Advertisement

Vishnu Purana Business Tips: এই ৩ জিনিসের ব্যবসা পথে বসাতে পারে, যা নিয়ে সাবধান করেছে বিষ্ণুপুরাণ

Vishnu Purana Business Tips: বিষ্ণুপুরাণ অনুসারে, এমন কিছু জিনিস রয়েছে যা কখনই বিক্রি করা উচিত নয়, আসুন জেনে নেওয়া যাক সেগুলি কী।

এই জিনিসগুলির ব্যবসায় আপনার উন্নতি হবে না
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Sep 2023,
  • अपडेटेड 5:04 PM IST

Vishnu Purana Business Tips: ব্যবসা করা সবসময় সেরা কেরিয়ার বিকল্প হিসাবে বিবেচিত হয়ে এসেছে। অন্যের প্রভাবে কাজ করার চেয়ে নিজের জন্য কিছু করা ভাল। যে কোনো ব্যবসা করার সময় কিছু ধর্মীয় বিষয় আছে যা মাথায় রাখতে হবে। বিষ্ণু পুরাণ, হিন্দু ধর্মে নিয়মের জন্য অপরিহার্য বলে বিবেচিত পুরাণগুলির মধ্যে একটি, ব্যবসা সংক্রান্ত কিছু নিয়ম জানায়। এতে এমন কিছু বিষয় উল্লেখ করা হয়েছে যা বিক্রি করা ঠিক নয়।

এই জিনিসগুলির ব্যবসা করা থেকে বিরত থাকুন 
গরুর দুধ

গরুর দুধ বিক্রি করা কিছু মানুষের জীবিকা। গোপালকদের জন্য, এটি এমন একটি ব্যবসা যা প্রজন্ম থেকে প্রজন্মে চলে আসছে। কিন্তু হিন্দু ধর্মে নিজের সুবিধার জন্য যে গরুকে মায়ের মর্যাদা দেওয়া হয়েছে তার দুধের ব্যবসা করাকে অন্যায় মনে করা হয়। বিষ্ণু পুরাণ অনুসারে, গরুর দুধ শুধুমাত্র বাছুরের জন্য। এই বিক্রি করা উচিত নয়। খাঁটি গরুর ঘি দান করুন বা ব্যবহার করুন কিন্তু বিক্রি করবেন না। এছাড়াও গরুর ঘি কেনা উচিত নয়।

গুড়
গুড়কে শুভর প্রতীক মনে করা হয়। যে কোনও পুজোর সামগ্রীতে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু হিন্দু বিশ্বাস অনুযায়ী এবং বিষ্ণু পুরাণে দেওয়া তথ্য অনুযায়ী, টাকার বিনিময়ে গুড় বিক্রি করা ভুল। গুড়ের ব্যবসা করা ঠিক নয়। বরং কারো যদি গুড়ের প্রয়োজন হয়, তবে ব্যক্তি যেন খুশি হয়ে তাকে দেন

সর্ষের তেল
সর্ষের তেল, যা বাজারে প্রতি লিটারে ১৫০ টাকার বেশি দামে পাওয়া যায়, ব্যবসায়ীদের জন্য সবচেয়ে লাভজনক ব্যবসার মধ্যে অন্য়তম। কিন্তু অর্থ উপার্জনের জন্য তা বিক্রি করাও অন্যায়। পুরাণেও এর উল্লেখ আছে। কারো প্রয়োজন হলে তাকে এমনিতেই দেওয়া উচিত। 

Advertisement

এছাড়া কোনো অভাবগ্রস্তের কাছে জিনিস বিক্রি করা ব্যক্তিকে পাপের অংশীদার করতে পারে। তাই কোনো অসহায় বা অভাবী ব্যক্তির কাছে কোনো জিনিস বিক্রি করবেন না।

পূজার জন্য লাল রঙের কাপড় বিক্রি করা মোটেও ঠিক নয়। এটা বিক্রি করলে পাপের অংশীদার হবেন, তবে সাদা পোশাক পুজোর জন্য বিক্রি করা যায়।

কোন খারাপ কাজের জন্য বা মদ পান করা ইত্যাদির জন্য নারীর গয়না বিক্রি করাও ব্য়ক্তি পাপের জন্য দায়ী করে।

তাই বিষ্ণুপুরাণ অনুসারে, এই জিনিসগুলি বিক্রি করা থেকে বিরত থাকুন, যাতে আপনি পাপের অংশীদার হওয়া এড়াতে পারেন। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement