Advertisement

Dhanteras 2021 : ধনতেরাসে ভুলেও বাড়িতে আনবেন না এই জিনিসগুলি, অত্যন্ত অশুভ!

ধনতেরাস (Dhanteras 2021) মানেই কেনাকাটা। তারমধ্যেও এই দিনে সোনা-রুপোর জিনিস, বাসনপত্র, ঝাঁটা ও ধনে কেনা বিশেষ শুভ হিসেবে ধরা হয়। তবে এমন কিছু জিনিসও আছে যা ওইদিন কেনা ঠিক নয়। কারণ তাহলে তার অশুভ প্রভাবও পড়তে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 27 Oct 2021,
  • अपडेटेड 4:29 PM IST
  • ধনতেরাসে স্টিল ও অ্যালুমিনিয়ামের পাত্র কিনবেন না
  • কালো রঙের সামগ্রী বাড়িতে আনবেন না
  • ভেজাল তেল বা ঘিয়ের প্রদীপ জ্বালাবেন না

ধনতেরাস (Dhanteras 2021) মানেই কেনাকাটা। তারমধ্যেও এই দিনে সোনা-রুপোর জিনিস, বাসনপত্র, ঝাঁটা ও ধনে কেনা বিশেষ শুভ হিসেবে ধরা হয়। তবে এমন কিছু জিনিসও আছে যা ওইদিন কেনা ঠিক নয়। কারণ তাহলে তার অশুভ প্রভাবও পড়তে পারে। চলুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলি কী কী।

স্টিলের বাসন - ধনতেরাসে বাসন কেনা শুভ হলেও স্টিলের বাসন কেনা ঠিক নয়। কারণ স্টিল শুদ্ধ ধাতু নয়। তাছাড়া এতে রাহুর প্রভাবও বেশি থাকে। ওই দিন কেবল প্রাকৃতিক ধাতুর তৈরি সামগ্রীই কেনা উচিত। তবে হ্যাঁ, পিতলের বাসন কেনা যেতে পারে। 

অ্যালুমিনিয়ামের বস্তু - কেউ কেউ ধনতেরাসে অ্যালুমিনিয়ামের বাসন বা সামগ্রী কেনেন। তবে অ্যালুমিনিয়ামের ওপরেও রাহুল প্রভাব থাকে, যা দুর্ভাগ্যের প্রতীক হিসেবে ধরা হয়। তাই উৎসবের দিনে কখনওই অ্যালুমিনিয়ামের সামগ্রী বাড়িতে আনবেন না। 

লোহার জিনিস - জ্যোতিষ মতে লোহা হল শনিদেবের কারক। তাই ধনতেরাসে ভুল করেও লোহার কোনও জিনিস কিনবেন না। তাহলে কুবেরের কৃপা থেকে আপনি বঞ্চিত হতে পারেন। 

তীক্ষ্ণ ও ধারাল সামগ্রী - ধনতেরাসে কখনও ছুরি, কাঁচি, পিন, সূচের মতো ধারাল বা সূচলো জিনিস কিনবেন না। এগুলি কেনা অশুভ হিসেবে ধরা হয়। 

প্লাস্টিকের বস্তু - কেউ কেউ আবার এই দিনে প্লাস্টিকের জিনিস কেনেন। তবে প্লাস্টিক পরিবারে সমৃদ্ধি আনে না। তাই প্লাস্টিকের জিনিস কিনবেন না। 

চিনা মাটির বাসন - ধনতেরাসে সেরামিক বা চিনা মাটির তৈরি জিনিসপত্র কেনা উচিত নয়। এই সব জিনিসের স্থায়িত্ব নেই। ফলে পরিবারে আশনরূপ উন্নতি হয় না। 

কাচের সামগ্রী - কেউ আবার কাচের বাসন বা অন্যান্য জিনিস কেনেন। কিন্তু কাচের সঙ্গে রাহুর যোগ রয়েছে বলে মনে করা হয়। তাই এই দিন শুধু কাচের জিনিস কেনাই নয়, কাচের বাসন ব্যবহার করাও উচিত নয়। 

Advertisement

কালো রঙের জিনিস - ধনতেরাস অত্যন্ত শুভ দিন। আর কালোকে দুর্ভাগ্যের প্রতীক হিসেবে ধরা হয়। তাই এই দিনে কালো রঙের কিছু কেনা উচিত নয়। 

খালি বাসন বাড়িতে আনবেন না - ধনতেরাসে যদি কোনও বাসন বা ব্যবহারের সামগ্রী কেনেন তাহলে সেটিকে খালি অবস্থায় বাড়িতে আনবেন না। কমপক্ষে জল, চাল বা অন্যকিছু ভরে আনবেন। 

ভেজাল জিনিস থেকে সতর্ক - ধনতেরাসে তেল বা ঘিয়ের মতো জিনিস কেনার সময় সতর্ক থাকুন। কারণ এগুলিতে ভেজাল থাকার আশঙ্কা থাকে। আর এই দিন কোনও ভেজাল বা অশুদ্ধ জিনিস কিনবেন না। এমনকী এই দিন অশুদ্ধ তেল বা ঘি দিয়ে প্রদীপও জ্বালাবেন না।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement