Advertisement

Rakhi Purnima 2023: এই রঙের রাখি ভুলেও কিনবেন না, বিপদ ঘনিয়ে আসবে

Rakhi Purnima 2023 Fixture: মূলত বোন -দিদিরা তাঁদের ভাইয়ের সুরক্ষার জন্যে হাতে রাখি বাঁধেন। তবে শুধু ভাই -বোনের মধ্যে এই উৎসব সীমাবদ্ধ নেই। যে কোনও ব্যক্তির মঙ্গল কামনায় তাঁদের হাতে রাখি বাঁধা যায়। এ বছর রাখি পূর্ণিমা কবে আসুন জেনে নিই। কবে রাখি বাঁধলে সুফল মিলবে? কীভাবে বাঁধবেন রয়েছে কিছু নিয়মও।

এই রঙের রাখি ভুলেও কিনবেন না, বিপদ ঘনিয়ে আসবে
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 11 Aug 2023,
  • अपडेटेड 4:28 PM IST
  • ৩০ না ৩১ অগাস্ট?
  • কবে রাখি বাঁধলে মিলবে সুফল?
  • রাখি বাঁধার নিয়ম

Rakhi Purnima 2023: আজকের দিনে বোনেরা ভাইয়ের হাতে বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে। বিনিময়ে, ভাইও তার বোনকে প্রতিশ্রুতি দেয় যে সে তাকে সর্বদা রক্ষা করবে। কিন্তু আজকের দিনে বেশ কিছু ছোট ছোট ভুল আমরা করি। বলা হয় এগুলি করলে লাভের চেয়ে লোকসান হতে পারে। এগুলি আমরা না জেনে এড়িয়ে যাই। ভুল করি যা কখনই করা উচিত নয়। আসুন জেনে নিই কীভাবে রাখি বাঁধবেন।

এই দিনে বোনেরা তাদের ভাইদের রঙিন রাখি বাঁধে। সুন্দর রাখি কেনার ক্ষেত্রে বোনেরা প্রায়ই কিছু ছোটখাটো বিষয়ের দিকে নজর দেন না। রাখি উৎসবের দিনে বোনেরা ভাইয়ের কব্জিতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে। বিনিময়ে, ভাইও তার বোনকে প্রতিশ্রুতি দেয় যে সে তাকে সর্বদা রক্ষা করবে। রাখি বাঁধার সময় এর রঙের সঙ্গে সম্পর্কিত কিছু বিশেষ বিষয় মাথায় রাখতে হবে।

রাখি কেনার সময় কিছু বিষয় মাথায় রাখুন

১. আপনি আপনার ভাইয়ের কব্জিতে যে রাখি বাঁধছেন তাতে কোনও অশুভ চিহ্ন থাকা উচিত নয়। এমন রাখি কিনবেন না যাতে কোনো অশুভ চিহ্ন থাকে।

২. এমন রাখি বাঁধবেন না যাতে দেব-দেবীর ছবি থাকে।

৩. রাখি বাঁধার আগে ভালো করে পরীক্ষা করে নিন যে আপনার রাখি কোনওভাবেই ভেঙে যাচ্ছে না তো! ভাঙা রাখি অশুভ বলে মনে করা হয়।

৪. ধর্মীয় বিশ্বাস অনুসারে, রাখি বাঁধার সময় ভাইয়ের মুখ পূর্ব দিকে এবং বোনের মুখ পশ্চিম দিকে হওয়া উচিত। বোনেরা তাঁদের ভাইকে চাল সিঁদুরের টিকা লাগান।

৫. ভাইকে কালো রঙের রাখি একেবারেই বাঁধবেন না। কালো রং অশুভ এবং নেতিবাচক বলে মনে করা হয়।

Advertisement

রাখি পূর্ণিমা উৎসব-

এই বছর, পূর্ণিমা তিথি ৩০ অগাস্ট সকাল ১০ টা ৫৮ মিনিট থেকে শুরু হবে, যা ৩১ আগস্ট, ২০২৩ সকাল ৭ টা ০৫ পর্যন্ত চলবে। তবে ভাদ্রকালও শুরু হবে পূর্ণিমা দিয়ে। ভাদ্রকালে রাখি বাঁধা অশুভ বলে মনে করা হয়। রাত ৯টা ২ মিনিট থেকে শুরু হবে ভদ্রকাল। এমন পরিস্থিতিতে ভদ্রকাল শেষ হলেই রাখি বাঁধা হবে।

রাখি পূর্ণিমার শুভ সময়

৩০ অগাস্ট, ২০২৩ তারিখে ৯ টা বেজে ১ মিনিট থেকে ৩১ অগাস্ট সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত হবে। কিন্তু ৩১ অগাস্ট, শ্রাবণ পূর্ণিমা সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত , এই সময়ে ভাদ্র কাল নেই। এই কারণে, ৩১ আগস্ট বোনেরা তাদের ভাইদের রাখি বাঁধতে পারেন। এইভাবে, ২০২৩ সালে, ৩০ ও ৩১ আগস্ট আগস্ট উভয় ক্ষেত্রেই রাখি পূর্ণিমা উত্সব পালিত হবে । তবে ভাদ্র কালের কথা মাথায় রেখে রাখি বাঁধলে কল্যাণ।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement