Advertisement

Diwali 2024 Vastu Tips: দীপাবলির আগে শুধু করুন এসব কাজ, প্রসন্ন হবেন মা লক্ষ্মী

Diwali 2024: দীপাবলির দিন, বাড়ি- কর্মক্ষেত্রে প্রদীপ, মোম ও রকমারি আলো দিয়ে সাজানো হয়। এদিন লক্ষ্মী ও গণেশের পুজো হয়। দীপাবলিকে দীপ উৎসবও বলা হয়। মনে করা হয় এই উৎসবে বাড়ি থেকে অশুভ ও নেতিবাচকতা দূর করে, ইতিবাচক শক্তি আনা যায়। 

দীপাবলি ২০২৪
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 17 Oct 2024,
  • अपडेटेड 8:11 PM IST

দুর্গাপুজো - লক্ষ্মীপুজো শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই দীপাবলির প্রস্তুতি শুরু হয়। এবছর দীপাবলি পালিত হবে ৩১ অক্টোবর। এই আলোর উৎসব সকলের ঘরে আনন্দ নিয়ে আসে। দীপাবলির দিন, বাড়ি- কর্মক্ষেত্রে প্রদীপ, মোম ও রকমারি আলো দিয়ে সাজানো হয়। এদিন লক্ষ্মী ও গণেশের পুজো হয়। দীপাবলিকে দীপ উৎসবও বলা হয়। মনে করা হয় এই উৎসবে বাড়ি থেকে অশুভ ও নেতিবাচকতা দূর করে, ইতিবাচক শক্তি আনা যায়। 

* এই দীপাবলিতে আপনার বাড়ি থেকে নেতিবাচক শক্তি দূর করতে, প্রথমে আপনার বাড়ির কোণগুলি জল দিয়ে পরিষ্কার করুন।

* ভাঙা জিনিসপত্র ঘরের বাইরে ফেলে দিন। নয় তো খারাপ হওয়া জিনিসটি মেরামত ব্যবহার করতে পারেন।

* দীপাবলিতে গণেশের পুজো করার সময় ঘি, চন্দন অবশ্যই রাখুন সামগ্রীতে। এতে আপনার ঘরের সমস্ত নেতিবাচকতা দূর হবে।

এই দীপাবলিতে কোন কাজগুলি করলে মিলবে শুভ ফল 

স্বস্তিক চিহ্ন রাখুন

দীপাবলির দিন আপনার বাড়ির প্রধান প্রবেশপথে একটি স্বস্তিক চিহ্ন লাগাতে ভুলবেন না। এতে ঘরে সমৃদ্ধি আসবে। ঘর থেকে নেতিবাচকতা দূর হবে। এর মাধ্যমে আপনি মা লক্ষ্মীর প্রত্যক্ষ আশীর্বাদ পাবেন।

ঘর সংগঠিত রাখুন

দীপাবলির আগে, প্রতিটি বাড়িতেই পরিষ্কার-পরিচ্ছন্নতা করা হয়। তবে এই সময়ে এটিও মনে রাখবেন যে পরিষ্কারের কাজ তাড়াতাড়ি শেষ করে, ঘরকে গুছিয়ে রাখুন। কারণ মা লক্ষ্মী কখনই এমন গৃহে প্রবেশ করেন না, যেখানে জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে থাকে।

আসল ফুল ব্যবহার করুন

দীপাবলির সাজসজ্জায় নকল ফুল ব্যবহার করা উচিত না। ঘর সাজাতে শুধু আসল ফুল ব্যবহার করতে হয়। এটি ঘরে ইতিবাচক শক্তির সঞ্চার করবে। মা লক্ষ্মী খুব তাড়াতাড়ি প্রসন্ন হবেন। এর পাশাপাশি ফুলের পাপড়িও ভাল বাস্তু বলে বিবেচিত হয়।

Advertisement

লক্ষ্মীর পায়ের ছাপ

বাস্তু অনুসারে, দেবী লক্ষ্মীর পায়ের ছাপও দীপাবলিতে খুব শুভ বলে মনে করা হয়। এছাড়াও, বাড়ির মূল প্রবেশদ্বারে যদি ভগবান গণেশের পায়ের ছাপ ব্যবহার করা হয়, তাহলে বাড়ির সমস্ত সমস্যার অবসান হয়। মনে রাখবেন এই পায়ের ছাপ যেন বাড়ির ভিতরে থাকে। এটি নিশ্চিত করে যে, মা লক্ষ্মী দীপাবলির রাতে সরাসরি আপনার বাড়িতে আসেন এবং আপনাকে আশীর্বাদ করেন।

রৌপ্য মুদ্রা

আপনার বাড়িতে যদি কোনও আর্থিক সমস্যা থাকে, তবে এই দীপাবলিতে আপনার ঘরে একটি রৌপ্য মুদ্রা আনতে হবে এবং এর আকার বর্গাকার হওয়া উচিত। সারা রাত পুজোয় রাখুন এবং পরের দিন সকালে আপনার মানিব্যাগে রাখুন। এতে আপনার বাড়ির আর্থিক অবস্থার উন্নতি হবে। ঘরে আশীর্বাদে থাকবে।

আসবাবপত্র এবং প্রধান দরজা

ঘরের আসবাবপত্রও সাজাতে হবে। এটি ইতিবাচক শক্তি বজায় রাখে। আপনার বাড়ির প্রধান প্রবেশদ্বারে কোনও আবর্জনা থাকা উচিত নয়। দরজা থেকে কোনও আওয়াজ হওয়া উচিত নয়।

সমস্যা এড়ানো

এই দীপাবলিতে একটি মাটির পাত্র নিন। আর যে সমস্যায় পড়ুন না কেন, একটা কাগজে লিখে রাখুন। এরপর পাত্রটি একটি কাপড় দিয়ে ঢেকে দিন। তারপর সারা রাত পুজোয় রেখে দিন। পরদিন সকালে ঘুম থেকে উঠে সেই কাগজটি কর্পূর দিয়ে পুড়িয়ে ফেলুন। এতেও আপনার সব কষ্টের অবসান হবে।

সমৃদ্ধির জন্য ঘর আলোকিত করুন

আপনি যখন আপনার বাড়িতে আলো জ্বালানোর কথা ভাবছেন, তখন অবশ্যই বাস্তুশাস্ত্র অনুসারে নির্দেশাবলী বিবেচনা করুন। বাজারে অনেক রঙিন আলো পাওয়া যায়। আপনি রঙিন ও ডিজাইনার আলো, বাল্ব, মোম, প্রদীপ ব্যবহার করতে পারেন। বাড়ির উত্তর দিক সাজাতে নীল, হলুদ ও সবুজ আলো ব্যবহার করা যেতে পারে। সাদা, বেগুনি ও লাল রঙা আলো দক্ষিণ দিকের জন্য ভাল বলে মনে করা হয়। লাল, হলুদ ও কমলার মতো শুভ রং দিয়ে পূর্ব দিক সাজান। একই সময়ে, হলুদ, কমলা ও গোলাপী আলো দিয়ে পশ্চিম দিক আলোকিত করুন।

কালীপুজো ২০২৪ -এর নির্ঘণ্ট (Kali Puja 2024 Date, Time, Fixture)

* কালীপুজো- দীপাবলির তারিখ - ৩১ অক্টোবর (১৪ কার্তিক), বৃহস্পতিবার। 

* অমাবস্যা তিথি - ৩১ অক্টোবর, ঘ ৩/৭/৪২ থেকে ১ নভেম্বর সন্ধ্যা ৫/৮/৭ মিনিট পর্যন্ত অমাবস্যা তিথি থাকবে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement