Advertisement

Joota Chupai Ritual In Marriage: বিয়েতে শ্যালিকারা বরের জুতো চুরি করে কেন? কারণটা শুধুই টাকা নয়

বিয়ে একটি উদযাপনের চেয়ে কম কিছু নয়, এর আচার-অনুষ্ঠানগুলি মজা এবং উল্লাসে পূর্ণ। কিন্তু একই সঙ্গে এর একটি অন্ধকার দিকও রয়েছে, যা অধিকাংশ মানুষই জানেন না।

বিয়েতে বরের জুতো চুরি করা হয় কেন?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Aug 2023,
  • अपडेटेड 11:59 AM IST
  • বিয়ে একটি উদযাপনের চেয়ে কম কিছু নয়
  • এর আচার-অনুষ্ঠানগুলি মজা এবং উল্লাসে পূর্ণ

বিয়ে একটি উদযাপনের চেয়ে কম কিছু নয়, এর আচার-অনুষ্ঠানগুলি মজা এবং উল্লাসে পূর্ণ। কিন্তু একই সঙ্গে এর একটি অন্ধকার দিকও রয়েছে, যা অধিকাংশ মানুষই জানেন না। এমন পরিস্থিতিতে আজ আমরা আপনাদের এখানে জুতো চুরির আচারের গুরুত্ব সম্পর্কে জানাচ্ছি। ভারতীয় বিয় আচার-অনুষ্ঠানের কারণে বিদেশেও বিখ্যাত, তাই অনেক বিদেশি শুধুমাত্র বিয়ে দেখতে এখানে আসেন। বিভিন্ন সমাজ, ধর্মের বিশ্বাস ও  রীতি এখানকার বিয়ের সৌন্দর্য বাড়িয়ে দেয়। এই কারণে, বিয়েতে একাধিক আচার-অনুষ্ঠান করা হয়। শুধু তাই নয়, এটি একটি উদযাপনের মতো পালিত হয় যাতে এটি সবার জন্য একটি স্মরণীয় মুহূর্ত হয়ে ওঠে। কিন্তু এমন পরিস্থিতিতে আমরা বেশিরভাগই প্রথার গুরুত্ব বুঝতে পারি না।

আজ আমরা আপনাদের জুতো চুরির আচারের সঙ্গে সম্পর্কিত একটি মজার তথ্য জানাচ্ছি, যা আপনি জানেন না বা কম জানেন। সবচেয়ে মজার বিষয় হল এই আচারটি শুধুমাত্র অর্থ এবং মজা করার জন্য করা হয় না, যা আজ এটির একমাত্র পরিচয় হয়ে উঠেছে।

জুতো চুরির অনুষ্ঠান কেমন হয়

যদিও কনের বোন ও বন্ধুরা সবসময় বরের জুতো চুরির চেষ্টা করেন, কিন্তু তাঁরা তখনই এই সুযোগ পান যখন বর মণ্ডপে পৌঁছান। কারণ এখানে পণ্ডিতরা মন্ত্র পড়ে বিয়ে করেন, তাই বরকে জুতো খুলে বসতে হয়। একই সময়ে, শ্যালিকারা জুতো চুরি করেন ফেরত দেওয়ার জন্যই, তবে, তাঁরা এর জন্য টাকা দাবি করেন বা তাঁদের পছন্দের কাজ বরকে দিয়ে করিয়ে নেন। এই পুরো আচার-অনুষ্ঠানটি মজা এবং উল্লাসে পূর্ণ। কারণ বরের বন্ধুরা জুতো বাঁচানোর চেষ্টা করেন।

বরের জুতো কেন লুকানো হয়?

বরের জুতো লুকানো একটি খুব মজার আচার, কিন্তু এটি করার পিছনে একটি গুরুতর কারণ রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এই আচারের মাধ্যমে বরের বুদ্ধি এবং সংযমের পরীক্ষা নেওয়া হয়। কাউকে আঘাত না করে তিনি যেভাবে তাঁর জুতো ফিরিয়ে নেন, তাতে এটি দেখা যায়। বর যদি একবারে শ্যালিকার চাওয়া মেনে নেন তাহলে বোঝা যায় তিনি খুব সোজাসাপ্টা এবং নিজের লোকজনকে খুশি রাখতে জানেন। অন্যদিকে, তিনি যদি খুব চালাকি করেন ও কিছু না দিয়ে জুতো ফেরত পান, তাও কারও হৃদয়ে আঘাত না করে, তবে তাঁকে খুব চালাক বলে মনে করা হয়।

Advertisement

কেন শুধু জুতোই চুরি হয়?

এটা বিশ্বাস করা হয় যে একজনের ব্যক্তিত্ব তাঁর জুতা দ্বারা বোঝা যায়। যেখানে পাগড়ি ও তলোয়ার সম্মান ও বীরত্বের প্রতীক, একে হারানো যে কোনও ব্যক্তির জন্য যেমন অপমানজনক, তেমনি এটি তাঁর নির্বুদ্ধিতা ও অসতর্কতার পরিচয়ও দেয়। তাই তো জামাই বিয়েতে বিশেষ জুতো পরেন। এছাড়াও বিয়ের সবচেয়ে আবেগপূর্ণ সময় হল বিদায়। এমতাবস্থায় এই আচারের মাধ্যমে পরিবেশকে মনোরম করার চেষ্টা করা হয়। কনের বোনেরা তাঁদের দাবি মেনে নেওয়ার জন্য বরকে চাপ দিলেও, বরের বন্ধুরা চেষ্টা করেন কম টাকাতে জুতো ফেরত পেতে। এই সময় অনেক মজা করা হয়, যার কারণে বিয়েতে আসা অতিথিরা হাসেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement