Advertisement

Navratri 2023- Durga Puja Lucky Things: নবরাত্রি- দুর্গাপুজোয় বাড়িতে আনুন এই ৫ জিনিস, কখনও অর্থাভাব হবে না

Durga Puja Lucky Things: আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গাপুজোর উৎসব পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠীর দিন থেকে। 

দেবী দুর্গা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 06 Oct 2023,
  • अपडेटेड 7:14 PM IST

শুরু হয়ে গেছে বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজোর কাউন্টডাউন। দেবী দুর্গা, মহিষাসুরকে বধ করেছিলেন, এই জন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয় হয়। আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গাপুজোর উৎসব পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠীর দিন থেকে। 

নবরাত্রি 

মা দুর্গার উদ্দেশ্যে উত্‍সর্গীকৃত একটি উত্‍সব হল নবরাত্রি। হিন্দুধর্মে সবচেয়ে পবিত্র এবং শক্তিশালী বলে বিবেচিত হয়। শারদীয়া নবরাত্রি অধর্মের ওপর ধর্মের বিজয়ের প্রতীক। পশ্চিমবঙ্গের দুর্গোৎসব ও অন্যান্য রাজ্যের নবরাত্রির উদ্দেশ্য একই, দেবী দুর্গার আরাধনা। নবরাত্রির ৯ দিনে দুর্গার নয়টি রূপের পুজো করা হয়। এই নবরাত্রিতে মা ত্রিপুরা ভৈরবী, মা ধূমাবতী, মা বগলামুখী, মা কালী, মা তারা দেবী, মা ত্রিপুরা সুন্দরী, মা ভুবনেশ্বরী, মা ছিন্নমস্তা, মা মাতঙ্গী ও কমলা দেবীর পুজো করা হয়।

বিশ্বাস করা হয় যে নবরাত্রি- দুর্গা পুজোর সময় কিছু জিনিস বাড়িতে আনা শুভ। এই জিনিসগুলি বাড়িতে আনলে দেবী খুশি হন এবং ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন। জানুন কী কী বাড়িতে আনলে সংসারের জন্য তা শুভ।  

পদ্মের উপর বসে থাকা দেবী লক্ষ্মী - নবরাত্রির সময় ঘরে ধন- সম্পদ ও সমৃদ্ধি আনতে, দেবী লক্ষ্মীর একটি ছবি আনুন। যেখানে পদ্মের উপর বসে আছেন ধনদেবী এবং তার হাত থেকে টাকার বৃষ্টি হচ্ছে।

পদ্ম- দেবী লক্ষ্মীর প্রিয় ফুল পদ্ম। নবরাত্রির সময় ঘরে একটি পদ্ম ফুল বা এর সম্পর্কিত ছবি আনলে সর্বদা দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

ষোলটি সাজ- সরঞ্জাম- নবরাত্রির সময় মহিলাদের অবশ্যই বাড়িতে ষোলটি সাজ- সরঞ্জাম আনতে পারেন। বাড়ির ঠাকুরঘর বা মন্দিরে মেকআপ সামগ্রী স্থাপন করে মা দুর্গার আশীর্বাদ সর্বদা ঘরে থাকে।

Advertisement

সোনা বা রুপোর মুদ্রা- নবরাত্রির সময় সোনা বা রুপোর মুদ্রা বাড়িতে আনা শুভ বলে মনে করা হয়। মুদ্রায় দেবী লক্ষ্মী বা ভগবান গণেশের ছবি থাকলে তা আরও বেশি শুভ। মানিব্যাগে সোনা বা রুপোর মুদ্রা রাখুন, এটি আপনাকে সর্বদা দেবী লক্ষ্মীর আশীর্বাদে আশীর্বাদ করবে।

ময়ূর পালক- শাস্ত্রে ময়ূরের পালক অত্যন্ত শুভ বলে মনে করা হয়েছে। মা সরস্বতীর প্রিয় ময়ূরের পালক বাড়িতে এনে নবরাত্রির সময় ঠাকুরঘরে রাখার অনেক উপকারিতা রয়েছে। শিক্ষার্থীরা ময়ূরের পালক রাখলে তাদের জ্ঞান অর্জন হয়। লকারের কাছে ময়ূরের পালক রাখলে আর্থিক অবস্থার উন্নতি হয়। এটি নেতিবাচক শক্তি থেকেও রক্ষা করে।

কলা গাছ- নবরাত্রির সময় ঘরে কলা গাছ আনা শুভ। বাড়ির আঙিনায় রোপণ করুন এবং পুজোর পর প্রতিদিন জল নিবেদন করুন। বৃহস্পতিবার কলাগাছে দুধ দিন। এর ফলে বাড়িতে কোনও আর্থিক সমস্যা হবে না।

নবরাত্রি ২০২৩ কবে পড়েছে? 

১৫ অক্টোবর, রবিবার থেকে ২৩ অক্টোবর, মঙ্গলবার

২০২৩ সালের দুর্গাপুজোর দিনক্ষণ 

২০২৩ সালে মহালয়া পড়েছে ১৪ অক্টোবর, শনিবার।  মহাপঞ্চমী - ১৯ অক্টোবর, মহাষষ্ঠী - ২০ অক্টোবর, মহাসপ্তমী - ২১ অক্টোবর, মহাঅষ্টমী - ২২  অক্টোবর, মহানবমী - ২৩ অক্টোবর এবং মহাদশমী - ২৪ অক্টোবর। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement