Advertisement

Durga Puja 2024: ১১ নাকি ১২ কবে পড়েছে নবমী? কুমারী পুজো থেকে সন্ধিপুজোর পুরো নির্ঘণ্ট রইল

Durga Puja 2024: হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন। তারপরই বাঙালি মেতে উঠবে দুর্গাপুজোর আনন্দে। তবে এই বছর দুর্গাপুজো তিনদিন। অষ্টমী ও নবমী পড়েছে একই দিনে। আবার শারদীয়া নবরাত্রি শুরু হয়ে গিয়েছে ৩ অক্টোবর থেকে।

দুর্গাপুজো ২০২৪
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Oct 2024,
  • अपडेटेड 1:08 PM IST
  • হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন। তারপরই বাঙালি মেতে উঠবে দুর্গাপুজোর আনন্দে।

হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন। তারপরই বাঙালি মেতে উঠবে দুর্গাপুজোর আনন্দে। তবে এই বছর দুর্গাপুজো তিনদিন। অষ্টমী ও নবমী পড়েছে একই দিনে। আবার শারদীয়া নবরাত্রি শুরু হয়ে গিয়েছে ৩ অক্টোবর থেকে। যা শেষ হবে ১৩ অক্টোবর দশেরার দিন। নবরাত্রি ও দুর্গাপুজো দুটোতেই গুরুত্বপূর্ণ দিন হল মহাষ্টমী ও নবমী তিথি। আর এটা একই দিনে পড়ায় কুমারী পুজো নিয়ে অনেকের মধ্যেই বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। 

একই দিনে অষ্টমী-নবমী
এই বছর অষ্টমী ও নবমী তিথি পড়েছে একই দিনে। তাছাড়া তিথি শুরু ও ছাড়ার সময়টাও গতবারের পুজোগুলির তুলনায় একটু আলাদারকমের। আগামী ১০ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পুজোর মূল পর্ব। অর্থাৎ এই দিনই মহাসপ্তমী। অন্য বছর ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত মোট পাঁচদিন পুজো থাকে। এই বছর পুজো চারদিন হলেও তারিখগুলি একটু গোলমলে। যেমন ৮ তারিখ বোধন হলেও ষষ্ঠী পড়ছে ৯ তারিখ। ১০ তারিখ অর্থাৎ বৃহস্পতিবার মহাসপ্তমী। ১১ তারিখ অর্থাৎ শুক্রবার মহাষ্টমী। ওই দিনই পড়ছে মহানবমী। নবমীর পুজো শেষ হবে পরদিন ভোরে। পঞ্জিকা মতে, ১২ অক্টোবর বিজয়া দশমী। আর এই সময়ের মধ্যেই সেরে নিতে হবে কুমারী পুজো। 

কখন কুমারী পুজো
বেলুড় মঠের নির্ঘন্ট অনুযায়ী, ১১ অক্টোবর কুমারী পুজো শুরু হবে সকাল ৯টা থেকে। তখনই এই পুজো করে নিতে হবে। কন্যা পুজোতে ২ বছর থেকে ১০ বছর পর্যন্ত কুমারী মেয়েদের পুজো করা হয়। কমপক্ষে ৯ জন কন্যাকে এই পুজোয় বসাতে হয়। এরপর সেই কন্যাদের পুজো করে প্রসাদ নিবেদন করতে হয়। 

বেলুড় মঠ মতে পুজোর নির্ঘণ্ট
কিন্তু বেশ কিছু বারোয়ারী পুজো ৪ দিন ধরেই। অর্থাৎ মহাসপ্তমী থেকে বিজয়াদশমী পর্যন্ত পালন করা হচ্ছে চারদিনেই। বেলুড় মঠের পুজোও সেই চার দিনের তারিখ মেনেই পালন করা হচ্ছে। দেখে নেওয়া যাক, সেই হিসাবে নির্ঘণ্টটা ঠিক কেমন। 

Advertisement

শারদীয়া দুর্গাপুজোর নির্ঘণ্ট (বেলুড় মঠ মতে)

বোধন: ৮ অক্টোবর সন্ধ্যা ৬টা ৩০ মিনিট
মহাপঞ্চমী: ৮ অক্টোবর। ২১ আশ্বিন। মঙ্গলবার।
মহাষষ্ঠী: ৯ অক্টোবর। ২২ আশ্বিন। বুধবার। কল্পারম্ভ: সকাল ৬।৩০, আমন্ত্রণ এবং অধিবাস: সন্ধ্যা ৬।৩০
মহাসপ্তমী: ১০ অক্টোবর। ২৩ আশ্বিন। বৃহস্পতিবার। পুজো আরম্ভ: ভোর ৫।৩০ থেকে
মহাষ্টমী: ১১ অক্টোবর। ২৪ আশ্বিন। শুক্রবার। মহাষ্টমীর পুজো আরম্ভ: ভোর ৫।৩০ থেকে। কুমারী পুজো: সকাল ৯।০০ থেকে শুরু। সন্ধিপুজো: সকাল ১১।৪৩ থেকে দুপুর ১২।৩১-এর মধ্যে।
মহানবমী: ১২ অক্টোবর। ২৫ আশ্বিন। শনিবার। পুজো আরম্ভ: ভোর ৫।৩০ থেকে। হোম: সকাল ৯।৪৫।
বিজয়াদশমী: ১৩ অক্টোবর। ২৬ আশ্বিন। রবিবার। পুজো আরম্ভ: ভোর ৬।৩০ থেকে। বিসর্জন: ৬।৪৫ থেকে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement