Advertisement

Favorite Bhog Of God-Goddess: কোন ভোগে কোন দেবতা তুষ্ট? জানলেই আপনার উন্নতি ঠেকায় কার সাধ্য!

হিন্দুধর্মে ঈশ্বরের উপাসনার পাশাপাশি উপাসনা পদ্ধতিগতভাবে করা খুবই গুরুত্বপূর্ণ বলে বলা হয়েছে। যে কোনও দেবতাকে খুশি করতে, তাঁদের অবশ্যই পছন্দের জিনিসগুলি নিবেদন করতে হবে।

জানুন কোন খাবার নিবেদন করলে দেব-দেবী প্রসন্ন হন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 27 Jul 2023,
  • अपडेटेड 12:26 PM IST
  • ভগবানকে প্রিয় কিছু নিবেদন করলে তিনি খুব তাড়াতাড়ি খুশি হন
  • পুজোর পর ভগবানকে অন্ন নিবেদন করা খুবই জরুরি

হিন্দুধর্মে ঈশ্বরের উপাসনার পাশাপাশি উপাসনা পদ্ধতিগতভাবে করা খুবই গুরুত্বপূর্ণ বলে বলা হয়েছে। যে কোনও দেবতাকে খুশি করতে, তাঁদের অবশ্যই পছন্দের জিনিসগুলি নিবেদন করতে হবে। কথিত আছে, ভগবানকে প্রিয় কিছু নিবেদন করলে তিনি খুব তাড়াতাড়ি খুশি হন। ধর্মগ্রন্থে পুজোর কিছু বিশেষ নিয়মের কথা বলা হয়েছে। বলা হয় পূর্ণ ভক্তি সহকারে পুজো করতে হবে। এই সময়ের মধ্যে করা ভুল আপনাকে রাজা থেকে ভিখারি পরিণত করতে পারে।

এমনটা বিশ্বাস করা হয় যে পুজোর পর ভগবানকে অন্ন নিবেদন করা খুবই জরুরি। কথিত আছে, ভগবানকে অর্ঘ্য নিবেদন না করলে অন্ন গ্রহণ করা হয় না। এমন পরিস্থিতিতে জেনে নিন দেবতাদের প্রিয় খাবার সম্পর্কে।

হিন্দু ধর্মে, ভগবান গণেশকে সর্ব-পূজানীয় বলে মনে করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে গণেশের মোদক এবং লাড্ডু সবচেয়ে প্রিয়। কথিত আছে যে গণেশকে মোদক, বেসনের লাড্ডু বা মতিচুর লাড্ডু নিবেদন করলে তিনি খুব দ্রুত খুশি হন এবং ভক্তদের সমস্ত বাধা দূর করেন।

পবিত্র শ্রাবণ মাসে ভগবান শিবের আরাধনার বিশেষ গুরুত্ব ব্যাখ্যা করা হয়েছে। কথিত আছে এই মাসে কিছু বিশেষ কাজ করলে খুব তাড়াতাড়ি ভোলেনাথকে খুশি করুন। এই মাসে ভগবান শিবকে খুশি করার জন্য দুধ, দই, মধু ইত্যাদি নিবেদন করা উচিত। কথিত আছে যে এর দ্বারা তিনি শীঘ্রই সুখী হন এবং ভক্তদের সমস্ত ইচ্ছা পূরণ করেন।

দুর্গা মা হালুয়া ও ছোলা খুব পছন্দ করেন। নবরাত্রির সময় উপবাসের শেষ দিনে মাকে হালুয়া ও ছোলা দেওয়া হয়। কথিত আছে যে মা দুর্গা খুশি হন এবং ব্যক্তির সমস্ত ইচ্ছা পূরণ করেন এবং বাড়িতে অর্থ এবং শস্যের অভাব হয় না।

Advertisement

মঙ্গলবার এবং শনিবার হনুমানজিকে উৎসর্গ করা হয়। কথিত আছে যে এই দিনে হনুমানজিকে বোঁদে নিবেদন করা খুবই শুভ। এই দিনে বোঁদে নিবেদনের মাধ্যমে প্রতিটি সংকট দূর হয়। সেই সঙ্গে হনুমানজি ভক্তদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ করেন।

সবাই মা লক্ষ্মীকে খুশি করতে চায়। কথিত আছে যে নিয়মিত দেবী লক্ষ্মীর আরাধনা করে এবং তাঁর প্রিয় জিনিসগুলি তাঁকে নিবেদন করলে তিনি খুশি হন এবং ভক্তদের বাড়িতে সুখ ও সমৃদ্ধি নিয়ে আশীর্বাদ করেন। মা লক্ষ্মীকে সাদা জিনিস যেমন খীর, বরফি, মাখানা খীর ইত্যাদি নিবেদন করে, তিনি খুব খুশি হন এবং ভক্তদের উপর আশীর্বাদ বর্ষণ করেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement