Advertisement

Chanakya Niti: মেনে চলুন চাণক্যর এই ৩ পরামর্শ, চাপমুক্ত থাকবেন সারাজীবন

Chanakya Niti: আচার্য চাণক্য নীতিশাস্ত্র এবং অর্থশাস্ত্র সহ অন্যান্য প্রধান কাজের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। তার কাজগুলো আজও প্রাসঙ্গিক। জীবনে টেনশনমুক্ত থাকতে আচার্য চাণক্যের এই ৩টি জিনিস মেনে চলতেই হবে। চলুন জেনে নেওয়া যাক...

জীবনে টেনশনমুক্ত থাকতে আচার্য চাণক্যের এই ৩টি জিনিস মেনে চলতেই হবে।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 7:46 PM IST
  • আচার্য চাণক্য নীতিশাস্ত্র এবং অর্থশাস্ত্র সহ অন্যান্য প্রধান কাজের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত।
  • জীবনে টেনশনমুক্ত থাকতে আচার্য চাণক্যের এই ৩টি জিনিস মেনে চলতেই হবে।

Chanakya Niti: আচার্য চাণক্য নীতিশাস্ত্র এবং অর্থশাস্ত্র সহ অন্যান্য প্রধান কাজের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। তার কাজগুলো আজও প্রাসঙ্গিক। বিশেষজ্ঞদের মতে, একজন ব্যক্তি যদি তার জীবনে একজন সফল ব্যক্তি হতে চান, তাহলে তাকে চাণক্যের নীতিগুলি অধ্যয়ন করা, অনুসরণ করা এবং কভার করা উচিত। তা ছাড়া জীবনে টেনশনমুক্ত থাকতে আচার্য চাণক্যের এই ৩টি জিনিস মেনে চলতেই হবে। চলুন জেনে নেওয়া যাক...

শত্রুকে কখনওই দুর্বল ভাবা উচিত নয়
টেনশনমুক্ত জীবন সম্পর্কে আচার্য চাণক্য বলেন, শত্রুকে কখনওই দুর্বল ভাবা উচিত নয়। বাকিটা শত্রুর হাতে ছেড়ে দিলে সে ভবিষ্যতে ঝামেলা তৈরি করতে পারে। সহজ কথায়, হয় শত্রুকে বন্ধুতে রূপান্তর করুন, নয়তো শত্রুর সম্পূর্ণভাবে শেষ করুন। এটি ভবিষ্যতের টেনশন মুক্ত করে তোলে। তবে পরিবর্তনই পৃথিবীর নিয়ম। আগামীতেও সমস্যা আসবে, তবে বাকি শত্রু আরও বিপজ্জনক হতে পারে। তাই কখনওই শত্রুকে কখনওই দুর্বল ভাবা উচিত নয়।

ঋণের চাপ ধরে রাখবেন না
আচার্য চাণক্য নীতিশাস্ত্রে বলেছেন যে, ঋণ নিলেও ঋণের চাপ ধরে রাখবেন না। অর্থ (টাকা) সংসারে ঋণের ভারসাম্য থাকা মানে কষ্টকে আমন্ত্রণ জানানো। ঋণগ্রস্ত ব্যক্তি জীবনে কখনও টেনশনমুক্ত থাকতে পারেন না, উন্নতি ও উন্নতি করতে পারে না। এর জন্য ঋণের ব্যালেন্সও রাখবেন না।

কোনও রোগের চিকিৎসায় অবহেলা নয়
আপনি যদি আচার্য চাণক্যকে বিশ্বাস করেন তবে কোনও রোগের চিকিৎসায় অবহেলা করবেন না। উপেক্ষা করা হলে, রোগটি বৃদ্ধি পায়। এটি অন্যান্য রোগের ঝুঁকিও বাড়ায়। এর জন্য অসুস্থ হলে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। একই সময়ে, চিকিৎসা অসম্পূর্ণ রেখে যাবেন না। সম্পূর্ণ সুস্থ হওয়ার পরই আপনার কাজে ফিরে যান। যদি অসুস্থতা বা রোগের সমাধান না করা হয়, তবে সময়ের সঙ্গে সঙ্গে অন্যান্য সমস্যারও সম্মুখীন হতে হতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement