডিআরএফ অতিরিক্ত স্ট্রেচার রেখেছে যার মধ্যে বিয়ারিং এবং চাকা স্থাপন করা হচ্ছে যাতে শ্রমিকদের দীর্ঘ পাইপে ক্রল করতে না হয় তবে চাকাযুক্ত স্ট্রেচার দিয়ে টেনে বের করা যায়।

৪০টি অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয়েছে
অক্সিজেন সিলিন্ডার, মাস্ক, স্ট্রেচার থেকে শুরু করে বিপি সরঞ্জাম পর্যন্ত সমস্ত চিকিৎসা সহায়তা মেশিন সিল্কিয়ারা টানেল সাইটে উপস্থিত রয়েছে। এনডিআরএফ উদ্ধারকর্মীরা গ্যাস মাস্ক এবং স্ট্রেচার নিয়ে ভিতরে যান। তাদের সঙ্গে সরঞ্জাম রয়েছে যার মধ্যে কাটারও রয়েছে। পাইপটি ধ্বংসাবশেষ অতিক্রম করার সঙ্গে সঙ্গে এনডিআরএফ কর্মীরা প্রথমে পাইপের মধ্যে প্রবেশ করবে এবং শ্রমিকদের দিকে যাবে। এখানে ১২টি অ্যাম্বুলেন্স রাখা হয়েছে। অ্যাম্বুলেন্স স্টাফ সদস্য হরিশ প্রসাদ বলেছেন, "সমস্ত ব্যবস্থা করা হয়েছে। এখানে ৪০টি অ্যাম্বুলেন্স থাকবে যেগুলিকে দেরাদুন, হরিদ্বার এবং তেহরিতে পাঠানো হচ্ছে। একজন বক্ষ বিশেষজ্ঞ সহ ১৫ জন ডাক্তারের একটি দল টানেলের বাইরে মোতায়েন করা হয়েছে।"

এনডিআরএফ বিশেষ চাকা সহ স্ট্রেচার নিয়ে গেছে
এনডিআরএফ দল ইতিমধ্যে ঘটনাস্থলে উপস্থিত রয়েছে। পাইপটি সুড়ঙ্গের ভিতরে যাওয়ার সঙ্গে সঙ্গে এনডিআরএফ কর্মীরা সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিককে বের করে আনবে। সুড়ঙ্গের বাইরে প্রাথমিক চিকিৎসার প্রস্তুতিও বারানো হয়েছে। টানেলের বাইরে একটি অস্থায়ী হাসপাতালে আট শয্যার ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

এনডিআরএফ দল কর্মীদের সুড়ঙ্গ থেকে বের করে আনতে চাকা এবং বিয়ারিং লাগানো বিশেষ চাকাযুক্ত স্ট্রেচার নিয়েছে। বলা হচ্ছে, শারীরিক অবস্থার কারণে শ্রমিকরা ৬০ মিটার পর্যন্ত হাঁটতে পারবে না। তাই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। দলটি টানেলে একটি বিশেষ অক্সিজেন প্যাক মাস্কও নিয়ে গেছে।

৪১ বেডের হাসপাতাল প্রস্তুত
শ্রমিকদের টানেল থেকে বের করে আনার পর ডাক্তারি পরীক্ষা ও পরিচর্যার জন্য অবিলম্বে তাদের অ্যাম্বুলেন্সে করে উত্তরকাশী জেলার সদর চিন্যালিসোরের কমিউনিটি হেলথ সেন্টারে নিয়ে যাওয়া হবে। চিন্যালিসোরে ৪১ বেডের একটি বিশেষ ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে। এখানে চিকিৎসকদের একটি দল রয়েছে, যারা শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করবেন। প্রয়োজনে উচ্চতর চিকিৎসার জন্য অন্য জায়গায় পাঠানো যাবে। আধিকারিকরা জানিয়েছেন, জেলার সমস্ত হাসপাতালের পাশাপাশি এইমস, ঋষিকেশকেও সতর্ক করা হয়েছে।

হেলিকপ্টারও প্রস্তুত
চিনিয়ালিসাউরে হেলিকপ্টারও মোতায়েন করা হবে যেখানে শ্রমিকদের জন্য একটি বিশেষ হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। টানেলের ভিতরে আটকে পড়া ৪১ জন শ্রমিকের যদি স্বাস্থ্যের সমস্যা হয়, সেই কারণে এয়ারলিফটের প্রয়োজন হয়, তবে তাদের অন্য হাসপাতালে নেওয়া হবে।

গত সোমবার ছয় ইঞ্চি পাইপলাইনের মাধ্যমে পাঠানো এন্ডোস্কোপিক ক্যামেরার সাহায্যে, আটকে পড়া শ্রমিকদের প্রথম ছবি এবং ভিডিও মঙ্গলবার ভোরে প্রকাশিত হয়েছিল। রুটি, শাকসবজি, খিচুড়ি, কমলা ও কলা পৌঁছে দেওয়া হচ্ছে এরই মধ্যে দিয়ে। সুড়ঙ্গের লোহার কাঠামো উদ্ধার অভিযানে বাধা হয়ে দাঁড়িয়েছিল। 

১২ নভেম্বর দুর্ঘটনাটি ঘটে
উত্তরকাশী জেলা সদর থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে অবস্থিত সিল্কিয়ারা টানেলটি কেন্দ্রীয় সরকারের চারধাম 'অল ওয়েদার রোড' প্রকল্পের অংশ। ব্রহ্মখাল-যমুনোত্রী জাতীয় সড়কে নির্মিত এই টানেলটি ৪.৫ কিলোমিটার দীর্ঘ। ১২ নভেম্বর, টানেলের একটি অংশ ধসে পড়ে। এতে শ্রমিকরা টানেলের ভিতরে আটকে পড়েন। তাদের উদ্ধার করতে ১২ দিন ধরে চলছে অভিযান।

প্রসঙ্গত, উত্তরকাশীর সিল্কিয়ারা টানেলে আটকা পড়েছেন ৮টি রাজ্যের ৪১ জন শ্রমিক। এতে উত্তরাখণ্ডের অসমের ২ জন, ঝাড়খণ্ডের ১৫ জন এবং ওড়িশার ৫ জন আটকে পড়েন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement