Advertisement

Vastu Rules How to Remove Peepal Tree: বাড়িতে নিজেই গজাচ্ছে অশ্বত্থের চারা, কাটলেই পিতৃদোষ, তাহলে উপায় কী?

Astrology Tips for Peepal Plant: তুলসী, কলা, আমলকি ইত্যাদির মতো অশ্বত্থকেও হিন্দুধর্মে একটি পবিত্র এবং পুজোর যোগ্য গাছ হিসাবে বিবেচনা করা হয়েছে। কিন্তু বাড়িতে এটি রাখা শুভ বলে মনে করা হয় না। এমন পরিস্থিতিতে কী করবেন যখন বাড়িতে নিজের থেকেই অশ্বত্থ গাছ জন্মায়? চলুন জেনে নেওয়া যাক।

অশ্বত্থ গাছের বাস্তু না মানলে ঘনিয়ে আসে দুর্ভোগ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2023,
  • अपडेटेड 2:14 PM IST

Astrology Tips: এমন অনেক গাছপালা রয়েছে, যেগুলির হিন্দু ধর্মে বিশেষ গুরুত্ব রয়েছে। তুলসী, আমলকি, কলা, বট, অশ্বত্থ ইত্যাদি এমনি কিছু গাছ, যেগুলোকে পবিত্র ও পুজোর যোগ্য  মনে করে হয়।

শুধু গাছ-গাছালি নয়, তাদের ফুল, পাতা ও ফলেরও বিশেষ ধর্মীয় গুরুত্ব রয়েছে পূজায়। অশ্বত্থ সম্পর্কে কথা বলতে গেলে, এটি ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও একটি খুব শুভ গাছ হিসাবে বিবেচিত হয়। অশ্বত্থ  গাছের পুজো করলে, সঙ্গে জল নিবেদন, প্রদীপ জ্বালিয়ে প্রদক্ষিণ করলে জীবনের সমস্ত ঝামেলা দূর হয়।  

অশ্বত্থ একটি ঐশ্বরিক গাছ
অশ্বত্থ  গাছকে বলা হয় দিব্যবৃক্ষ। বিশ্বাস করা হয় অশ্বত্থ  গাছের প্রতিটি কোণায় ভগবান বিরাজ করেন। তবে এটিকে বাড়িতে রাখা নিষিদ্ধ বলে মনে করা হয়। হিন্দু ধর্মের পাশাপাশি বাস্তু মতেও বাড়িতে অশ্বত্থ গাছ লাগানো শুভ বলে মনে করা হয় না। বাস্তু অনুসারে, যে বাড়িতে অশ্বত্থ গাছ থাকে বা তার ছায়া পড়ে, সেখানে নেতিবাচক শক্তি দ্রুত বাড়তে শুরু করে এবং সেই জায়গা জনমানবশূন্য হয়ে যায়।

অশ্বত্থ গাছ নিজে থেকে জন্মালে কী করবেন
অনেক সময় এমন হয় যে অশ্বত্থ গাছ না লাগালেও একটি ছোট চারা  নিজে থেকেই বেড়ে ওঠে। যদিও বাড়িতে অশ্বত্থ লাগানো উচিত নয়। তবে যে গাছটি নিজে থেকে বেরিয়ে এসেছে তাও উপড়ে ফেলা উচিত নয়। এমতাবস্থায়, প্রশ্ন জাগে, বাড়িতে যদি একটি ছোট অশ্বত্থ গাছ নিজেই বেড়ে ওঠে তাহলে কী করবেন? চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

কীভাবে বাড়ি থেকে অশ্বত্থ গাছ অপসারণ করবেন
অশ্বত্থের ছোট চারা বাড়ির দেওয়ালের কোণে এবং ছাদের মতো জায়গায় নিজেরাই গজায়। এমন পরিস্থিতিতে, এটি অপসারণ বা কাটার আগে কিছু নিয়ম অনুসরণ করা প্রয়োজন। আপনি যদি এই নিয়মগুলি ছাড়াই অশ্বত্থ গাছটি অপসারণ করেন তবে আপনাকে অনেক সমস্যায় পড়তে হতে পারে এবং এটি পরিবারের উপরও খারাপ প্রভাব ফেলতে পারে। তাই এই নিয়ম অনুসরণ করুন-

Advertisement
  • যে স্থানে অশ্বত্থ গাছ উঠেছে সেখানে দেড় মাস ধরে পুজো করুন। তারপর মূল সহ গাছটি সরিয়ে একটি পাত্র বা মন্দিরে লাগান।
  • নিয়ম না মেনে অশ্বত্থ গাছ কাটার ফলেও পিতৃদোষ হয়। সেই কারণেই সর্বদা জ্যোতিষীর পরামর্শ বা পূজার পরে অশ্বত্থ গাছটি কেটে নিন।
  • হিন্দু ধর্ম মতে অশ্বত্থ গাছে ত্রিমূর্তি বাস করে। পুরাণে অশ্বত্থ গাছ কাটতে হল 'পিপল প্রদক্ষিণ ব্রত'র কথা বলা হয়েছে। এই ব্রত পালন করেও অশ্বত্থ গাছ কাটা যেতে পারে। এতে কোনো দোষ নেই।
  • রবিবার অশ্বত্থ গাছের পুজো করার পরে আপনি এটি অপসারণ করতে পারেন।


(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement