Advertisement

Sawan Inauspicious Plant: টাকা-পয়সার ব্যাপক টানাটানি যাচ্ছেই না, শ্রাবণে বাস্তুভিটেতে এই গাছগুলি নেই তো?

Hariyali Amavasya Importance: হরিয়ালি অমাবস্যা শ্রাবণ অমাবস্যা নামেও পরিচিত। শ্রাবণ মাস বর্ষা শুরুর মাস। এই ঋতুতে পৃথিবী সবুজের চাদর বিছিয়ে থাকে, যার কারণে এই উৎসব বিশেষ। চলুন জেনে নেওয়া যাক হরিয়ালি অমাবস্যা বা সোমবতী অমাবস্যার কিছু বিশেষ কথা।

শ্রাবণে লাগাবেন না এই গাছগুলি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Jul 2023,
  • अपडेटेड 12:01 PM IST

Hariyali Amavasya 2023: শ্রাবণ মাসের হরিয়ালি অমাবস্যা গাছ লাগানোর জন্য এবং পূর্বপুরুষদের শ্রদ্ধা নিবেদনের  জন্য বিশেষ বলে বিবেচিত হয়। শ্রাবণ  মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যাকে বলা হয় হরিয়ালি অমাবস্যা। এ বছর হরিয়ালি অমাবস্যা পালিত হচ্ছে ১৭  জুলাই অর্থাৎ সোমবার। দেশের অনেক জায়গায় এই দিনটিকে পরিবেশ রক্ষা দিবস হিসেবেও পালিত হয়। এদিকে বাংলাতেও শ্রাবণ মাস শুরু হচ্ছে। এই সময়ে বেশ কয়েকটি গাছ না লাগানোর পরামর্শ দেওয়া হয়। চলুন এই সম্পর্কে জেনে নেওয়া যাক। 

প্রসঙ্গত যারা কৃষিকাজ করেন তাদের জন্য  হরিয়ালি অমাবস্যা ও শ্রাবণ মাস  খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়। বৃক্ষরোপণও এই দিনে বিশেষভাবে করা হয়। তব জেনে রাখুন এই উপলক্ষে এমন কিছু গাছ রয়েছে যা রোপণ করা খুবই অশুভ বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক হরিয়ালি অমাবস্যার দিনে কোন গাছ লাগানো উচিত নয়। 

হরিয়ালি অমাবস্যায় এই গাছ লাগাবেন না
হরিয়ালি অমাবস্যার দিনে বট, ডুমুর, বয়ড়া, অশ্বত্থ, কূল, নিশিন্দা, তেঁতুল, কদম্ব এবং খেজুর ছাড়াও কাঁটাযুক্ত, দুধযুক্ত ও ফলদায়ক গাছ লাগানো অশুভ বলে মনে করা হয়। এর পাশাপাশি হরিয়ালি অমাবস্যায় কলা, ডালিম, অশ্বত্থ  এবং লেবু গাছ লাগানোও এড়িয়ে চলতে হবে।

অশ্বত্থ: অশ্বত্থকে হিন্দু ধর্মে  পবিত্র গাছ হিসাবে বিবেচনা করা হয়েছে এবং  পূজাও করা হয়। তবে কখনই বাড়িতে অশ্বত্থ গাছ লাগাবেন না। এতে ঘরের ভিত দুর্বল হয়ে পড়ে। এমনকি বাস্তুতেও বাড়িতে অশ্বত্থ গাছ লাগানো নিষিদ্ধ। আপনি মন্দির বা যে কোন বড় জায়গায় অশ্বত্থ গাছ লাগাতে পারেন।

তেঁতুল: তেঁতুল গাছকেও বাড়ির জন্য শুভ বলে মনে করা হয় না। তেঁতুল গাছে নেতিবাচক শক্তি বাস করে। বাস্তু মতে, যে বাড়িতে তেঁতুল গাছ থাকে, সেখানে মানুষের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব পড়ে।

Advertisement

কূল: হরিয়ালি অমাবস্যার দিন বাড়িতে কূলের গাছ লাগাবেন না। এটি বাড়ির জন্য শুভ বলে মনে করা হয় না। এমনটা বিশ্বাস করা হয় যে যেখানে কূলের  গাছ থাকে সেখানে নেতিবাচক শক্তির প্রভাব দ্রুত বৃদ্ধি পায়। এর পাশাপাশি বাড়িতে তেঁতুল গাছ থাকলে অর্থনৈতিক ক্ষতিও হয়।

আকন্দ: আকন্দ গাছও ঘরের ভিতরে লাগানো উচিত নয়। আকন্দ  গাছ থেকে সাদা রঙের দুধের মতো পদার্থ বের হয়। বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে এমন কোনও গাছ লাগানো উচিত নয়, যা থেকে দুধের মতো কোনও পদার্থ বের হয়। এর পাশাপাশি বাড়িতে কাঁটাযুক্ত গাছ লাগানো উচিত নয়। তাই হরিয়ালি অমাবস্যায় এই গাছ লাগান এড়িয়ে চলুন।

মেহেন্দি: ঘরের ভিতরে বা বাইরে কোথাও মেহেন্দি লাগানো উচিত নয়। বলা হয়ে থাকে যে মেহেদি গাছে নেতিবাচক শক্তি বাস করে এবং এই গাছটি যেখানে থাকে সেখানে নেতিবাচক শক্তির প্রবাহ দ্রুত বৃদ্ধি পায়।

অন্যদিকে, এই দিনে আপনি নিম, অশোক, পুন্নাগ, শিরীষ, বেল  এবং তুলসী লাগাতে পারেন। হরিয়ালী অমাবস্যার দিনে এই গাছ লাগানো শুভ বলে মনে করা হয়।

হরিয়ালি অমাবস্যায় গাছ লাগানো হয় কেন?
হরিয়ালি অমাবস্যার দিনে গাছ লাগানো খুবই শুভ বলে মনে করা হয়। আমাদের জীবনে গাছ-গাছালির গুরুত্ব অপরিসীম। এর পাশাপাশি, শাস্ত্রে বলা হয়েছে যে দেব-দেবীরা গাছ-গাছালিতে বাস করেন, যেমন ত্রিমূর্তি ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ অশ্বত্থ গাছে বাস করেন বলে বিশ্বাস করা হয়। এর সঙ্গে  এটি অন্যান্য দেবতার বাসস্থান বলেও বিশ্বাস করা হয়। 

একইভাবে, ভগবান বিষ্ণু কলা এবং আমলকি  গাছে বাস করেন বলে বিশ্বাস করা হয়। এমন অবস্থায় বিশেষ গাছ লাগিয়ে পুজো করলে জীবনে সমৃদ্ধি আসে এবং সমস্ত দেব-দেবীর আশীর্বাদ পাওয়া যায়।

 (Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement