Advertisement

Durga Puja 2023 Siliguri: ৭০০ টাকার দুর্গা যাচ্ছে শিলিগুড়ির মণ্ডপে, প্রতিমার আকার জানলে চমকে যাবেন?

এ বার তিনি প্রতিমা গড়েছেন কাগজ দিয়ে। শুধু দুর্গা প্রতিমা নয়, সপরিবার দুর্গা তিনি গড়েছেন কাগজ দিয়ে একচালার উপরেই। এ বার দেবী দুর্গাকে আলাদা রূপ দেওয়ার ভাবনা ছিল অনুপমের। সেই অনুযায়ী কাগজের মধ্যে দেবী দুর্গা, লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতী, মহিষাসুর, সিংহ তৈরি করেছেন তিনি।

৭০০ টাকার থিমের দুর্গা
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 19 Oct 2023,
  • अपडेटेड 9:06 PM IST
  • ৭০০ টাকার দুর্গা যাচ্ছে শিলিগুড়ির মণ্ডপে, প্রতিমার আকার জানলে চমকে যাবেন?
  • প্রতিমার আকার জানলে চমকে যাবেন

Durga Puja 2023: দুর্গাপুজোয় থিমের ছড়াছড়ি। কোথাও চিন, জাপানের স্থাপত্য। কোথাও আবার সমাজের প্রতি বার্তা দিয়ে অন্য কোনও থিম। তার বাজেটও আকাশছোঁয়া। লাখ-দশ লাখ তো তুড়িতে উড়ে যায়। কোথাও কোথাও আবার বাজেট বেশি না হলে অনেক পুজোর গ্ল্যামার খোলে না। মান সম্মানও তেমন থাকে না। কিন্তু শিলিগুড়িতে এক অভূতপূর্ব থিম দুর্গা তৈরি হয়েছে। তার বাজেট শুনলে থিমপ্রেমীরা মাথা ঘুরে পড়ে যেতে পারেন। থিমের দুর্গার খরচ মাত্র ৭০০ টাকা। আর তার আকার শুনলে ভিরমিও খেতে পারেন।

থিমের দুর্গার খরচ যেমন ৭০০ টাকা, তার আকারও থিমের দামের সঙ্গে মানানসই মাত্র ১৪ ইঞ্চি। এই দুর্গা প্রতিমা বানিয়ে তিনি তাক লাগিয়ে দিয়েছেন। খবর ছড়িয়ে পড়তেই মণ্ডপে যাওয়ার আগে তাঁর বাড়িতেই ভিড় জমাচ্ছেন অত্যুৎসাহীরা। নিজের সৃষ্টি সর্বসমক্ষে তুলে ধরতে ক্লান্তি বা বিরক্তি কোনওটাই নেই থিমের দুর্গার নির্মাতারও। থিম প্রস্তুতকারকের নাম অনুপম বণিক।

ছোট থেকেই আঁকতে ভালবাসেন অনুপম। যে কোনও উপকরণ দিয়ে নিত্যনতুন জিনিস তৈরির খেয়ালে থাকেন সর্বক্ষণ। সেখান থেকেই মাথায় আসে দুর্গা প্রতিমা তৈরির চিন্তা বলে জানান তিনি। এটা সেটা থেকে কাগজ দিয়ে ১৪ ইঞ্চির দুর্গা প্রতিমা বানিয়ে ফেলেন তিনি। ছোট্ট থেকেই নানা রকম কারুকাজ, ছবি আঁকা, মডেল তৈরির নেশা তাঁর। তবে এবারই প্রথম নয়, বছর কয়েক ধরে অনুপম দুর্গাপুজোর সময় নানা জিনিস দিয়ে দুর্গাপ্রতিমা গড়ে তুলেছেন। সকলের দৃষ্টি আকর্ষণও করেন এভাবে। এ বার দেবী দুর্গাকে আলাদা রূপ দেওয়ার ভাবনা নিয়েছিলেন অনুপম।

শিলিগুড়ি মার্গারেট সিস্টার নিবেদিকা স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র অনুপম। তার আঁকার হাত দুর্দান্ত। যেন ঈশ্বরপ্রদত্ত প্রতিভা নিয়েই জন্মেছেন বলেন তাঁর শিক্ষক-শিক্ষিকা আর পড়শিরা। তাঁর ইচ্ছে বড় হয়ে আর্কিটেক্টার কিংবা ইন্টেরিয়র ডিজাইন নিয়ে পড়া। মাটি, কাগজ এবং অন্যান্য সামগ্রী দিয়ে তিনি কিছু না কিছু বানিয়েই চলেন সব সময় আপন খেয়ালে। দশ বছর বয়স থেকেই অনুপম মূর্তি বানিয়ে আসছেন। তবে প্রথমবার তিনি কালীমূর্তি বানিয়েছিলেন।

Advertisement

এ বার তিনি প্রতিমা গড়েছেন কাগজ দিয়ে। শুধু দুর্গা প্রতিমা নয়, সপরিবার দুর্গা তিনি গড়েছেন কাগজ দিয়ে একচালার উপরেই। এ বার দেবী দুর্গাকে আলাদা রূপ দেওয়ার ভাবনা ছিল অনুপমের। সেই অনুযায়ী কাগজের মধ্যে দেবী দুর্গা, লক্ষ্মী, গণেশ, কার্তিক, সরস্বতী, মহিষাসুর, সিংহ তৈরি করেছেন তিনি। সব মিলিয়ে মোট দু’মাস সময় লেগেছিল তাঁর এগুলি তৈরি করতে। প্রতিমার বাজেট সর্বসাকুল্যে ৭০০ টাকা। শিলিগুড়ি সেন্ট্রাল কলোনি পুজো মণ্ডপে তাঁর তৈরি প্রতিমা রাখা থাকবে। এমনকীা পুজোও করা হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement