Advertisement

Durgapuja 2024: কলকাতা হাইকোর্ট এবার ডুয়ার্সে, পুজোর আগেই হিট আলিপুরদুয়ারের এই মণ্ডপ

Durgapuja 2024: আলিপুরদুয়ারের কামাখ্যাগুড়ির হরিবাড়ি দুর্গাপুজো মণ্ডপের এ বছরের থিম কলকাতা হাইকোর্ট। পুজো এবার ১০৭ বছরে পা দিয়েছে।

কলকাতা হাইকোর্ট এবার ডুয়ার্সে, পুজোর আগেই হিট আলিপুরদুয়ারের এই মণ্ডপ
Aajtak Bangla
  • আলিপুরদুয়ার,
  • 05 Oct 2024,
  • अपडेटेड 3:23 PM IST

Durgapuja 2024: কলকাতা থেকে ঘুরতে এলেন উত্তরবঙ্গে। ডুয়ার্স ঘোরার মাঝে আলিপুরদুয়ারের পুজো মণ্ডপে ঘুরতে বেরিয়ে আচমকা কলকাতা হাইকোর্ট দেখে চমকে যাবেন না। এবারে পুজোয় ডুয়ার্সের এই পুজোর অন্যতম আকর্ষণ কলকাতা হাইকোর্টের আদলে পুজো মণ্ডপ। যা নিয়ে এখনই উৎসাহের পারদ চড়ছে। অনেকেই অসম্পূর্ণ মণ্ডপ দেখতে ভিড় জমাচ্ছেন।

আলিপুরদুয়ারের কামাখ্যাগুড়ির হরিবাড়ি দুর্গাপুজো মণ্ডপের এ বছরের থিম কলকাতা হাইকোর্ট। পুজো কমিটির সভাপতি দেবাশিস রায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এবার তাঁদের পুজোর মূল আকর্ষণ কলকাতা হাইকোর্টের আদলে মণ্ডপ। এছাড়া চন্দননগরের আলোকসজ্জা, কুমোরটুলির ডাকের সাজের প্রতিমা তো থাকছেই। পুজোর বাজেট ১৮ লক্ষ টাকা ধরা হয়েছে। পুজো উপলক্ষ্যে চারদিনের মেলা বসবে। কামাখ্যাগুড়ি হরিবাড়ির দুর্গাপুজো এ বছর ১০৭তম বর্ষে পা দিয়েছে।

পুজোর বয়সও কম নয়। তখন এলাকা ছিল অনেক নির্জন। ১৯১৭ সাল থেকে পুজো শুরু হয়। বিজয় রায়, সিতাংশু দেব, সুবল সাহা ও ধ্রুব পালদের মতো এলাকাবাসীদের কিছু লোকের উদ্যোগে হরিবাড়ির পুজো শুরু হয়। তখন থেকে নিরবচ্ছিন্ন পুজো হয়ে আসছে। করোনাকালেও ছেদ পড়েনি।

হাতে মাত্র কয়েকটি দিন। জোরকদমে কাজ চলছে। স্থানীয় একটি ডেকোরেটার মণ্ডপ তৈরি করলেও পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তের শিল্পীদের নিয়ে এসে মণ্ডপসজ্জার কাজ চলছে। হরিবাড়ি পুজো কমিটির সম্পাদক প্রলয় চক্রবর্তী সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সম্প্রতি একের পর এক ঘটনায় কলকাতা হাইকোর্ট চর্চার মধ্যে রয়েছে। তাই এবারের পুজো-প্যান্ডেল কলকাতা হাইকোর্টের আদলে তৈরি করার পরিকল্পনা নেন তাঁরা। মণ্ডপজুড়ে আইনি বিভিন্ন সচেতনতামূলক বার্তা রাখা হবে। মানুষ যাতে আইনের বিভিন্ন বিষয়ে সচেতন হতে পারে সেটাই আমাদের উদ্দেশ্য।

মণ্ডপসজ্জার কাজ দেখতে এলাকার কচিকাঁচা থেকে শুরু করে বড়রা ভিড় জমাচ্ছেন। ইতিমধ্যে চাঁদা তোলা থেকে প্রস্তুতির কাজ সবেতেই কামাখ্যাগুড়ি হরিবাড়ি পুজো কমিটির রাজেশ কর্মকার, সুমন দেবনাথ, প্রতাপ ঘোষ, সমীর চক্রবর্তী ও সৌম্যদীপ ঘোষের মতো সদস্যরা ঝাঁপিয়ে পড়েছেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement