Advertisement

Chanakya Niti: চাণক্য় বলেছেন এই ৫ জায়গায় বাস করবেন না, করলে পতন অনিবার্য

Chanakya Niti: আএই নীতিমালায় কৌটিল্য এমন পাঁচটি স্থানের উল্লেখ করেছেন যে স্থানগুলিকে কখনওই কোনও ব্যক্তির বাসস্থান হিসেবে বেছে নেওয়া কখনওই উচিত নয়।

চাণক্য় বলেছেন এই ৫ জায়গায় বাস করবেন না, করলে পতন অনিবার্য
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 09 May 2024,
  • अपडेटेड 8:27 PM IST
  • আচার্য চাণক্যকে ভারতীয় শাস্ত্রের সর্বকালের সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম হিসাবে গন্য করা হয়।
  • এই নীতিমালায় আচার্য চাণক্য এমন পাঁচটি স্থানের উল্লেখ করেছেন যেগুলি সমাজবদ্ধ, সুশীল মানুষের বসবাসের একেবারেই যোগ্য নয়।

Chanakya Niti: ভারতীয় ইতিহাসের মধ্যযুগের রাজনীতিবিদ বিষ্ণুগুপ্ত চাণক্যকে ভারতীয় শাস্ত্রের সর্বকালের সেরা পণ্ডিতদের মধ্যে অন্যতম হিসাবে গন্য করা হয়। মৌর্য যুগের শ্রেষ্ঠ পণ্ডিত চাণক্য বা কৌটিল্য একজন মহান শিক্ষকের পাশাপাশি যথেষ্ট বিদ্বানও ছিলেন। মানুষকে গভীর ভাবে প্রভাবিত করতে পারে, এমন বিষয়গুলি নিয়ে বিস্তর চর্চা করেছিলেন তিনি। 

শাস্ত্রজ্ঞ পণ্ডিতদের মতে, যে সব ব্যক্তি চাণক্য বা কৌটিল্যের নীতি নিয়মিত অধ্যয়ন করেন, যাঁরা তাঁর জীবন-দর্শনে সারমর্ম আত্মস্থ করতে পেরেছেন, তাঁদের জীবন থেকে দুঃখ-দুর্দশা সহজেই দূর হয়। এই নীতিমালায় কৌটিল্য এমন পাঁচটি স্থানের উল্লেখ করেছেন যে স্থানগুলিকে কখনওই কোনও ব্যক্তির বাসস্থান হিসেবে বেছে নেওয়া কখনওই উচিত নয়।

১. কৌটিল্যের মতে, যে স্থানগুলিতে বাসবাসকারীরা ঈশ্বরকে বিশ্বাস করেন না, যেখানে মানুষ পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল নয়, তেমন স্থানকে কোনও ব্যক্তির বাসস্থান হিসেবে বেছে নেওয়া একেবারেই কখনওই উচিত নয়। কারণ, এই রকম স্থান সমাজবদ্ধ উন্নতিকামী মানুষের বসবাস করা সম্ভব নয়।

২. আচার্য চাণক্যের মতে, যেখানে জীবিকা নির্বাহের বা উপার্জনের কোনও উপায় নেই, সেখানে কোনও ব্যক্তির বসবাস করা উচিৎ নয়। যে স্থানে কর্মসংস্থানের কোনও উপায় বা সম্ভাবনা নেই, যেখানে জীবনধারণ, সংসারযাপন করা অসম্ভব এবং অনুচিত। তাই এই রকম স্থান কোনও ব্যক্তির বাসস্থান হিসেবে বেছে নেওয়া কখনওই উচিত নয় বলে মত চানক্যের।

৩. কৌটিল্যের মতে, যে স্থানে বাসবাসকারী অধিকাংশ মানুষের সমাজ ও তার আইন সম্পর্কে কোনও ভয় নেই, যেখানকার মানুষ কর্মফলের চিন্তা করে না, তেমন স্থান সুশীল, সমাজবদ্ধ মানুষের বসবাসের যোগ্য নয়। কারণ, এই রকম স্থানে নিরাপত্তার খুব অভাব থাকে।

৪. আচার্য চাণক্যের মতে, যে স্থানে বাসবাসকারী বেশির ভাগ মানুষ পরশ্রীকাতর, স্বার্থপর সেই স্থান কোনও ব্যক্তির বাসস্থান হিসেবে বেছে নেওয়া কখনওই উচিত নয়। কারণ, এই রকম স্থানে বসবাসকারী ব্যক্তির জীবন সর্বদা দুশ্চিন্তা, দুর্ভোগ ও অশান্তিতে জর্জরিত থাকে।

Advertisement

৫. আচার্য চাণক্যের মতে, যে স্থানে বাসবাসকারী অধিকাংশ মানুষ কখনওই দান করার ইচ্ছা রাখেন না, অপরের সমস্যায় মুখ ফিরিয়ে থাকেন, ওই স্থান কোনও সুশীল, সমাজবদ্ধ ব্যক্তির বাসস্থান হিসেবে বেছে নেওয়া কখনওই উচিত নয়। কারণ, এই রকম স্থানে বসবাসকারী ব্যক্তির জীবন নিরাপত্তাহীন, সঙ্গীহীন হয়ে যায়। এখানে বসবাসকারী ব্যক্তির হৃদয় মমতাহীন, স্বার্থপর হয়ে ওঠে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement