Advertisement

মন্ত্রী হওয়ার পর প্রথম বেতন, মাস গেলে কত পাবেন নিশীথ-শান্তনুরা

চলতি মাসের সাত তারিখ সম্প্রসারিত হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা। তাতে বাংলা থেকে বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী বাদ গেলেও জায়গা পেয়েছিলেন নতুন চার মুখ। মন্ত্রী হিসাবে নতুন দায়িত্ব নিয়েছেন শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার ও জন বার্লা। দেখতে দেখতে জুলাই মাস শেষের পথে। এবার আর সাংসদ নয় মন্ত্রী হিসাবে বেতন পেতে চলেছেন নিশীথ-শান্তনুরা। অনেকের মনেই আগ্রহ তৈরি হয়েছে, নতুন ভূমিকায় এবার কত বেতন পাবেন ৪ জন?

অগাস্টে এই প্রথম মন্ত্রী হিসাবে বেতন পেতে চলেছেন নিশীথরা
সুমনা সরকার
  • কলকাতা,
  • 29 Jul 2021,
  • अपडेटेड 4:48 PM IST
  • জুলাই মাসের শেষলগ্নে এসে গিয়েছি আমরা
  • রবিবার থেকে শুরু হচ্ছে অগাস্ট মাস
  • অগাস্টে এই প্রথম মন্ত্রী হিসাবে বেতন পেতে চলেছেন নিশীথরা


চলতি মাসের সাত তারিখ সম্প্রসারিত হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা। তাতে বাংলা থেকে বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী বাদ গেলেও জায়গা পেয়েছিলেন নতুন চার মুখ। মন্ত্রী হিসাবে নতুন দায়িত্ব নিয়েছেন শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার ও জন বার্লা। দেখতে দেখতে জুলাই মাস শেষের পথে। এবার আর সাংসদ নয় মন্ত্রী হিসাবে বেতন পেতে চলেছেন নিশীথ-শান্তনুরা। অনেকের মনেই আগ্রহ তৈরি হয়েছে নতুন ভূমিকায় এবার কত বেতন পাবেন ৪ জন। যদিও দেখা যাচ্ছে সাংসদ থেকে মন্ত্রি হিসাবে উত্তোরণ ঘটলেও বেতন কাঠামোতে তেমন কোনও পরিবর্তন হবে না চার জনের।

 

 

মন্ত্রী- সাংসদদের বেতন কাঠামো
বর্তমানে সব হিসেব করার পর দেশের প্রধানমন্ত্রীর মাসিক বেতন ২ লাখ ৩৩ হাজার টাকা। পূর্ণমন্ত্রীরা মাইনে পান ২ লক্ষ ৩২ হাজার টাকা। আর প্রতিমন্ত্রীরা  বেতন পান ২ লক্ষ ৩১ হাজার। তবে নিয়ম অনুযায়ী একজন সাংসদ এবং মন্ত্রীর মূল বেতন কাঠামো এক। আবার প্রধানমন্ত্রীর মূল বেতনও সাংসদদের সমান। কারণ তিনি প্রথমে সাংসদ তারপর দেশের প্রধানমন্ত্রী। তবে ভাতার ক্ষেত্রে তফাত রয়েছে।

 

 

বেতন ও ভাতার ভাগ
এখন সাংসদদের মূল বেতন ১ লক্ষ টাকা
সংসদীয় এলাকা ভাতা মেলে ৭০ হাজার টাকা
অফিস চালানোর খরত বাবদ দেওয়া হয় ৬০ হাজার টাকা
অফিস চালানোর ৬০ হাজার টাকার মধ্যে আবার অফিসের খরচ ২০ হাজার টাকা এবং কর্মীদের বেতন বরাদ্দ ৪০ হাজার
অর্থাৎ সবকিছু যোগ করে একজন সাংসদের মাসিক বেতন দাঁড়াচ্ছে ২ লক্ষ ৩০ হাজার টাকা। 

Advertisement

আরও পড়ুন: NAM-এর মঞ্চে আলাপ, তখন থেকেই মমতা-সনিয়া সম্পর্ক 'মধুর'

 

মন্ত্রীদের সঙ্গে সাংসদদের বেতনের তফাত
মন্ত্রীদের সঙ্গে সাংসদদের বেতনের তফাত মূলত অতিথি আপ্যায়ন বাবদ খরচে। এই খাতে প্রধানমন্ত্রীর জন্য বরাদ্দ ৩ হাজার টাকা। পূর্ণমন্ত্রীরা পান  ২ হাজার টাকা।  প্রতিমন্ত্রীদের দেওয়া হয় ১ হাজার টাকা। সাংসদদের এই খাতে সাধারণত কোনও টাকা দেওয়া হয় না। অর্থাৎ সবকিছু হিসেব করলে বাংলার চার মন্ত্রী মাস গেলে বেতন পাবেন ২ লক্ষ ৩১ হাজার টাকা। সাংসদ হিসাবে তাঁরা পেতেন ২ লক্ষ ৩০ হাজার টাকা। অর্থাৎ মন্ত্রী হলেও নিশীথদের বেতন বাড়বে মাত্র ১ হাজার টাকা। 

 

আরও পড়ুন: লক্ষ্য ৬ লক্ষ মেট্রিক টন জালে তোলা, পদ্মার ইলিশের খবর কী?

 

২০১৬ সালে সাংসদদের মূল বেতন ছিল ৫০ হাজার টাকা। বেতন সংক্রান্ত সংসদীয় কমিটির সুপারিশে তা বাড়িয়ে ১ লক্ষ করা হয়েছিল। সেই সঙ্গে বেড়ে ছিল অন্যান্য ভাতাও। সাধারণত প্রতি পাঁচ বছর অন্তর বদলায় সাংসদদের বেতন ও অন্যান্য ভাতার পরিমাণ। তবে করোনা সংকটের সময় গত বছর এপ্রিলে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী-সহ সব কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যপালরা এক বছর ৩০ শতাংশ বেতন কম নেবেন বলে সিদ্ধান্ত নেন। সেই সঙ্গে সাংসদদের বেতনও ৩০ শতাংশ ছাটাই করা হয়েছিল। সেই সময় সাংসদদের মাসিক বেতন কমে হয়েছিল ১ লক্ষ ৭৩ হাজার টাকা। সেইসঙ্গে মন্ত্রীদের অতিথি আপ্যায়নের খরচও ৩০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছিল। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement