Advertisement

Janmashtami 2023 Know The Rituals And puja Bidhi: চলতি বছরে কবে পড়েছে জন্মাষ্টমী? কীভাবে পুজো করলে মিলবে কৃষ্ণের কৃপা?

Janmashtami 2023 Know The Rituals And puja Bidhi: অষ্টমী তিথিতে, রোহিনী নক্ষত্র, হর্ষচন্দ্র এবং বৃষ রাশিতে চন্দ্রের মধ্যরাতে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল,। তাই এই দিনতে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী পালন করা হয়ে থাকে। এই দিনের একটি বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে নিয়ম মেনে পুজো করলে সমস্যা সমাধান হয় বলে কথিত আছে। আসে সুখ-সমৃদ্ধিও।

চলতি বছরে কবে জন্মাষ্টমী? কীভাবে পুজো করলে মিলবে কৃষ্ণের কৃপা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jul 2023,
  • अपडेटेड 2:47 PM IST
  • চলতি বছরে কবে পড়েছে জন্মাষ্টমী?
  • কীভাবে পুজো করলে মিলবে কৃষ্ণের কৃপা?
  • বিস্তারিত জেনে নিন

Janmastami 2023 Date And Time: ভাদ্রমাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণের জন্মদিন পালন করা হয়। কথিত আছে ভগবান বিষ্ণু শ্রীকৃষ্ণ রূপে দ্বাপর যুগে অবতীর্ণ হয়েছিলেন। অষ্টমী তিথিতে, রোহিনী নক্ষত্র, হর্ষচন্দ্র এবং বৃষ রাশিতে চন্দ্রের মধ্যরাতে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল,। তাই এই দিনতে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী পালন করা হয়ে থাকে। এই দিনের একটি বিশেষ গুরুত্ব রয়েছে।

জন্মাষ্টমীর তারিখ, শুভ সময় গুরুত্ব

১. জন্মাষ্টমী শুরু ৬ সেপ্টেম্বর দুপুর ৩ টা ৩৭ মিনিট থেকে 

২. জন্মাষ্টমীর শেষ  ৭ সেপ্টেম্বর বিকেল ৪ টে ১৪ মিনিটে।

৩. জন্মাষ্টমী পালন ৬ ও ৭ তারিখ দুদিনই পালন করা যাবে।

৪. রোহিনী নক্ষত্র শুরু ৬ সেপ্টেম্বর সকাল ৯ টা ২০ মিনিটে 

৫. রোহিণী নক্ষত্র শেষ ৭ সেপ্টেম্বর সকাল ১০ টা ২৫ মিনিটে

৬. নিশিতা পুজোর সময় ৭ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৭ মিনিট থেকে শুরু যা চলবে ১২ টা ৪২ মিনিট পর্যন্ত।

৭. কৃষ্ণ জন্মাষ্টমীর পরান সময়- পরান সময় ৭ সেপ্টেম্বর বিকেল ৪ টে ১৪ মিনিট।

৮. ইসকন অনুযায়ী- ৮ সেপ্টেম্বর সকাল ৬টা ২ মিনিট চন্দ্রোদয়ের সময় রাত ১১টা ৪৩ মিনিটে ভগবান শ্রীকৃষ্ণর আরাধনার পাশাপাশি এদিন কৃষ্ণজন্মাষ্টমীর পুজো করার বিশেষ রীতি রয়েছে।

জন্মাষ্টমীর তাৎপর্য

এদিন শ্রীকৃষ্ণের জন্মবার্ষিকী হিসেবেই পালন করা হয়। তাই এদিন অনেক বাড়িতে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পূজো হয় এবং কৃষ্ণকে মন মতন জিনিস নিবেদন করা হয়। কৃষ্ণ মন্দিরগুলিকে সুন্দর ভাবে সাজানো হয় ফুল দিয়ে।

পুজোর নিয়ম

কৃষ্ণ জন্মাষ্টমীর দিন উপোস করে থাকতে হয়, সকালবেলা স্নান সেরে পুজো করুন। শ্রীকৃষ্ণের ধ্যান করে পুজো শুরু করতে হবে। সারাদিন আপনি ফল খেতে পারেন। জন্মাষ্টমীতে মধ্যভাগে ভগবান শ্রীকৃষ্ণের পূজা করা উচিত। জন্মাষ্টমীর মধ্যরাতে কৃষ্ণ দর্শনের পর দুধ, গঙ্গাজল দেবতাকে অর্পণ করুন। এরপর আরেকবার দেবতাকে পরিষ্কার জামা কাপড় পরান। সেই সঙ্গে ময়ূরের পালক, বাঁশি, হলুদ, চন্দন, ফুল মালা দেবতাকে অর্পণ করুন। সেদিন দেবতাকে মাখন চিনি, মিষ্টি ক্ষীর শুকনো ফল দিন। তাতে অবশ্যই তুলসী পাতা দেবেন। তারপর দেবতার সামনে ধূপ, প্রদীপ জ্বালিয়ে দেবতার আরতি করুন। এতে কৃষ্ণ খুশি হবেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement