Advertisement

Eid-al-Adha 2023 Date: জুনেই ইদ-অল-আদাহ, জানুন বকরি ইদের দিনক্ষণ- গুরুত্ব

Eid-al-Adha 2023 Date: ইসলাম ধর্মের সমস্ত উত্‍সব পালিত হয় সাধারণত লুনার বা চান্দ্র ক্যালেন্ডারের উপর নির্ভর করে। সৌর ক্যালেন্ডারের থেকে চান্দ্র ক্যালেন্ডার ১১ দিন ছোট। এজন্যে প্রতি বছর ইদের দিন এক হয় না।

ইদ-অল-আদাহ-এর দিনক্ষণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jun 2023,
  • अपडेटेड 4:34 PM IST

ইসলাম ধর্মাবলম্বীদের বছরব্যাপী নানা উৎসবের মধ্যে, একটি গুরুত্বপূর্ণ উৎসব হল ইদ-অল-আদাহ (Eid al Adha)। প্রতি বছর সারা দেশ জুড়ে পালিত হয়  এই ইদ (Eid) যা, কোরবানির ইদ (Qurbani Eid) বা বকরি ইদ (Bakri Eid) নামেও পরিচিত। এই উৎসব মূলত ত্যাগের প্রতীক।

ইসলাম ধর্মের সমস্ত উত্‍সব পালিত হয় সাধারণত লুনার বা চান্দ্র ক্যালেন্ডারের উপর নির্ভর করে। সৌর ক্যালেন্ডারের থেকে চান্দ্র ক্যালেন্ডার ১১ দিন ছোট। এজন্যে প্রতি বছর ইদের দিন এক হয় না। হিজরি ক্যালেন্ডার (Hijri Calender) অনুযায়ী, ১২তম ও শেষ মাস অর্থাৎ ধু অল-হিজ্জা মাসের দশম দিনেই পালিত হয় ইদ-অল আদাহ।

ইদ-অল-আদাহ ২০২৩ কবে পড়েছে? 

এবছর ভারতে ইদ-অল-আদাহ পালিত হবে ২৯ জুন, বৃহস্পতিবার। 

আরবিক শব্দ 'আদাহ'-র অর্থ উৎসর্গ বা ত্যাগ করা। এই বিশেষ দিন আল্লাহর নামে ত্যাগ করার রীতি রয়েছে। ইসলাম ধর্মাবলম্বীরা ইদ-অল আদাহ-র দিন আল্লাহর উদ্দেশ্যে ছাগল,গরু, উট কিংবা কোনও পশু কোরবানি দেন। আর এরপর সেই মাংস রান্না করে বেশ কয়েকদিন ধরে খাওয়া -দাওয়ার রীতি প্রচলিত। কোরবানি দেওয়া ছাড়াও এদিন সকাল থেকেই মসজিদ কিংবা বাড়িতে নামাজ পড়ে দোয়া করেন বেশীরভাগ মানুষ।

অন্যান্য ইদের মতো ইদ-অল-আদাহ-তেও সিমুই, পরোটা, লাচ্ছা, মাংস ইত্যাদি রকমারি খাবার একে অপরের বাড়িতে পাঠানোর রীতি রয়েছে। আবার বাড়িতে অতিথিদের আমন্ত্রণ জানান অনেকে।    

২০২০ সাল থেকে অন্যান্য অনেক উৎসবের মতো ভাটা পড়েছিল ইদের আনন্দ। দেশের বিভিন্ন রাজ্যে চলছিল আংশিক বা কার্যত লকডাউন। তবে এবছর করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায়, কোরবানি বা বকরি ইদ পালন হবে সমস্ত রীতিনীতি মেনে। 

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement