Advertisement

Flower Vastu Tips: সব দেবতাকে একই ফুল দিয়ে পুজো দিচ্ছেন? পুণ্যর বদলে পণ্ড হতে পারে সব নিবেদন

Flower Vastu Tips: ভক্তি ভরে দেবতাকে পুজো দিলেন, কিন্তু শুধু ভুল ফুল ভুল ঠাকুরের পায়ে দেওয়ার কারণে লাভ তো হয়ই না, বরং উল্টো ফল হতে পারে। তাই কাল থেকে পুজো দেওয়ার আগে কোন দেবতাকে কোন ফুল দেওয়া যায়, সেটা জেনে নিন।

সব দেবতাকে একই ফুল দিয়ে পুজো দিচ্ছেন? পুণ্যর বদলে পণ্ড হতে পারে সব নিবেদন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 18 May 2024,
  • अपडेटेड 4:22 PM IST

Flower Vastu Tips: প্রত্যেকটি বাড়িতেই ঠাকুরের থান থাকে। বিশেষ করে বাঙালির ঠাকুরঘরের কাহিনী সর্বজনবিদিত।আরাধ্য ঈশ্বরের পুজো য় ফুল দিয়ে পুজোর করার রীতি রয়েছে। আজ আমাদের এই প্রতিবেদন ফুল নিয়েই। ফুল দিয়ে পুজো দেওয়ার বিশেষ গুরুত্ব রয়েছে। আপনি কি জানেন, সব দেবতাকে কিন্তু একই ফুল দেওয়া যায় না। দিলে হিতের চেয়ে অহিত বেশি হতে পারে। পুজোর লাভ পণ্ড হতে পারে। 

ভক্তি ভরে দেবতাকে পুজো দিলেন, কিন্তু শুধু ভুল ফুল ভুল ঠাকুরের পায়ে দেওয়ার কারণে লাভ তো হয়ই না, বরং উল্টো ফল হতে পারে। তাই কাল থেকে পুজো দেওয়ার আগে কোন দেবতাকে কোন ফুল দেওয়া যায়, সেটা জেনে নিন।

কীভাবে ফুল ভগবানকে দেবেন না?
১. অনেকের একটি পাত্রে সব ফুল নিয়ে তাতে কিছুটা জল দিয়ে ধুয়ে নিয়ে তারপর সেই ফুল ছিঁড়ে ছিঁড়ে দেবতাকে নিবেদন করেন। এটা কিন্তু একদমই করবেন না। কারণ ভগবান বিষ্ণু জলে বাস করে। তাই জল দিয়ে ফুল ধোবেন না এবং গোটা ফুল দেবতাকে দেওয়ার চেষ্টা করেন। ছিঁড়ে ছিঁড়ে ফুল দেবেন না।

২. শিবপুরাণ অনুযায়ী, অনেক ভক্ত যখন শিবলিঙ্গে জল নিবেদন করেন তখন সেই পাত্রে ফুলও রাখেন। তবে তা কিন্তু করবেন না। সেই সঙ্গে ভগবান বিষ্ণুকে দেওয়া ফুল ভগবান শিব বা অন্য কোনও দেবতাকে নিবেদন করবেন না। এতে কিন্তু আপনার পুজো সম্পূর্ণ হবে না।

৩. অনেক ভক্তরা রয়েছেন যারা ফুল ছাড়া তারা বেল পাতা, আকন্দ ফুল, অন্যান্য ফুল ধুয়ে ফেলেন। তবে এই ফুল কিন্তু ধুয়ে কখনোই পুজোর জায়গায় রাখবেন না। এটি খুব খারাপ।

৪. বাসি ফুল দেবতাকে দেবেন না বাসি ফুল বা আগের দিন কিনে আনা ফুল একদমই ভগবানকে পুজো দেবেন না। এতে কিন্তু দেবতারা রেগে যায় এবং তাতে কিন্তু আপনারই পরিবারের ক্ষতি হতে পারে।

Advertisement

কোন দেবতার পছন্দের ফুল কোনটি?

১. গনেশ পুজোয় তুলসী অপরিহার্য। তুলসী ছাড়া গণেশ পুজো দেওয়া যায় না। দূর্বা ও শমী পাতা ছাড়া গণেশের পুজো হয় না। তবে পাঁচটা বা তিনটি দূর্বা দেওয়া খুব শুভ বলে মনে করা হয়।

২. শিবের খুব পছন্দের ফুল হল নীল অপরাজিতা, ধুতুরা ফুল। এগুলি মহাদেবের খুব প্রিয় ফুল। তাই এগুলি দিলে তিনি কিন্তু খুব খুশি হন। যদি আপনি দেবতাকে পুজো করার সময় ধুতুরা ফুল ও বেলপাতা একসঙ্গে দেন তাহলে একটি পুত্র সন্তান পাবেন।

৩. মা কালীর প্রিয় ফুল জবা। এই ফুল দিলে মা-কালী বিশেষ রূপে সন্তুষ্ট হন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement