Advertisement

Goddess Lakshmi Favourite Flower: দেবী লক্ষ্মীর প্রিয় ফুল কী? এভাবে পুজোয় সন্তুষ্ট হবেন ধনদেবী

সনাতন ধর্মে ফুলের বিশেষ গুরুত্ব রয়েছে। যে কোনও পুজোয় ফুল আবশ্যিক। লক্ষ্মী পুজোয় টুনি ফুল লাগে। তবে এই বিশেষ দিন ধনদেবীকে এই পাঁচটি ফুল অর্পণ করুন।

দেবী লক্ষ্মীর প্রিয় ফুল
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 25 Oct 2023,
  • अपडेटेड 7:07 PM IST

দেবী লক্ষ্মী হলেন ধনসম্পদের দেবী। সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার। আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। 

নিয়ম অনুসারে দেবী লক্ষ্মীর পুজো করলে ঘরে সমৃদ্ধি আসে। সনাতন ধর্মে ফুলের বিশেষ গুরুত্ব রয়েছে। যে কোনও পুজোয় ফুল আবশ্যিক। লক্ষ্মী পুজোয় টুনি ফুল লাগে। তবে এই বিশেষ দিন ধনদেবীকে এই পাঁচটি ফুল অর্পণ করুন। জীবনে আসবে সুখ- সমৃদ্ধি, দূর হবে অর্থকষ্ট। ঋণ- দেনা থেকে মুক্তি পাবেন অনায়াসে।  

লাল জবা

লাল রঙের জবা ফুল দেবী লক্ষ্মীর খুব প্রিয়। লক্ষ্মীর পুজোর দিন ধনদেবীর উদ্দেশ্যে জবা ফুল নিবেদন করলে ধন-সম্পদ আসে এবং সমৃদ্ধি বাড়ে।

সাদা কাঞ্চন

দেবী লক্ষ্মীকে সাদা কাঞ্চন ফুল নিবেদন করলে ঘরে সুখ শান্তি আসে, মানসিক চাপ থেকে মুক্তি মেলে। কথিত আছে যে, বাড়িতে কাঞ্চন ফুল গাছ লাগানো হলে সম্পদের অভাব হয় না। এটি মনকে শান্ত রাখে।

লাল গোলাপ

লাল গোলাপের সুবাসে দেবী লক্ষ্মী প্রসন্ন হন। লক্ষ্মী শুক্রের মালিক। দেবীকে লাল গোলাপ নিবেদন করলে, শুক্র গ্রহকে শক্তিশালী করা যায়। ফলে বৈষয়িক সুখ পাওয়া যায়। সম্পদ বৃদ্ধিও হয়।

গাঁদা ফুল

গাঁদা ফুল ভগবান বিষ্ণুর প্রিয় বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে, কোজাগরী লক্ষ্মী পুজোর দিন কমলা বা হলুদ রঙা গাঁদা ফুল মহালক্ষ্মীকে নিবেদন করলে তিনি প্রসন্ন হন। গাঁদা ফুল নিবেদন করলে জ্ঞান লাভ হয়।

Advertisement

পদ্ম ফুল

মা লক্ষ্মী পদ্ম ফুলের উপর উপবিষ্ট। সব ফুলের মধ্যে পদ্ম তাঁর সবচেয়ে প্রিয়। পদ্ম পাকে ফোটে, তবে এটি সৌন্দর্য এবং পবিত্রতার প্রতীক। পদ্মের উপর উপবিষ্ট দেবী লক্ষ্মী শুধুমাত্র সেই সমস্ত লোকের প্রতি সদয় হন, যারা খারাপ সমাজেও পদ্মের মতো পবিত্র থাকেন। পাপ থেকে অনেক দূরে থাকে। 

কোজাগরী লক্ষ্মী পুজো ২০২৩ -র দিনক্ষণ (Kojagori Lakshmi Puja 2023 Date) 

আগামী ২৮ অক্টোবর (১০ কার্তিক), রবিবার পড়েছে  এবছরের কোজাগরী লক্ষ্মী পুজো। ২৭ অক্টোবর রাত ৩/৪০/৫৫ থেকে ২৮ অক্টোবর রাত ১/৫৫/১৪ অবধি থাকবে পূর্ণিমা তিথি।    

বাঙালি হিন্দু ঘরে লক্ষ্মী পুজো এক চিরন্তন উৎসব। অনেকেই সারা বছর প্রতি সপ্তাহের বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর আরাধনা করে থাকেন। এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো হয়। খারিফ শস্য ও রবি শস্য যেই সময় হয়, ঠিক সেই সময় বাঙালি মেতে ওঠে লক্ষ্মীর পুজোয়। তবে পুজোর উপাচার পরিবর্তন হয় মাস ভেদে। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement