Advertisement

Eclipse 2021: কবে, কোথায় হবে বছরের পরবর্তী সূর্যগ্রহণ - চন্দ্রগ্রহণ? জানুন বিস্তারিত...

Grahan 2021: এই বছর মোট চারটি গ্রহণ (Eclipse) রয়েছে। ইতিমধ্যে দুটি গ্রহণ হয়ে গেছে। জেনে নিন এই বছর বাকি গ্রহণগুলি কবে, কোথায় হবে। ভারতে এর প্রভাব ঠিক কতটা পড়বে?

বছরের পরবর্তী গ্রহণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Sep 2021,
  • अपडेटेड 10:59 AM IST
  • এই বছর মোট চারটি গ্রহণ রয়েছে।
  • জ্যোতির্বিদ্যার দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।
  • চলতি বছরে আরও একটি সূর্যগ্রহণ এবং একটি দুটি চন্দ্রগ্রহণ হবে।

Eclipse 2021: জ্যোতির্বিদ্যার (Astronomy) দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ (Eclipse) রয়েছে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ (Solar Eclipse) এবং দুটি চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ইতিমধ্যে দুটি গ্রহণ (Grahan) হয়ে গেছে। গত ১০ জুন, বছরের প্রথম সূর্যগ্রহণের (Surya Grahan) সাক্ষী থেকেছে বিশ্ববাসী। এটি আংশিকভাবে ভারতের লাদাখ ও অরুণাচল প্রদেশ ছাড়া আর কোথাও দেখা যায়নি। 

অন্যদিকে গত ২৬ মে বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Chandra Grahan) হয়েছিল। পূর্ণ গ্রাস চন্দ্রগ্রহণের অলৌকিক দৃশ্য বিশ্বের নানা প্রান্ত থেকে দেখা গেছে সেদিন। তবে ভারতে দেখা গেছে আংশিক গ্রহণ। জেনে নিন এই বছর বাকি গ্রহণগুলি কবে,কোথায় হবে।  

চন্দ্রগ্রহণ কী (Lunar Eclipse)

যখন সূর্য ও  চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান করে এবং যখন চাঁদ পৃথিবীর ছায়া থেকে বের হয় তখন চন্দ্রগ্রহণ হয়। পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

সূর্যগ্রহণ কী (Solar Eclipse)

পৃথিবী, চন্দ্র ও সূর্য যখন একই সরলরেখায় অবস্থান করে এবং চন্দ্র, পৃথিবী ও সূর্যের মাঝে এসে ছায়ার সৃষ্টি করে তখন সূর্যের আলো পৃথিবীতে পৌঁছায় না। এই মহাজাগতিক ঘটনাকেই সূর্যগ্রহণ বলে।  

 
এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ (Solar Eclipse on 2021)

২০২১ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর এবং এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। মূলত দক্ষিণ গোলার্ধে এই গ্রহণ দেখা যাবে। এটি কেবলমাত্র আন্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিক মহাসাগরের দক্ষিণ ভাগ, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকা থেকে দৃশ্যমান হবে। যদিও এটি ভারত থেকে দেখা যাবে না।

Advertisement

এই বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ (Lunar Eclipse on 2021)

বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ১৯ নভেম্বর। দুপুর সাড়ে ১১টা থেকে গ্রহণ শুরু হবে। চলবে বিকেল ৫টা ৩৩ মিনিট পর্যন্ত। এটি আংশিক চন্দ্রগ্রহণ হবে। ভারত, আমেরিকা, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এভং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে। 

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Total Eclipse)

যখন সূর্য, পৃথিবী ও চাঁদ সম্পূর্ণভাবে একই সরলরেখায় আসে তখন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা পুরোপুরি বাধা পায়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতেই পাওয়া যায় না। তখন দিনের বেলায় নেমে আসে অন্ধকার। 

আংশিক সূর্যগ্রহণ (Partial Eclipse)

যখন চাঁদের জন্য সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা পেলেও, একটা অংশের আলোয় শুধুমাত্র বাধা পায়, তখন এই ধরনের সূর্যগ্রহণ দেখা যায়। অর্থাত্‍ এক্ষেত্রে সূর্যের একটা অংশ চাঁদের জন্য ঢাকা পড়ে আর বাকি অংশ দেখা যায়। এই আংশিক গ্রহণে সূর্যকে আধ খাওয়া ফলের মতো দেখতে লাগে। 

বলয়গ্রাস সূর্যগ্রহণ (Annular Solar Eclipse or Ring Of Fire)

যখন সূর্যের বহিঃসীমা ছাড়া বাকি অংশ চাঁদের দ্বারা ঢেকে যায়, তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ পৃথিবী থেকে কেবল সূর্যের বহিঃসীমা নজরে আসে। দেখে মনে হয়, ঠিক যেন একটা আংটি। একে রিং অফ ফায়ারও বলা হয়ে থাকে। এই ধরনের সূর্যগ্রহণ সবথেকে কম দেখা যায়। কারণ এই গ্রহণের জন্য পৃথিবী ও সূর্যের সঙ্গে চাঁদের দূরত্ব নির্দিষ্ট হওয়া প্রয়োজন। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement