Advertisement

দিল্লিতে শুরু কোভিড টিকা প্রশিক্ষণ, অংশ নিলেন ৩৫০০ স্বাস্থ্য কর্মী

স্বাস্থ্যসেবা কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তুতি চলছে রাজধানী জুড়ে। ইতিমধ্যেই প্রায় ৩,৫০০ স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য বিশাল প্রশিক্ষণ অভিযান শুরু হয়েছে।

ইতিমধ্যেই প্রায় ৩,৫০০ স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য বিশাল প্রশিক্ষণ অভিযান শুরু হয়েছে।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 17 Dec 2020,
  • अपडेटेड 2:02 PM IST
  • প্রায় ৩,৫০০ স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য বিশাল প্রশিক্ষণ অভিযান
  • ‘ভ্যাকসিনিং অফিসার’ পদে ৩ জন চিকিৎসককে বেছে নিয়েছে
  • টিকাকরণ কর্মসূচির বিষয়ে রাজ্য কোভিড ১৯ টাস্কফোর্স গঠন করা হয়েছে

করোনা ভাইরাসকে রুখতে গণটিকাকরণ প্রক্রিয়া শুরু করতে দিল্লিতে শুরু হয়েছে নয়া অভিযান। স্বাস্থ্যসেবা কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তুতি চলছে রাজধানী জুড়ে। ইতিমধ্যেই প্রায় ৩,৫০০ স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য বিশাল প্রশিক্ষণ অভিযান শুরু হয়েছে।

মওলানা আজাদ মেডিকেল কলেজ (এমএএমসি) ‘ভ্যাকসিনিং অফিসার’ পদে ৩ জন চিকিৎসককে বেছে নিয়েছে। তাঁরা আরও অফিসারদের প্রশিক্ষণ দেবে, যারা পরে এটি রাজধানীর অন্যান্য জেলা পর্যায়ের স্বাস্থ্যসেবা কর্মীদের কাছে পাঠিয়ে দেবেন। এমএএমসি-র কমিউনিটি মেডিসিনের প্রধান ড: প্রজ্ঞা শর্মা বলেন, "প্রথমে তারা প্রশিক্ষণ নেবেন। এরপর দিল্লির জেলা পর্যায়ে যারা ভ্যাকসিন দেবেন তাঁদের প্রশিক্ষণ দেবেন।"

এদিকে, টিকাকরণ কর্মসূচির বিষয়ে রাজ্য কোভিড ১৯ টাস্কফোর্স গঠন করা হয়েছে। যেখানে রয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও আইসিএমআরের উপদেষ্টা ডাঃ সুনিলা গর্গ। তিনি জানান ম্যাক্রো থেকে মাইক্রো স্তর পর্যন্ত এই কোভিড টিকাকরণ যেন ঠিকমতো হয়। সেই বিষয়টি দেখভাল করছেন তিনি। এমনকী ভ্যাকসিন মজুতের বিষয়েও ৬ জন অফিসারদের নিয়ে দল গঠন করা হবে। 

কীভাবে হবে গোটা প্রক্রিয়াটি?

একজন প্রথম স্তরের অফিসার একজন ব্যক্তিকে যাচাই করবেন। দ্বিতীয় স্তরের অফিসার নথিগুলি দেখবেন। তৃতীয় স্তরের অফিসার ভিড় পরিচালনা করবেন। চতুর্থ স্তরের অফিসার ইভেন্টটি পর্যবেক্ষণ করবেন। দু'জন ভ্যাকসিনিং অফিসার সরাসরি সেই ব্যক্তিকে ইনোকুলেট করবেন। ইনচার্জ অফিসার গোটা প্রোগ্রামটি পর্যবেক্ষণ করবেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement