Advertisement

Ratan Tata: মোদীর এক শব্দের মেসেজেই সিঙ্গুর থেকে গুজরাতে ন্যানো, কী লিখেছিলেন টাটাকে?

পৃথিবীকে বিদায় জানিয়েছেন রতন টাটা। বুধবার (৯ অক্টোবর) রাতে ৮৬ বছর বয়সে তিনি প্রয়াত যান। রতন টাটার মৃত্যুতে গোটা দেশে শোকের পরিবেশ, প্রত্যেকেরই চোখ ভিজে। রতন টাটাকে সবচেয়ে সফল ব্যবসায়ীদের তালিকায় গণনা করা হয়, তাঁর নেতৃত্বে টাটা গ্রুপ শুধু দেশেই নয়, সারা বিশ্বে সাফল্য অর্জন করেছে।

মোদীর এক শব্দের মেসেজেই সিঙ্গুর থেকে গুজরাতে ন্যানো, কী লিখেছিলেন টাটাকে?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 11 Oct 2024,
  • अपडेटेड 7:14 AM IST
  • ২০০৮ সালের ৩ অক্টোবর রতন টাটা পশ্চিমবঙ্গ থেকে ন্যানো প্রকল্প সরিয়ে নেওয়ার কথা ঘোষণা করেছিলেন
  • হুগলির সিঙ্গুর থেকে ন্যানো প্রকল্প সরিয়ে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করা হয়।

পৃথিবীকে বিদায় জানিয়েছেন রতন টাটা। বুধবার (৯ অক্টোবর) রাতে ৮৬ বছর বয়সে তিনি প্রয়াত যান। রতন টাটার মৃত্যুতে গোটা দেশে শোকের পরিবেশ, প্রত্যেকেরই চোখ ভিজে। রতন টাটাকে সবচেয়ে সফল ব্যবসায়ীদের তালিকায় গণনা করা হয়, তাঁর নেতৃত্বে টাটা গ্রুপ শুধু দেশেই নয়, সারা বিশ্বে সাফল্য অর্জন করেছে। আমাদের মাঝে না থাকলেও তাঁর কাজের জন্য দেশ তাঁকে চিরদিন মনে রাখবে।

রতন টাটা ন্যানো গাড়ি লঞ্চ করেছিলেন, যা এক লাখি গাড়ি নামেও পরিচিত। এর গল্পও মজার। আসলে, গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী রতন টাটাকে মাত্র একটি শব্দের একটি এসএমএস পাঠিয়েছিলেন, এই এসএমএসের কারণে টাটা ন্যানো প্রকল্পটি ২০০৮ সালে পশ্চিমবঙ্গ থেকে গুজরাতে সরিয়ে নিয়ে যান। ওই এসএমএসটি ছিল 'Welcome'।

নরেন্দ্র মোদী এই এসএমএস পাঠিয়েছিলেন যখন শিল্পপতি রতন টাটা কলকাতায় সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখছিলেন। ওই বৈঠকেই হুগলির সিঙ্গুর থেকে ন্যানো প্রকল্প সরিয়ে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করা হয়।

২০১০ সালে গুজরাতের সানন্দে ২০০০ কোটি টাকা বিনিয়োগে নির্মিত টাটা ন্যানো প্ল্যান্টের উদ্বোধন করার সময় তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে রতন টাটা কলকাতায় এক সংবাদ সম্মেলনে বলেছিলেন যে তিনি পশ্চিমবঙ্গ ছেড়ে চলে যাবেন, তাই আমি তাদের 'স্বাগত' বলে একটি ছোট এসএমএস পাঠিয়েছিলাম এবং এখন আপনারা দেখতে পাচ্ছেন যে ১ টাকার এসএমএস কী করতে পারে।

প্ল্যান্টটি ৪ দিনের মধ্যে সরানো হয়েছিল

২০০৮ সালের ৩ অক্টোবর রতন টাটা পশ্চিমবঙ্গ থেকে ন্যানো প্রকল্প সরিয়ে নেওয়ার কথা ঘোষণা করেছিলেন এবং বলেছিলেন যে আগামী ৪ দিনের মধ্যে গুজরাতের সানন্দে প্ল্যান্টটি নির্মাণ করা হবে। নরেন্দ্র মোদী তখন বলেছিলেন যে অনেক দেশ ন্যানো প্রকল্পে সবরকম সাহায্য করতে ইচ্ছুক ছিল, কিন্তু গুজরাত সরকারের কর্তারা নিশ্চিত করেছিলেন যে প্রকল্পটি ভারতের বাইরে যাবে না।

Advertisement

২০১০ সালের জুনে সানন্দের প্ল্যান্ট থেকে প্রথম ন্যানো গাড়ির রোলআউটের সময় রতন টাটা তৎকালীন মোদীর নেতৃত্বাধীন গুজরাত সরকারের প্রশংসা করেছিলেন। রতন টাটা বলেছিলেন, 'আমরা যখন অন্য ন্যানো প্ল্যান্ট খুঁজছিলাম, আমরা শান্তি ও সম্প্রীতির দিকে যেতে চেয়েছিলাম। গুজরাত আমাদের যা যা দরকার সব দিয়েছে। আমাদের প্রতি দেখানো সমর্থন এবং বিশ্বাসের জন্য আমরা অত্যন্ত কৃতজ্ঞ।' তবে ২০১৮ সালে টাটা ন্যানো গাড়ির উৎপাদন বন্ধ করে দেয়।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement