Advertisement

Durga Puja 2024 Calendar Bengali: আগামী বছর কবে পড়েছে দুর্গাপুজো? জানুন ২০২৪-এর মহালয়া- ভাইফোঁটার দিনক্ষণ

Durga Puja 2024 Date: দুর্গা পুজোর সমাপ্তি হতে না হতেই, বাঙালিরা প্ল্যানিং শুরু করে, আগামী বছরের। বড় পুজো প্যান্ডেলগুলিতে বৈঠক বসে, পরের বছরের থিম নিয়ে। জানুন, ২০২৪ -র মহালয়া থেকে ভাইফোঁটার দিনক্ষণ।

দুর্গাপুজো ২০২৪-এর দিনক্ষণ
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 24 Oct 2023,
  • अपडेटेड 12:02 PM IST

বছরের নতুন পঞ্জিকা বা ক্যালেন্ডার হাতে পেলেই বাঙালিরা যেই দিনগুলিতে সবার আগে চোখ বোলায়, তার মধ্যে দুর্গা পুজো (Durga Puja) একটি। উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গাপুজো। পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকি গোটা বিশ্বের বাঙালিরা জাকজমকপূর্ণ উদযাপন করেন এই উৎসবের। দেবী দুর্গা, মহিষাসুরকে বধ করেছিলেন, এই জন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয়। 

২০২৩ -র দুর্গাপুজো প্রায় শেষ। পুজো শেষ মানে, অপেক্ষা আরও এক বছরের। দুর্গা পুজোর সমাপ্তি হতে না হতেই, বাঙালিরা প্ল্যানিং শুরু করে, আগামী বছরের। বড় পুজো প্যান্ডেলগুলিতে বৈঠক বসে, পরের বছরের থিম নিয়ে। জানুন, ২০২৪ -র মহালয়া থেকে ভাইফোঁটার দিনক্ষণ।

মহালয়া ২০২৪ (Mahalaya 2024)

২০২৪ সালের মহালয়া পড়েছে  - ২ অক্টোবর, বুধবার 

দুর্গা পুজো ২০২৪ (Durga Puja 2024)

মহাপঞ্চমী- ৮ অক্টোবর, মঙ্গলবার

মহাষষ্ঠী - ৯ অক্টোবর, বুধবার

মহাসপ্তমী - ১০ অক্টোবর, বৃহস্পতিবার

মহাষ্টমী - ১১ অক্টোবর, শুক্রবার 

মহানবমী - ১২ অক্টোবর, শনিবার 

মহাদশমী - ১৩ অক্টোবর, রবিবার  
 

লক্ষ্মী পুজো ২০২৪ (Lakshmi Puja 2024)

আগামী বছরের লক্ষ্মী পুজো পড়েছে ১৭ অক্টোবর, বৃহস্পতিবার

কালী পুজো ২০২৪ (Kali Puja 2024)

৩১ অক্টোবর বৃহস্পতিবার পড়েছে কালী পুজো 

ভাইফোঁটা ২০২৪ (Bhaifota 2024)

৩ নভেম্বর, রবিবার পড়েছে ভাইফোঁটা

আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠি দিন থেকে। যুগ যুগ ধরে বিশ্বাস করা হয় যে, এদিনই দেবী দুর্গা মর্তে এসেছিলেন। দুর্গা পুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। এটি সকলেরই প্রায় জানা। তবে অনেকেই অজানা, প্রতিটি দিনের নিজস্ব অর্থ এবং তাৎপর্য রয়েছে। মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষের শুরু হয়। সেদিনই আক্ষরিক অর্থে দুর্গা পুজোর সূচনা হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। চলতি বছরে মহালয়া পড়েছিল ১৪ অক্টোবর এবং মহাষষ্ঠী ছিল ২০ অক্টোবর। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement