Advertisement

Chaitra Navratri- Maha Navami 2023: বৃহস্পতিবার নবরাত্রির মহানবমী, বিপদ এড়াতে এই ৬ ভুল এড়িয়ে চলুন

Chaitra Navratri- Maha Navami 2023: অনেকেই মহানবমীতে অনেক ভুল করে, যার কারণে তাদের ধ্যান ও পুজো ব্যর্থ হয়। জানুন এই দিনে কোনও ভুল করা থেকে বিরত থাকা উচিত।

বৃহস্পতিবার নবরাত্রির মহানবমী
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Mar 2023,
  • अपडेटेड 6:08 PM IST

Chaitra Navratri Maha Navami 2023: চৈত্র নবরাত্রির নবম দিনে মহানবমী পালিত হয়। নবদুর্গার নবম রূপ মা সিদ্ধিদাত্রী এই দিনে পূজিত হোন। মহানবমীতে কন্যা পুজোও হয়। অনেকেই মহানবমীতে অনেক ভুল করে, যার কারণে তাদের ধ্যান ও পুজো ব্যর্থ হয়। জানুন এই দিনে কোনও ভুল করা থেকে বিরত থাকা উচিত।

নতুন কাজ শুরু করবেন না -  মহানবমীর দিন নতুন কাজ শুরু করা উচিত না। কথিত আছে যে, এদিন নতুন কাজে শুরু এড়িয়ে চলা উচিত।

লাউ খাবেন না-  মহানবমীর দিন ভুল করেও লাউ খাওয়া উচিত নয়। এই দিনে শুধুমাত্র মায়ের প্রিয় খাবার হালুয়া, ছোলা এবং লুচি খেতে হয়।

রসুন এবং পেঁয়াজ খাবেন না-  নবরাত্রির শুভ সময়ে রসুন এবং পেঁয়াজ এড়িয়ে চলা হয়। মহানবমীতেও এই নিয়ম কঠোরভাবে অনুসরণ করা হয়। এছাড়াও, ডাল, চাল, শস্য ইত্যাদি মহানবমীতে খাওয়া হয় না।

কালো কাপড় পরবেন না-  মহানবমীর দিন কালো রঙা কোনও জামা- কাপড় থেকে সাবধান থাকুন। এদিন বেগুনি রঙের পোশাক পরা শুভ। এই রং মা সিদ্ধিদাত্রীর প্রিয়। তাই এই রঙের পোশাক পরে মায়ের পুজো করুন।

বেলা অবধি ঘুমাবেন না -  মহানবমীর দিনে বেলা অবধি ঘুমোবেন না। এদিন তাড়াতাড়ি স্নান করে দেবীর পুজো করুন। উপবাস না রাখলেও তাড়াতাড়ি স্নান করএ নিন।

যজ্ঞ ছাড়া পুজো অসম্পূর্ণ - মহানবমীর দিনে যজ্ঞ করতে হবে। মনে করা হয়, যজ্ঞ ছাড়া নবরাত্রির পুজো অসম্পূর্ণ। যজ্ঞর সময় বিশেষ খেয়াল রাখবেন যেন কোনও পুজোর সামগ্রী যজ্ঞকুণ্ডের বাইরে না পড়ে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement