Advertisement

Saptami Nabapatrika- Kola Bou Snan Rituals: সপ্তমীর গুরুত্বপূর্ণ রীতি নবপত্রিকা স্নান, জানুন গুরুত্ব ও শুভ মুহূর্ত

Maha Saptami Rituals: ষষ্ঠীতে হয় দেবীর বোধন, আর তারপরই মূল পুজো শুরু। পৌরাণিক কাহিনি অনুসারে, মহাসপ্তমীতে মহাপুজো হয়। সপ্তমীর সঙ্গে জড়িয়ে রয়েছে নানা রীতিনীতি।

নবপত্রিকা স্নান
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 Oct 2023,
  • अपडेटेड 3:32 PM IST

চলছে উৎসবের মরসুম। শুরু হয়েছে বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজো (Durga Puja)। দেবী দুর্গা, মহিষাসুরকে বধ করেছিলেন, এজন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয় হয়। আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠি দিন থেকে। দুর্গাপুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। ষষ্ঠীতে হয় দেবীর বোধন, আর তারপরই মূল পুজো শুরু। 

পৌরাণিক কাহিনি (Mythology) অনুসারে, মহাসপ্তমীতে (Maha Saptami) মহাপুজো হয়। সপ্তমীর সঙ্গে জড়িয়ে রয়েছে নানা রীতিনীতি। যার মধ্যে একটি উল্লেখযোগ্য ও গুরুত্বপূর্ণ আচার হল নবপত্রিকা স্নান (Naba Patrika Snan) বা কলা বউ স্নান (Kola Bou Snan)। জানুন সপ্তমীর নির্ঘণ্ট ও নবপত্রিকা স্নানের রীতিনীতি।  

 

নবপত্রিকা স্নান 

প্রচলিত ভাষায় নবপত্রিকার নাম কলাবউ। এই নবপত্রিকা স্নানকে অনেকে কলা বউ স্নানও বলে থাকেন।  সূর্য ওঠার আগেই, একটি কলাগাছ পবিত্র গঙ্গার জলে স্নান করিয়ে, তারপর এটিকে নববধূর (কলা বউ) মতো নতুন শাড়ি পরানো হয়। 

৯ উদ্ভিদ

নবপত্রিকা' শব্দটির আক্ষরিক অর্থ ৯ গাছের পাতা। তবে বাস্তবে নবপত্রিকা ৯ গাছের পাতা নয়, আসলে ৯  উদ্ভিদ।  যেগুলি হল - কদলী বা রম্ভা (কলা), বিল্ব (বেল), (বেল), কচু, হরিদ্রা (হলুদ), জয়ন্তী,  দাড়িম্ব (দাড়িম), অশোক, ধান ও মান। 

দেবীর ৯ রূপ 

নবপত্রিকার ৯টি উদ্ভিদ আসলে দুর্গার ৯টি বিশেষ রূপের প্রতীকরূপে কল্পনা করা হয়। এই ৯ দেবী হলেন রম্ভাধিষ্ঠাত্রী ব্রহ্মাণী, জয়ন্ত্যাধিষ্ঠাত্রী কার্তিকী, কচ্বাধিষ্ঠাত্রী কালিকা, হরিদ্রাধিষ্ঠাত্রী উমা,  বিল্বাধিষ্ঠাত্রী শিবা, অশোকাধিষ্ঠাত্রী শোকরহিতা, দাড়িম্বাধিষ্ঠাত্রী রক্তদন্তিকা, মানাধিষ্ঠাত্রী চামুণ্ডা ও ধান্যাধিষ্ঠাত্রী লক্ষ্মী।  এই ৯ দেবী একত্রে 'নবপত্রিকাবাসিনী নবদুর্গা' নামে পূজিতা হন। যার মূল মন্ত্র "নবপত্রিকাবাসিন্যৈ নবদুর্গায়ৈ নমঃ"। 

Advertisement

 

নবপত্রিকা স্নানের নিয়ম 

একটি পাতাসহ কলাগাছের সঙ্গে অপর আটটি সমূল সপত্র উদ্ভিদ একত্র করা হয় প্রথমে। এরপর একজোড়া বেল-সহ শ্বেত অপরাজিতা লতা দিয়ে বেঁধে, সাদা - লাল পাড় শাড়ি জড়িয়ে ঘোমটা দেওয়া বধূর আকার দেওয়া সেটিকে। সিঁদুর পড়িয়ে গণেশের পাশে অর্থাৎ দেবী দুর্গার ডান দিকে দাঁড় করিয়ে পুজো করা হয় নবপত্রিকা। 

 

মহাসপ্তমীর তারিখ (Maha Saptami Date) 

* ৩ কার্তিক, ইং ২১ অক্টোবর, শনিবার - মহাসপ্তমী 

মহাসপ্তমীর নির্ঘণ্ট (Maha Saptami Nighanta) 

*  পূর্বাহ্ণ ৯। ২৮। সপ্তমী রাত্রি ঘ ৭। ২১ পর্যন্ত। শ্রীশ্রী শারদীয়া দুর্গা পুজো। পূর্বাহ্ণ মধ্যে চরলগ্নে ও চরণবাংশে (কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭।৫ গতে পূর্বাহ্ণ মধ্যে)। 

* দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement