Advertisement

Earthquake in Delhi: বারবার কাঁপছে দিল্লি, কেন দেশের রাজধানী ভূমিকম্পপ্রবণ হয়ে উঠেছে?

শুক্রবার রাতে নেপালে রিখটার স্কেলে ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়েছে। কম্পন অনুভূত হয়েছে দিল্লি এবং এর আশপাশের এলাকাতেও। দিল্লির বাসিন্দারা কম্পন অনুভব করেন এবং আতঙ্কে তাঁদের বাড়িঘর থেকে বেরিয়ে আসেন।

দিল্লিতে ভূমিকম্প
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 04 Nov 2023,
  • अपडेटेड 11:18 AM IST
  • শুক্রবার রাতে নেপালে রিখটার স্কেলে ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়েছে
  • কম্পন অনুভূত হয়েছে দিল্লি এবং এর আশপাশের এলাকাতেও

শুক্রবার রাতে নেপালে রিখটার স্কেলে ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়েছে। কম্পন অনুভূত হয়েছে দিল্লি এবং এর আশপাশের এলাকাতেও। দিল্লির বাসিন্দারা কম্পন অনুভব করেন এবং আতঙ্কে তাঁদের বাড়িঘর থেকে বেরিয়ে আসেন। এক মাসের মধ্যে এনিয়ে তৃতীয়বার কাঁপল দিল্লি। কিন্তু কেন বারবার ভূমিকম্প হচ্ছে দিল্লিতে। চলুন জেনে নেওয়া যাক কারণগুলি।

দিল্লি এবং ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন (NCR) সিসমিক জোন-৪-র (Seismic Zone-IV) মধ্যে পড়ে, যেটিকে ভারতীয় স্ট্যান্ডার্ডস (BIS) সিসমিক জোনিং ম্যাপ অনুযায়ী একটি উচ্চ সিসমিক রিস্ক জোন বলে মনে করা হয়। জোন IV মাঝারি থেকে উচ্চ মাত্রার তীব্রতার ভূমিকম্পের উচ্চতর সম্ভাবনাকে নির্দেশ করে।

কেন দিল্লি জোন-৪-এর অধীনে আসে এবং ঘন ঘন কম্পনের জন্য ঝুঁকিপূর্ণ?

এই শ্রেণিকরণ মূলত দিল্লির ভৌগোলিক অবস্থান এবং ভূতাত্ত্বিক কার্যকলাপের কারণে। জাতীয় রাজধানী হিমালয় পর্বতমালার কাছাকাছি, প্রায় ৩০০ কিলোমিটারের মধ্যে অবস্থিত। ইন্ডিয়ান এবং ইউরেশিয়ান টেকটোনিক প্লেটের ক্রমাগত সংঘর্ষের ফলে হিমালয় তৈরি হয়েছিল। এই টেকটোনিক কার্যকলাপের ফলে নিয়মিত কম্পন হয়, যা এই অঞ্চলটিকে ভূমিকম্প এবং ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগের কেন্দ্রস্থল করে তোলে। কম্পন সাধারণত পৃথিবীর ভূত্বকের উপরের স্তরে টেকটোনিক প্লেটের চলাচলের কারণে ঘটে। তাই এই স্তরে যত বেশি কার্যকলাপ, ভূমিকম্পের সম্ভাবনা তত বেশি।

এই অঞ্চলের ভূমিকম্পের ঝুঁকি প্রাথমিকভাবে হিমালয়ের টেকটোনিক প্লেট সীমানার সঙ্গে যুক্ত, যেখানে ইন্ডিয়ান প্লেটের সঙ্গে ইউরেশিয়ান প্লেটের সঙ্গে সংঘর্ষ হয়। দিল্লি এবং এর পার্শ্ববর্তী অঞ্চলগুলি সহ উত্তর ভারতে উল্লেখযোগ্য ভূমিকম্পের কার্যকলাপের জন্য সংঘর্ষটি দায়ী। যদিও দিল্লি বড় ফল্ট লাইনে অবস্থিত নয়, হিমালয়ের নিকটবর্তী হওয়ার কারণে এটি একটি ভূমিকম্পগতভাবে সক্রিয় অঞ্চলে অবস্থিত। হিমালয় কাছে থাকা কারণেই দিল্লিকে জোন ৪-তে রাখা হয়েছে। যখন হিমালয় অঞ্চল জোন-৫ এর অধীনে পড়ে, যা ভূমিকম্পের সর্বোচ্চ ঝুঁকি।

Advertisement

ইউনিক সেটেলমেন্ট প্যাটার্ন

ভূতাত্ত্বিক কারণগুলি ছাড়াও দিল্লি এবং এনসিআর-এর বসতি বিন্যাস জড়িত। এই অঞ্চলটিতে সুবিশাল বিল্ডিং রয়েছে। যমুনা এবং হিন্দন নদীর তীরবর্তী এলাকায় অসংখ্য বহুতল ভবন রয়েছে। এটি সবচেয়ে ভূমিকম্প-প্রবণ অঞ্চল। ভবিষ্যতে এ অঞ্চলে ভূমিকম্পের সম্ভাবনার বিষয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। ঘনবসতিপূর্ণ শহুরে এলাকা, পুরনো বিল্ডিং কাঠামো এবং রাজধানীর কিছু অংশে অপর্যাপ্ত বিল্ডিং স্ট্যান্ডার্ডের কারণে দিল্লিতে একটি বড় ভূমিকম্পের পরিণতি গুরুতর হতে পারে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement