Advertisement

Chanakya Niti On Friendship: এই ধরনের বন্ধুরা শত্রুর চেয়েও বিপজ্জনক, চাণক্যের নীতি মানলে ঠকবেন না

বলা হয় বন্ধুত্বের সম্পর্ক পৃথিবীর সকল সম্পর্কের চেয়ে বড়। আমরা জীবনে সব সম্পর্কই জন্মগতভাবে পাই কিন্তু বন্ধুত্বের সম্পর্ক নিজেরাই বেছে নিই।

বন্ধুত্বের আগে দেখুন এই ৪ গুণ প্রতারিত হবেন না
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 22 Jun 2023,
  • अपडेटेड 6:57 PM IST
  • বলা হয় বন্ধুত্বের সম্পর্ক পৃথিবীর সকল সম্পর্কের চেয়ে বড়
  • অনেক সময় মানুষ বন্ধু হওয়ার ভান করে যাতে তারা তাদের স্বার্থ পূরণ করতে পারে

বলা হয় বন্ধুত্বের সম্পর্ক পৃথিবীর সকল সম্পর্কের চেয়ে বড়। আমরা জীবনে সব সম্পর্কই জন্মগতভাবে পাই কিন্তু বন্ধুত্বের সম্পর্ক নিজেরাই বেছে নিই। কিন্তু, প্রত্যেক বন্ধুই যে ভাল প্রমাণিত হয় তা নয়। অনেক সময় মানুষ বন্ধু হওয়ার ভান করে যাতে তারা তাদের স্বার্থ পূরণ করতে পারে। বছর খানেক আগে এমন বন্ধুদের বিশেষ পরিচয় জানিয়েছিলেন চাণক্য। চাণক্য নীতিতে (Chanakya Niti) এমন অনেক পদক্ষেপের কথা বলা হয়েছে যার দ্বারা একজন প্রকৃত বন্ধুকে চিহ্নিত করা যায়। তো চলুন জেনে নেওয়া যাক সেই সব পরিচয় সম্পর্কে যার মাধ্যমে আপনি একজন প্রকৃত বন্ধুকে চিনতে পারবেন।

এভাবেই প্রকৃত বন্ধুকে চিনতে হয়

আপনার খারাপ সময়ে যে নিঃস্বার্থভাবে আপনার পাশে দাঁড়ায় সে আপনার প্রকৃত বন্ধু। তাই কাউকে বন্ধু বানানোর আগে তাকে ভাল করে যাচাই করে নিন। দেখুন সে কি শুধু তার স্বার্থসিদ্ধির জন্য আপনার সঙ্গে বন্ধুত্ব করছে। যদি সে আপনার দুঃখে আপনাকে সমর্থন না করে, তবে বুঝুন সে আপনার প্রকৃত বন্ধু নয়।

এমন লোকের সঙ্গে কখনও বন্ধুত্ব করবেন না

এর সঙ্গে চাণক্য নীতি আরও বলে যে আমাদের সবসময় সমানদের সঙ্গে বন্ত্বধু হওয়া উচিত, অন্যথায় এই ধরনের সম্পর্কগুলি পরে নষ্ট হয়ে যায়। যারা ধনীদের সঙ্গে বন্ধুত্ব করে, তাদের পিছনে অবশ্যই কোনও না কোন স্বার্থপরতা আছে। সে তার বন্ধুর টাকা সুবিধা নেওয়ার কথাও ভাবতে পারে। এমতাবস্থায়, এই ধরনের ব্যক্তির সঙ্গে আপনার সাবধান হওয়া উচিত।

চাণক্য নীতি অনুসারে, আমাদের কখনই বিপরীত প্রকৃতির ব্যক্তির সঙ্গে বন্ধুত্ব করা উচিত নয়। কারণ সাপ, ছাগল এবং বাঘ কখনই একে অপরের বন্ধু হতে পারে না।

কখনই কোনও বন্ধুকে অন্ধভাবে বিশ্বাস করবেন না কারণ সম্পর্ক যখন তিক্ত হয়ে যায় তখন সেই বন্ধুটি তার সমস্ত গোপনীয়তা প্রকাশ করতে পারে।

Advertisement

যারা আপনার মুখে আপনার প্রশংসা করে তারা এই ধরনের লোকদের সাথে সতর্ক হওয়া প্রয়োজন। এই ধরনের মানুষ জীবনের যে কোনও সময় আপনাকে ঠকাতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement