Advertisement

Khuti Puja 2023 Rituals: ঢাকে পড়ল কাঠি! রথের রশিতে টান পড়তেই দেবীর আবাহন, জানুন কেন হয় খুঁটিপুজো

Khuti Puja 2023 Rituals: কত কয়েক বছর ধরে জাকজমক করে খুঁটি পুজো উৎসব পালন করা একটা ট্রেন্ড। তবে এর সঙ্গে জড়িয়ে আছে নানা ঐতিহ্য- কাহিনি।   

খুঁটি পুজোর মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jun 2023,
  • अपडेटेड 6:28 PM IST

প্রতি বছর রথযাত্রার দিন বেশীরভাগ পুজো প্যান্ডেলের খুঁটি পুজো হয়। এদিন পুজো করতে  না পারলে, পরের অন্যান্য শুভ দিনগুলিকে বেছে নিতে হয়। খুঁটি পুজোর (Khuti Puja) মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে। তাই বলা যায়, শুরু হল এবছরের দুর্গাপুজোর (Durga Puja) প্রস্তুতি। আর ঠিক মাস চারেক পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব। কত কয়েক বছর ধরে জাকজমক করে খুঁটি পুজো উৎসব পালন করা একটা ট্রেন্ড। তবে এর সঙ্গে জড়িয়ে আছে নানা ঐতিহ্য- কাহিনি।   

খুঁটি পুজোর ধারনাটি এসেছে প্রায় শত বছর পুরনো এক রীতি থেকে। আগে এত ক্লাব, থিম, প্রতিযোগীতার পিছনে ছোটাছুটি ছিল না। পুজো মানেই ছিল বনেদি বাড়ির সাবেকি প্রতিমা। আর সেই সময় মূলত বাড়ির ঠাকুর দালানে গড়া হত প্রতিমা। অনেকেই রথযাত্রার শুভ দিনে, মাটির প্রতিমার কাঠের ফ্রেমকে পুজো করতেন। যেটি কাঠামো পুজো বলেই পরিচিত। এরপর একটু একটু করে গড়ে উঠত দুর্গা প্রতিমা।

এক সময় পুজো প্যান্ডেল মানে ছিল বাঁশ ও রঙিন কাপড়ের তৈরি। ধীরে ধীরে সেই বাঁশের সঙ্গে যুক্ত হয়েছে থার্মোকল, চট, প্লাস্টিক, কাঠ, পাট প্লাস্টার অফ প্যারিস, সিমেন্ট আরও কত রকমারি সামগ্রী। কলকাতার হেভিওয়েট পুজো প্যান্ডেলগুলোর পাশাপাশি, ছোটখাটো প্যান্ডেলেও থাকে থিমের নয়া চমক৷  

 

যত দিন যাচ্ছে বেড়ে চলেছে খুঁটি পুজোর চাকচিক্য। আগের পুজো প্যান্ডেলের উদ্বোধনে দেখা যেত তারকা বা রাজনৈতিক ব্যক্তিত্বদের। কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে খুঁটি পুজোর দিন থেকে বিভিন্ন তাবড় পুজো প্যান্ডেলগুলিতে বসে আমন্ত্রিত তারকাদের হাট। 

মহালয়া ২০২৩

২০২৩ সালের মহালয়া পড়েছে  - ১৪ অক্টোবর, শনিবার 

Advertisement

দুর্গা পুজো ২০২৩ 

মহাষষ্ঠী - ২০ অক্টোবর, শুক্রবার 

মহাসপ্তমী - ২১ অক্টোবর, শনিবার 

মহাষ্টমী - ২২ অক্টোবর, রবিবার 

মহানবমী - ২৩ অক্টোবর, সোমবার 

মহাদশমী - ২৪ অক্টোবর, মঙ্গলবার  
   
লক্ষ্মী পুজো ২০২৩ 

আগামী বছরের লক্ষ্মী পুজো পড়েছে ২৮ অক্টোবর, শনিবার 

কালী পুজো ২০২৩

১২ নভেম্বর, রবিবার পড়েছে কালী পুজো 

ভাইফোঁটা ২০২৩ 

১৪ নভেম্বর, মঙ্গলবার পড়েছে ভাইফোঁটা


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement