Advertisement

Janmashtami 2023 Shubh Muhurt: জন্মাষ্টমী আজ না কাল? পুজোর শুভ মুহূর্ত ৪৬ মিনিট, জানুন বিস্তারিত

Janmashtami 2023 Date: জ্যোতিষী অশ্বিনী পান্ডে আজতককে বলেছেন যে অষ্টমী তিথি ৬ সেপ্টেম্বর বুধবার বিকেল ৩:৩৯ শুরু হচ্ছে, যা ৭ সেপ্টেম্বর বিকেল ৪:১৬ মিনিট পর্যন্ত থাকবে। অর্থাৎ ৬ সেপ্টেম্বর রাতে অষ্টমী তিথি ও রোহিণী নক্ষত্রের সংযোগের ঘটনা ঘটবে।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Sep 2023,
  • अपडेटेड 10:49 AM IST

Janmashtami 2023: শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয়। অষ্টমী তিথি এবং রোহিণী নক্ষত্রের সঙ্গে  মিলিত হয়ে মধ্যরাতে কৃষ্ণের জন্মোৎসব উদযাপনের প্রথা রয়েছে। এ বছর জন্মাষ্টমীর তারিখ নিয়ে মানুষ খুবই বিভ্রান্ত। কেউ ৬ সেপ্টেম্বর আবার কেউ ৭ সেপ্টেম্বরকে জন্মাষ্টমীর উৎসব বলছেন। আসুন জেনে নেওয়া য়াক  জন্মাষ্টমী উৎসবের সঠিক তারিখ কী। 

জন্মাষ্টমী কখন? 
দেব জ্যোতিষী এবং মহাদেবী কালী মন্দির, মন্দাকিনী বিচের মহন্ত অশ্বিনী পান্ডে আজতককে বলেছেন যে অষ্টমী তিথি ৬ সেপ্টেম্বর বুধবার বিকেল ৩:৩৯ মিনিটে শুরু হচ্ছে, যা ৭ সেপ্টেম্বর বিকেল ৪:১৬ মিনিট পর্যন্ত থাকবে। অর্থাৎ ৬ সেপ্টেম্বর রাতে অষ্টমী তিথি ও রোহিণী নক্ষত্রের সংযোগের ঘটনা ঘটবে। তাই শৈব প্রথার মানুষ  ৬ সেপ্টেম্বর বুধবার কৃষ্ণের জন্মদিন উদযাপন করবে। যেহেতু বৈষ্ণব সম্প্রদায়ে উদয় তিথির গুরুত্ব বেশি, তাই এই লোকেরা ৭ সেপ্টেম্বর জন্মাষ্টমী উদযাপন করবে।

তিনি আরও জানান, কৃষ্ণ জন্মাষ্টমীর উৎসব শ্রী কৃষ্ণের অবতার দিবস উৎসব হিসেবে পালিত হয়। তাই শিশু রূপে শ্রী কৃষ্ণের  নাড়ুগোপালের মূর্তি পুজো করা শুভ।লাড্ডু গোপালের মূর্তি সোনা, রুপো, পিতল ইত্যাদি বিভিন্ন জিনিস দিয়ে তৈরি হয়। কিন্তু অষ্টধাতুর মূর্তির পূজা করলে সবচেয়ে উপকার হয়।

শুভ সময় 
 জ্যোতিষীরা বলেছেন যে এ বছর গৃহস্থর লোকেরা ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমীর উৎসব উদযাপন করবে। ৬ সেপ্টেম্বর রাত ১১:৫৬ থেকে ১২:৪২ পর্যন্ত হবে জন্মাষ্টমী পুজোর  সেরা সময়। অর্থাৎ শুভ সময়ে পূজার জন্য ৪৬ মিনিট সময় পাবেন।

জন্মাষ্টমীর পুজো পদ্ধতি 
 দেব জ্যোতিষী মহন্ত অশ্বনী পান্ডে আরও বলেন যে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীর পূজা পদ্ধতিতে সকালে প্রথমে মনে মনে ওঁম নমো ভগবতে বাসুদেব জপ করা উচিত। এর পর যেখানে শ্রী কৃষ্ণের শিশু রূপ নাড়ুগোপালের মূর্তি স্থাপন করা হয়েছে, সেখানে গঙ্গাজল যোগ করে পরিষ্কার করে শুদ্ধ করতে হবে। এই স্থানটি অশোক পাতা, ফুল, মালা এবং সুগন্ধি ইত্যাদি দিয়ে  সজ্জিত করা উচিত। এই জায়গায় বাচ্চাদের ছোট খেলনা রাখুন। দোলনা  করুন। প্রসন্ন চিত্তে শ্রী হরি জপ করুন এবং ব্রত করুন। সম্ভব হলে খাবার বা ফল ছাড়াই ব্রত রাখুন। তারপর সন্ধ্যায় ভজন সন্ধ্যা পূজা করুন এবং রাতে পঞ্চামৃত সহ ভগবান শ্রী কৃষ্ণকে স্নান করান। তাকে মিষ্টি খাবার, মাখন ইত্যাদি দিন। তুলসী ডাল নিবেদন করুন। ফল, ফুল এবং ড্রাই ফ্রুটস জিন। কেশর চন্দনের তিলক লাগান এবং সারা রাত ওঁম নমো ভগবতে বাসুদেবায় মন্ত্র জপ করুন। এটি আপনার সমস্ত ঝামেলা শেষ  করবে এবং সুখ, স্বাস্থ্য এবং সমৃদ্ধি লাভ করবেন।

Advertisement

৩০ বছর পর আশ্চর্যজনক সংযোগ
 জ্যোতিষী আরও বলেছেন যে এই বছর শ্রী কৃষ্ণ  জন্মাষ্টমীতে একটি বিশেষ সংযোগ তৈরি করছেন। জন্মাষ্টমীতে ৩০ বছর পর, শনি তার নিজস্ব রাশি কুম্ভে থাকবে। এছাড়াও, জন্মাষ্টমীর দিনে সর্বার্থ সিদ্ধি যোগ, বৃষ রাশিতে চন্দ্র এবং রোহিণী নক্ষত্রের সংযোগ রয়েছে। 

জন্মাষ্টমীর প্রতিকার
১. জ্যোতিষী বলেছিলেন যে সমস্ত ধরণের কাঙ্ক্ষিত ফল পেতে, একজনকে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমীতে সম্পূর্ণ আচারের সঙ্গে  ভগবান কৃষ্ণের পূজা করা উচিত। আপনি যদি বিশেষ করে সম্পদ বা সন্তান পেতে চান তবে অবশ্যই কিছু বিশেষ ব্যবস্থা নিন। সন্তান লাভের জন্য শ্রীকৃষ্ণকে দুধ দিয়ে অভিষেক করুন। এছাড়াও, পঞ্চামৃত দিয়ে ভগবানকে স্নান করান।

২. সম্পদ লাভের জন্য, কেশর জল দিয়ে ঈশ্বরকে স্নান করান উচিত। গোপালের উপর  কেশর, ঘি এবং চন্দন লাগাতে হবে এবং রাতে জাগরণ করার সময় ওঁম নমো ভগবতে বাসুদেবায় মন্ত্র জপ করতে হবে। এর দ্বারা ভগবান শ্রীকৃষ্ণের বিশেষ আশীর্বাদ পাওয়া যায়। যেখানে নারায়ণ থাকেন সেখানে মা লক্ষ্মীরও অবস্থান। নারায়ণ খুশি হলে, দেবী লক্ষ্মী অবশ্যই আশীর্বাদ বর্ষণ করেন। এই ধরনের পূজার দ্বারা একজন ব্যক্তি অবশ্যই আর্থিক সুবিধা পাবেন। ক

যা করবেন এবং করবেন না
 জন্মাষ্টমীর দিনে একজন ব্যক্তির সম্পূর্ণরূপে সাত্বিক হওয়া উচিত। ব্রহ্মচর্য পালন করতে হবে। মিথ্যা, প্রতারণা, নিন্দা, দেখনদারি, রাগ, লোভ বা আসক্তি থেকে দূরে থাকতে হবে। ঘরে কোনো বিবাদ থাকা উচিত নয়। মাংস এবং অ্যালকোহল খাওয়া এড়িয়ে চলুন। তামসিক খাবার খাবেন না। ওঁম নমো ভগবতে বাসুদেবায় মন্ত্রটি মনের মধ্যে শান্তিতে এবং প্রেমের সঙ্গে, ভক্তি সহকারে এবং নীরবে পালন করা উচিত। এর পাশাপাশি রাতে ভগবানের পূজা করতে হবে।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement