Advertisement

Kali Puja 2023 Date & Time: কালীপুজো কবে পড়েছে এবছর? জানুন দিনক্ষণ

Deepawali 2023 Date: হিন্দু ধর্মে বিভিন্ন তিথিতে  মা কালীর বিভিন্ন রূপের পুজো করা হয়। দেবীর আরাধনা সর্বজনবিদিত। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালীপুজো বা শ্যামা পুজো।

কালীপুজো ২০২৩- এর দিনক্ষণ
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 20 Sep 2023,
  • अपडेटेड 1:26 PM IST

শুরু হয়ে গেছে উৎসবের মরসুম (Festive Season)। দুর্গাপুজো  (Durga Puja) শেষ হওয়ার পরেই শুরু হয়ে যায় দীপাবলির (Deepaboli) কাউন্ট ডাউন। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো (Kali Puja) বা শ্যামা পুজো (Shyama Puja)। দেশের বিভিন্ন প্রান্তরে, প্রায় মাস খানেক আগে থেকে শুরু হয় কালীপুজোর প্রস্তুতি। শ্যামা মায়ের আরাধনায় যাতে কোনও ত্রুটি না থাকে, তাই তার চেষ্টা চলে জোরকদমে। 

হিন্দু ধর্মে বিভিন্ন তিথিতে  মা কালীর (Goddess Kali) বিভিন্ন রূপের পুজো করা হয়। দেবীর আরাধনা সর্বজনবিদিত। মন্দিরে তো বটেই, এছাড়াও যাদের বাড়িতে কালীপুজো হয়, তারাও বেশ কিছুদিন আগে থেকেই লেগে পড়েন কালী পুজোর কাজে।

বাংলায় কালীপুজোকে দীপান্বিতা পুজো বা দীপাবলিও বলা হয়ে থাকে। যদিও অনেকে দীপাবলিতে লক্ষ্মী -গণেশের পুজো (Lakshmi- Ganesh Puja) করেন। দেখে নিন এবছরের কালী পুজোর দিনক্ষণ, শুভ সময়। 

কালীপুজো ২০২৩ -এর নির্ঘণ্ট (Kali Puja 2023 Date, Time, Fixture)

কালীপুজোর তারিখ - ১২ নভেম্বর (২৫ কার্তিক), রবিবার। 

অমাবস্যা তিথি - ১২ নভেম্বর, ঘ ২/৪/৫১ থেকে ১৩ নভেম্বর ঘ ২/২৮/৩০ মিনিট পর্যন্ত অমাবস্যা তিথি থাকবে। 

অমৃত যোগ - দিবা ঘ ৬।৫০ গতে ৮।৫৭ মধ্যে ও ১১।৪৮ গতে ২।৩৯ মধ্যে এবং রাত্রি ঘ ৭।২৭ গতে ৯।১৪ মধ্যে ও ১১।৫৩ গতে ১।৪০ মধ্যে ও ২।৩৩ গতে ৫।৫৩ মধ্যে।      

দেবী কালীর পুজোর বিশেষ মন্ত্র (Goddess Kali Mantra) 

প্রার্থনা মন্ত্র 

'এষ ধুপঃ ওঁ ক্রীং কাল্ল্যৈ নমঃ' 

 প্রণাম মন্ত্র 

'ওঁ ক্রীং ক্রীং হৃং হৃং হিং হিং দক্ষিণে কালীকে ক্রীং ক্রীং ক্রীং হৃং হৃং হ্রীং  হ্রীং হ্রীং স্বহা। ওঁ কালী কালী মহাকালী কালীকে পাপহারিণীধর্মার্থমোক্ষদে দেবী নারায়ণী নমোস্তুতে।' 

Advertisement

১০৮ বার জপ মন্ত্র 

'ওঁ ক্রীং কাল্ল্যৈ নমঃ ' 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement