Advertisement

Durga Puja 2022: অষ্টমীর অঞ্জলি দিন রাশি অনুযায়ী, পুজোতেই হবে ভাগ্যোদয়

Durga Puja 2022: পুজোয় ভাগ্যোদয় চাইলে অষ্টমীর অঞ্জলি দিন আপনার রাশি অনুযায়ী। নিজের রাশি অনুযায়ী বাছাই করা ফুল দিয়ে পুজো দিতে পারেন। হিন্দুমতে তাহলে কাজের ক্ষেত্রে সমস্ত বাধা কেটে যাবে। জেনে নিন সঠিক পদ্ধতি।

অষ্টমীর অঞ্জলি দিন রাশি অনুযায়ী, পুজোতেই হবে ভাগ্যোদয়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Oct 2022,
  • अपडेटेड 1:26 PM IST
  • অষ্টমীর অঞ্জলি দিন নিজ রাশি অনুযায়ী
  • দুর্গাপুজোতেই হবে ভাগ্যোদয়

সোমবার দুর্গাষ্টমী। ক্যালেন্ডারে ৩ অক্টোবর। অষ্টমীর অঞ্জলি পুজোর ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। বিশেষ করে যাঁরা ভক্তিভরে মায়ের আরাধনা করেন, তাঁরা অষ্টমীর অঞ্জলিকে বিশেষ গুরুত্ব দেন। আমরা সবাই হাতে ফুল নিয়ে মন্ত্রোচ্চারণ করে পুজো করব। শাস্ত্র বলছে নিজের রাশি অনুযায়ী শুভ রঙের ফুল দিয়ে পুষ্পাঞ্জলি দিলে মা দুর্গা খুশি হন। সর্বোচ্চ ফল লাভও হয়। জ্যোতিষ মতে কোন রাশির জাতকদের কোন রঙের ফুল দিয়ে অঞ্জলি দেওয়া উচিত, আসুন জেনে নিই।

আরও পড়ুনঃ প্রথমা থেকে নবমী, পুজোয় কোন পোশাক পরলে মা-দুর্গার কৃপা পাবেন?

মেষ ও বৃশ্চিক

এই দুই রাশির অধিপতি মঙ্গল। তাই অষ্টমীতে লাল রঙের ফুল দিয়ে অঞ্জলি দিতে হবে মেষ রাশির জাতকদের। জবা ফুল সবচেয়ে ভাল। অথবা গোলাপ ফুল ব্যবহার করতে পারেন।

সিংহ

এই রাশির অধিপতি সূর্য। কমলা রঙ গ্রহের রাজা বিশেষ প্রিয়। কমলা গাঁদা ফুল দিয়ে বা লাল রঙের ফুল দিয়েও অঞ্জলি দেওয়া যায়।

​বৃষ ও তুলা 

এই রাশিগুলির অধিপতি শুক্র। শুক্রের রং হল সাদা। এ কারণে অষ্টমীর দিনে সাদা গোলাপ, সাদা জবা,জুঁই,শিউলি,সাদা, দোপাটি দিয়ে অঞ্জলি দিতে পারেন। অন্য দিকে শুক্র তুলা রাশির ওপর চাঁদের প্রভাব থাকায় অষ্টমীর দিনে দুর্গাকে সাদা ফুল দিয়ে অঞ্জলি দিলে ভাল লাভ করবেন।

কর্কট

কর্কট রাশির ওপর চন্দ্রের আধিপত্য রয়েছে। চন্দ্রের রঙ সাদা ও এটিই তাঁর প্রিয় রঙ। তাই এই রাশির জাতকরা সাদা পদ্ম, চামেলি, জুই, সাদা দোপাটি বা যে কোনও সাদা ফুল দিয়ে পুষ্পাঞ্জলী দিতে পারেন।

আরও পড়ুনঃ ওজন থেকে হার্টের স্বাস্থ্য, খালি পেটে ফল খাওয়ার লাভ জানেন?

Advertisement


​মিথুন রাশি

এই রাশির ওপর বুধের আধিপত্য রয়েছে। সবুজ ও হলুদ এই গ্রহের প্রিয় রঙ। অষ্টমীর দিনে গাঁদা, কনের, হলুদ গোলাপ দিয়ে পুষ্পাঞ্জলী দিতে পারেন। বেলপাতাও ব্যবহার করতে পারেন মিথুন রাশির জাতকরা। অন্য দিকে মিথুনের মতো কন্যা রাশির অধিপতি গ্রহ বুধ। তাই আপনাদেরও হলুদ ফুল দিয়ে পুষ্পাঞ্জলী দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

​ধনু ও মীন রাশি

ধনু রাশির ওপর দেবগুরু বৃহস্পতির আধিপত্য থাকায় আপনাদের হলুদ রঙের ফুল দিয়ে অঞ্জলি দিন। হলুদ রং বৃহস্পতির প্রিয় রং। অঞ্জলি দেওয়ার জন্য হলুদ রঙের গাঁদা ফুল বেছে নিতে পারেন। অন্য দিকে মীন রাশির জাতকরাও হলুদ রঙের ফুল দিয়ে দুর্গার অঞ্জলি দেবেন। কারণ মীন রাশির অধিপতিও বৃহস্পতি।

আরও পড়ুনঃ দিনভর গ্ল্যামার, চড়া রোদেও এই মেক-আপ গলে না, রইল হদিশ

মকর ও কুম্ভ রাশি

এই দুই রাশির অধিপতি শনি। কালো ও নীল রঙ শনিদেবের প্রিয় রং। অষ্টমীর অঞ্জলি দিতে হবে নীল অপরাজিতা ফুল দিয়ে।এতে দুর্গার পাশাপাশি শনির প্রভাবও শান্ত করা যাবে। অন্য দিকে কুম্ভ রাশির জাতকরা নীল অপরাজিতা ফুল দিয়ে অঞ্জলি দিলে  দুর্গার আশীর্বাদে সুখী জীবন যাপন করতে পারবেন এই দুই রাশির জাতকরা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement