Advertisement

Holi 2022 Date & Time: দোল পূর্ণিমা থেকে হোলি, জানুন এবছরের রঙের উৎসবের দিনক্ষণ

Holi 2022 in India: শুধু বাঙালি নয়, ভারতবর্ষের বেশির ভাগ স্থানেই রঙের উৎসব পালন করা হয় মহা সমারোহে। সাধারণত ফাল্গুন মাসেই হয় দোল উৎসব। জেনে নিন এবছরের দোলযাত্রা ও হোলির দিনক্ষণ। 

২০২২ সালের দোল পূর্ণিমা ও হোলি উৎসবের দিনক্ষণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jan 2022,
  • अपडेटेड 12:23 AM IST
  • রঙের উৎসবে কম বেশি সামিল হন সকলেই।
  • ভারতবর্ষের বেশিরভাগ স্থানেই রঙের উৎসব পালন করা হয়।
  • দোল পূর্ণিমা হিন্দু ধর্মের জন্যে খুব শুভ বলে মনে করা হয়।

বাঙালির বারো মাসে তের পার্বণ (Festivals)। তবে অনেক উৎসবগুলির মধ্যে সকলের পছন্দের তালিকায় প্রথমের দিকেই থাকে দোল (Dol Yatra) বা হোলি (Holi)। শুধু বাঙালি নয়, ভারতবর্ষের বেশির ভাগ স্থানেই রঙের উৎসব (Festival Of Colours) পালন করা হয় মহা সমারোহে। গত প্রায় দু'বছর ধরে করোনা অতিমারীর জন্য কিছুটা ছন্দপতন ঘটেছে রঙ খেলায়। সাধারণত ফাল্গুন মাসেই হয় দোল উৎসব। জেনে নিন এবছরের দোলযাত্রা ও হোলির দিনক্ষণ (Dol Yatra -Holi 2022 Date & Time)। 

রঙের উৎসবে কম বেশি সামিল হন সকলেই। আর এই বিশেষ দিন উপলক্ষে বিভিন্ন জায়গায় পুজোও হয়। দোল পূর্ণিমা (Dol Purnima) হিন্দু ধর্মের জন্যে খুব শুভ বলে মনে করা হয়। এদিন রাধা-কৃষ্ণের পুজো করা হয় বিশেষত। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীনীদের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। আবার শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর বসন্ত উৎসব চালু করেছিলেন। তাই রঙিন এই উৎসবের দিকে মুখিয়ে থাকেন অনেকেই। 

আরও পড়ুন: সরস্বতী পুজোয় পলাশ ফুল থাকা আবশ্যক! জানেন এর আসল কারণ কী?

 

২০২২ সালের দোলযাত্রা ও হোলির তারিখ (Dol Yatra -Holi 2022 Date)

এই বছর দোলযাত্রা পড়েছে ১৮ মার্চ (বাংলায় ৩ চৈত্র)। এই দিনটিকে বসন্ত উৎসবও বলা হয়। হোলি সাধারণত দোলের পরের দিন পালিত হয়। তবে এবছর হোলি পড়েছে ১৯ মার্চ। 

 

দোল পূর্ণিমা ২০২২-র সময়  (Dol Purnima 2022 Time) 

Advertisement

আগামী ১৭ মার্চ রাত ১:২৯ মিনিট থেকে ১৮ মার্চ বরাত ১২:৪৬ মিনিট পর্যন্ত এই বছর পূর্ণিমা থাকবে।  

আরও পড়ুন: সামনেই মৌনী অমাবস্যা! জানুন দিনক্ষণ, তিথি ও পুণ্যলাভের নিয়ম

 

হোলিকা দহন ২০২২ -র দিনক্ষণ? (Holika Dahan 2022 Date & Time)

হোলি কা দহন উৎসব হয় গোটা উত্তর ভারত জুড়ে। মনের কালিমাকে দূরে সরিয়ে আলোর উজ্জ্বলতায় জীবনকে ভরিয়ে তোলার প্রতিশ্রুতির জন্যে বিভিন্ন জায়গায় পালিত হয়। এই তিথি শুরু হচ্ছে, ১৭ মার্চ সন্ধ্যা ৯.০৩ মিনিটে এবং শেষ হচ্ছে ১০.১৩ মিনিটে। 

আরও পড়ুন: গ্রহের দুর্দান্ত সংমিশ্রণ মকরে তৈরি করবে পঞ্চগ্রহী যোগ! অশুভ সময় এই ৩ রাশির

বসন্তে চারিদিকে এক অন্যরকম হাওয়া বয়। প্রকৃতিও তার চারিপাশ ঢেলে সাজায় এই সময়ে। বসন্তকে নিয়ে রয়েছে একাধিক গান। তা সে রবীন্দ্র সঙ্গীত হোক কিংবা আধুনিক। চারিদিক যেন রঙিন হয়ে ওঠে এই সময়ে। সে জন্যেই হয়তো বসন্তকে বলা হয় 'ঋতুরাজ'।  

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement