Advertisement

Durga Puja 2024 Ashtami Mantra: অষ্টমীর অঞ্জলির মন্ত্রে 'পুত্রান দেহি', শুধুই কি ছেলে চাওয়া হয়? বোঝালেন নৃসিংহপ্রসাদ ভাদুড়ি

Durga Puja 2024 Ashtami Mantra: এই বছরের দুর্গাপুজোর আবহ একটু অন্যরকম। আকাশে শরতের মেঘ উঁকি মারলেও পুজো পুজো গন্ধ এখনও পাওয়া যাচ্ছে না। কারণ গত ৯ অগাস্ট আরজি কর-কাণ্ডের পর গোটা বাংলা জুড়েই চলছে প্রতিবাদ-আন্দোলনের রেশ। যার ফলে উৎসবের পূর্ণ রূপের আঁচ এখনও পাওয়া যায়নি। তবে উৎসব না হলেও মায়ের পুজো হবে। তাতে কোনও ভাঁটা পড়বে না।

অষ্টমীর অঞ্জলি নিয়ে যা বললেন নৃসিংহপ্রসাদ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Sep 2024,
  • अपडेटेड 1:51 PM IST
  • এই বছরের দুর্গাপুজোর আবহ একটু অন্যরকম।
  • মা দুর্গার পুজো মানেই অষ্টমীর অঞ্জলি।

এই বছরের দুর্গাপুজোর আবহ একটু অন্যরকম। আকাশে শরতের মেঘ উঁকি মারলেও পুজো পুজো গন্ধ এখনও পাওয়া যাচ্ছে না। কারণ গত ৯ অগাস্ট আরজি কর-কাণ্ডের পর গোটা বাংলা জুড়েই চলছে প্রতিবাদ-আন্দোলনের রেশ। যার ফলে উৎসবের পূর্ণ রূপের আঁচ এখনও পাওয়া যায়নি। তবে উৎসব না হলেও মায়ের পুজো হবে। তাতে কোনও ভাঁটা পড়বে না। আর মা দুর্গার পুজো মানেই অষ্টমীর অঞ্জলি। তবে বেশ কয়েক বছর ধরে অষ্টমীর এই অঞ্জলির মন্ত্র নিয়ে অনেকের মধ্যে মতবিরোধ দেখা গিয়েছে। মা দুর্গার মন্ত্রে 'পুত্রান্ দেহি' কথাটি নিয়ে গত বছর দুয়েক ধরেই কিছু কিছু আপত্তি উঠেছে। মা দুর্গার কাছে কন্যা না চেয়ে শুধু পুত্রসন্তান চেয়ে পুরুষতান্ত্রিক মানসিকতাই ফুটে উঠেছে বলে অনেকের দাবি। এমনকি 'পুত্রান দেহি' কথাটি পাল্টে ফেলে সন্তানান দেহি করার দাবিও উঠেছে কোনও কোনও জায়গায়। কিন্তু এই পুত্রান দেহি কথাটির আসল অর্থ কী? বোঝালেন শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি।

দুর্গাপুজোর মহাষ্টমীর অঞ্জলি মন্ত্রের দ্বিতীয় ভাগটি এরকম, 'আয়ুর্দ্দেহি যশোদেহি ভাগ্যং ভগবতী দেহি মে। ধনং দেহি পুত্রান্ দেহি সর্ব কামাংশ্চ দেহি মে'। অর্থাৎ মায়ের কাছে আয়ু, যশ এসবের সঙ্গেই'পুত্র' কামনা করা হচ্ছে। আর এই পুত্রান দেহি কথাটি নিয়েই গত দু বছর ধরে তৈরি হয়েছে বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে অনেককেই বহু কথা বলতে দেখা গিয়েছে। অনেকেই অভিযোগ করেছেন যে কেন শুধু পুত্র সন্তানকেই চাওয়া হচ্ছে মায়ের কাছে? আর এই পুরো বিষয়টি নিয়ে শিক্ষাবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ি তাঁর সোশ্যাল মিডিয়া পেজে পোস্ট করেছেন বিশদ ব্যাখা।     

নৃসিংপ্রসাদ বলছেন, 'অনেকেই তাঁর কাছেও এই মন্ত্র নিয়ে অভিযোগ করেছেন। আসলে এই পুত্র শব্দটার মধ্যে পুত্র ও কন্যা উভয়কেই বোঝানো হয়েছে। একসঙ্গে আছে। ওটা বহুবচনে পুত্রান্ বলা হয়েছে। শুধু পুত্র (ছেলে) হলে তো বলত যে পুত্রং দেহি। কিন্তু তা তো বলল না। (বলা হল) পুত্রান্। তার মানে পুত্রকন্যা - আমাদের দাও।’ তিনি আরও বলেন, এঁনারা কোনও শব্দ খারাপভাবে ব্যবহার করেননি কিন্তু আমরা বুঝতে ভুল করি। ওই যে বললাম বাক্যের সঙ্গে আপনাকে অর্থটা বুঝতে হবে। অর্থটা না বুঝে যদি চেঁচান, তাহলে (বিষয়টা) দাঁড়াবে যে পুত্রান্ শব্দ কেন ব্যবহার করা হল, কেন মেয়ে বলল না, পুত্রান্ বলল কেন।'

Advertisement

এই বছর দুর্গাপুজোর অষ্টমী ও নবমী পড়েছে একই দিনে। ৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে পুজো। ১১ অক্টোবর, শুক্রবার পড়েছে মহাষ্টমী। এইদিন ভোর ৬টা ৪৮ মিনিট পর্যন্ত থাকছে অঞ্জলির সময়। এরপর নবমী পড়ে যাচ্ছে। এই বছর দেবী দুর্গার আগমন দোলায়, যার ফল মড়ক এবং গমন ঘোটকে, যার ফল ছত্রভঙ্গ। ফলে এটি অশুভ ইঙ্গিত। ২০২৩ সালে দেবীর আগমন ও গমন দুটোই হয়েছিল ঘটকে। শাস্ত্রে বলা আছে, কোনও বছর দেবীর আগমন ও গমন একই বাহনে হলে তা অত্যন্ত অশুভ।   

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement