Advertisement

Akshaya Tritiya Gold Buying Auspicious Time: অক্ষয় তৃতীয়ায় কেন সোনা কেনা রীতি? জানুন কেনাকাটার সবচেয়ে শুভ সময় কোনটি

Akshaya Tritiya 2024: সংস্কৃত অনুসারে 'অক্ষয়' শব্দের অর্থ হল 'যার কোনও ক্ষয়' নেই অর্থাৎ যা কখনোও শেষ হয় না। তাই মনে করা হয় অক্ষয় তৃতীয়ায় করা যে কোনও কাজ অক্ষয় থাকে। সেই সঙ্গে শাস্ত্র মতে, অক্ষয় তৃতীয়া সুখ প্রদানকারী এবং পাপ নাশকারী তিথি।

অক্ষয় তৃতীয়া ২০২৪
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 May 2024,
  • अपडेटेड 6:56 PM IST

প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়ার উৎসব পালিত হয়। এবছর অক্ষয় তৃতীয়ার উৎসব পালিত হবে শুক্রবার, ১০ মে। অক্ষয় তৃতীয়া বছরের অন্যতম পবিত্র দিন। এদিন যে কোনও শুভ কাজ সম্পন্ন হতে পারে। লক্ষ্মী- নারায়ণের আরাধনা এবং নতুন জিনিস কেনার জন্যও এই দিনটিকে সেরা মনে করা হয়। কথিত আছে, এই শুভ তিথিতে কেনা জিনিসের ফল চিরস্থায়ী হয়। বিশেষ করে এদিন সোনা কেনা খুবই শুভ। জানুন কেন অক্ষয় তৃতীয়ায় সোনার জিনিস কেনার এত গুরুত্ব?

জ্যোতিষশাস্ত্রে সোনার গুরুত্ব

সোনা পৃথিবীর মূল্যবান ধাতুগুলির মধ্যে একটি। সোনা সমৃদ্ধি ও সমৃদ্ধির প্রতিনিধিত্ব করে। জ্যোতিষশাস্ত্রে, সোনা অনেক গ্রহের সঙ্গে যুক্ত। তবে এটি মূলত দেবগুরু বৃহস্পতির সঙ্গে সম্পর্কিত। স্বর্ণ লাভজনক হলে তা একজন মানুষকে ধনী করে। তাই, অক্ষয় তৃতীয়ার দিনে বাড়িতে সোনার গয়না বা সোনার তৈরি জিনিস নিয়ে আসা শুভ।

অক্ষয় তৃতীয়ায় কীভাবে সোনা কিনবেন?

অক্ষয় তৃতীয়ায় সোনা কেনার উপযুক্ত সময় হল বিকেল। জ্যোতিষীরা বলেছেন যে, আপনি যদি এদিন সোনা কিনতে না পারেন, তবে অবশ্যই সোনা দিয়ে আবৃত জিনিস কিনুন। এছাড়াও, দান করার জন্য অবশ্যই কিছু ধাতু কিনুন। প্রথমে কোন গরীবকে দান করুন। তারপর প্রথমে নিজের জন্য কেনা সোনা ভগবানকে নিবেদন করুন। তারপর সোনার ব্যবহার শুরু করুন।

সোনা কেনার শুভ সময়

এবছর অক্ষয় তৃতীয়ায় সোনা কেনার চারটি শুভ সময় রয়েছে। আপনি আপনার সুবিধা অনুযায়ী যে কোনও শুভ সময়ে সোনা কিনতে পারেন।

* প্রথম মুহূর্ত - ভোর ৫.৩৩ থেকে সকাল ১০.৩৭ 

* দ্বিতীয় মুহূর্ত - বেলা ১২.১৮ থেকে দুপুর ১.৫৯ 

Advertisement

* তৃতীয় মুহূর্ত - বিকেল ৫.২১ থেকে সন্ধ্যা ৭.০২ 

* চতুর্থ মুহূর্ত - রাত ৯.৪০ থেকে ১০.৫৯ 

অক্ষয় তৃতীয়ার দিনক্ষণ 

* আগামী ১০ মে (বাংলায় ২৭ বৈশাখ) অক্ষয় তৃতীয়ার শুভ তিথি পড়েছে। 

* ১০ মে প্রাতঃ  ৫/৪৪/১১ থেকে ১০ মে  শেষ রা ৪/৪৯/৩৭ পর্যন্ত তৃতীয়া থাকবে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement