Advertisement

Ganesh Chaturthi Vastu rules: গণেশ চতুর্থীতে মানুন এই বাস্তু টিপসগুলি, বছরভর সুফল পাবেন

Ganesh Chaturthi Vastu rules: ৩১ আগস্ট দেশজুড়ে পালিত হচ্ছে গণেশ চতুর্থী। এই প্রতিবেদনে শুধু গণেশ চতুর্থীর কথাই বলা হবে না, কীভাবে গণেশজি পূজার স্থানে, বাড়িতে বাস্তু দোষ দূর করতে পারেন, সে কথাও জেনে নিন। আজকের দিনে বাস্তু মেনে গণেশ চতুর্থী পালনে বছরভর সুফল পাবেন...

৩১ আগস্ট দেশজুড়ে পালিত হচ্ছে গণেশ চতুর্থী।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 31 Aug 2022,
  • अपडेटेड 12:37 PM IST
  • ৩১ আগস্ট দেশজুড়ে পালিত হচ্ছে গণেশ চতুর্থী।
  • কীভাবে গণেশজি পূজার স্থানে, বাড়িতে বাস্তু দোষ দূর করতে পারেন, সে কথাও জেনে নিন।
  • আজকের দিনে বাস্তু মেনে গণেশ চতুর্থী পালনে বছরভর সুফল পাবেন।

৩১ আগস্ট দেশজুড়ে পালিত হচ্ছে গণেশ চতুর্থী। এই দিনে প্রতিটি বাড়িতে গণপতি স্থাপন করা হয়। কথিত আছে যে গণপতি সমস্ত বাধা দূর করেন এবং শক্তি ও বুদ্ধি দান করেন। শুধু তাই নয়, বাড়িতে সঠিক জায়গায় গণপতি বসাতে হবে বলেও বলা হয়। 

শাস্ত্রে গণেশের মূর্তি স্থাপনের জন্য অনেক ধরনের নিয়ম করা হয়েছে। ভগবান গণেশের মূর্তির রূপ কী হওয়া উচিত, রঙ কী হওয়া উচিত, তাঁর কাণ্ডের আকৃতি ও দিক কী হওয়া উচিত এবং পূর্ণাঙ্গ রূপ কী হওয়া উচিত, যাতে বাড়িটি সুখ, সমৃদ্ধি এবং সম্পদে আশীর্বাদ করতে পারে, বিশেষ যত্ন নেওয়া উচিত। আপনিও যদি এই সময়ে আপনার বাড়িতে গণেশ প্রতিষ্ঠা করতে চান, তাহলে তাঁর রূপ কী হওয়া উচিত সে সম্পর্কে বাস্তুতে কিছু বিশেষ নিয়ম বলা হয়েছে। 

গণেশ চতুর্থীতে, গণেশজিকে মন্দিরে নয়, ১০ বা ১১ দিনের জন্য আলাদাভাবে স্থাপন করা হয়। এরপর প্রতিমা বিসর্জন করা হয়। এই প্রতিবেদনে শুধু গণেশ চতুর্থীর কথাই বলব না, কীভাবে গণেশজি পূজার স্থানে বাস্তু দোষ দূর করতে পারেন, সে কথাও জেনে নিন। বাড়িতে গণেশের সাদা মূর্তি আনা শুভ বলে মনে করা হয়। শুধু তাই নয়, মূর্তিটি হতে হবে উপবিষ্ট গণেশের এবং তার কাণ্ডটি বাঁ দিকে থাকতে হবে।

গণপতি মূর্তি স্থাপন করার সময় বিশেষ খেয়াল রাখতে হবে যে গণপতি যেন সর্বদা বাড়ির পূর্ব দিকে স্থাপন করা হয়। খেয়াল রাখবেন, গণপতির মুখ যেন দক্ষিণ দিকে না হয়। বাড়িতে একাধিক গণপতি মূর্তি রাখবেন না। কেউ কেউ বাড়ির বাইরেও গণপতির মূর্তি রাখেন, তাই মনে রাখবেন গণপতির মুখ যেন বাড়ির ভিতরের দিকে থাকে।

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement