Advertisement

Tulsi Plant Puja Mantra: তুলসীকে জল দেওয়ার সময় বলুন এই মন্ত্রটি, পূর্ণ করবে সমস্ত মনস্কামনা

Tulsi Vastu Tips: তুলসী গাছকে হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র এবং পূজনীয় বলে মনে করা হয়। প্রতিদিন সকালে তুলসী গাছে জল নিবেদন করলে দেবী লক্ষ্মী প্রসন্ন হন। এই সময়ে, একটি বিশেষ মন্ত্র জপ আপনাকে বহুগুণ ফল দিতে পারে।

Tulsi Plant Puja Mantra
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Dec 2023,
  • अपडेटेड 4:02 PM IST


Tulsi Puja Mantra: সনাতন ধর্মে তুলসী গাছকে অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দেওয়া হয়েছে। তুলসী গাছ আশেপাশের পরিবেশে ইতিবাচক শক্তি সঞ্চার করে। হিন্দু ধর্মে তুলসীকে মা লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয়। তাই আচার ও নিয়মানুসারে তুলসী পুজো  করলে জীবনে অপার সুখ, সমৃদ্ধি ও সাফল্য আসে। ধর্মীয় শাস্ত্রে তুলসী পুজোর কিছু নিয়ম উল্লেখ করা হয়েছে। এই নিয়মগুলি মেনে চললেই তুলসী পুজোর পূর্ণ ফল পাওয়া যায়। 

তুলসী পুজোর গুরুত্বপূর্ণ নিয়ম 
ধর্ম, জ্যোতিষশাস্ত্র এবং বাস্তুশাস্ত্রে তুলসী গাছের পুজো  করার অনেক নিয়ম বর্ণিত হয়েছে। এর মধ্যে রয়েছে তুলসী গাছটিকে সঠিক দিকে রাখা, এর রক্ষণাবেক্ষণ, তুলসী পাতা ছিঁড়ে, তুলসী মঞ্জরীর ব্যবহার ইত্যাদি। এর পাশাপাশি তুলসী গাছের যথাযথভাবে পুজো ও জল দেওয়ার নিয়মও ব্যাখ্যা করা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক  জল দেওয়া এবং তুলসী পুজো করার কিছু গুরুত্বপূর্ণ নিয়ম- 

তুলসীকে জল দেওয়ার নিয়ম

  • স্নান না করে কখনোই তুলসীকে স্পর্শ করবেন না বা জল দেবেন না। সকালে স্নান করে কিছু না খেয়ে  শুদ্ধ কাপড় পরে তুলসীকে জল অর্পণ করা ভালো ফল দেবে। 
  • রবিবার ও একাদশীতে তুলসীকে জল নিবেদন করবেন না। এই দিনগুলিতে মা তুলসী ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস পালন করেন। 
  • সন্ধ্যায় তুলসীকে জল দেবেন না। বরং এই সময় একটি প্রদীপ জ্বালান। 

তুলসীকে জল দেওয়ার সময় এই মন্ত্রটি জপ করুন
জ্যোতিষ শাস্ত্র অনুসারে, তুলসী গাছে জল নিবেদনের সময় যদি কোনও বিশেষ মন্ত্র উচ্চারণ করা হয় তবে এক হাজার গুণ বেশি ফল পাওয়া যায়। জীবনে সুখ ও সমৃদ্ধি দ্রুত বৃদ্ধি পায়। সংকট এবং সমস্যা জীবন থেকে  শেষ হয়। এই মন্ত্রটি হল- 
মহাপ্রসাদ জননী, সর্ব সৌভাগ্যবর্ধিনী
আধি ব্যাধি হর নিত্যম, তুলসী ত্বাম নমোস্তুতে।

Advertisement

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement