Advertisement

Lunar Eclipse 2023: কোজাগরী পূর্ণিমায় বছরের শেষ চন্দ্রগ্রহণ, লক্ষ্মীপুজোয় বাধা পড়বে কি?

Lunar Eclipse 2023: এ বছর দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ। এর মধ্য়ে গত ২০ এপ্রিল এই বছরের প্রথম সূর্যগ্রহণ হয়। আর তার ঠিক ১৫ দিনের মাথায় গত ৫ মে হয় বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আগামী ১৪ অক্টোবর হবে এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ আর তার ১৫ দিন পর অর্থাৎ ২৯ অক্টোবর হবে এই বছরের শেষ চন্দ্রগ্রহণ।

কোজাগরী পূর্ণিমাতে বছরের শেষ চন্দ্রগ্রহণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Aug 2023,
  • अपडेटेड 3:54 PM IST
  • এ বছর দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ। এর মধ্য়ে গত ২০ এপ্রিল এই বছরের প্রথম সূর্যগ্রহণ হয়। আর তার ঠিক ১৫ দিনের মাথায় গত ৫ মে হয় বছরের প্রথম চন্দ্রগ্রহণ।

এ বছর দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ। এর মধ্য়ে গত ২০ এপ্রিল এই বছরের প্রথম সূর্যগ্রহণ হয়। আর তার ঠিক ১৫ দিনের মাথায় গত ৫ মে হয় বছরের প্রথম চন্দ্রগ্রহণ। আগামী ১৪ অক্টোবর হবে এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ আর তার ১৫ দিন পর অর্থাৎ ২৯ অক্টোবর হবে এই বছরের শেষ চন্দ্রগ্রহণ। ওইদিনই কোজাগরী পূর্ণিমা। এই দিন অনেকের বাড়িতেই নিষ্ঠা সহকারে লক্ষ্মীপুজো করা হয়। কিন্তু চন্দ্রগ্রহণের কারণে সেদিন কি আদৌও লক্ষ্মীপুজো করা সম্ভব হবে?

কোজাগরী পূর্ণিমা ২০২৩ তারিখ-সময়
পঞ্জিকা অনুসারে, আগামী ২৯ অক্টোবর ২০২৩ রবিবার কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী সেদিন ১০ কার্তিক ১৪৩০। পূর্ণিমা লাগবে ২৮ অক্টোবর বা ৯ কার্তিক রাত ৩টে ৪২ মিনিটে এবং পূর্ণিমা ছেড়ে যাবে ২৯ অক্টোবর বা ১০ কার্তিক রাত ১টা ৫৬ মিনিটে। উদয়া তিথি অনুসারে কোজাগরী লক্ষ্মীপুজো পালিত হবে ২৯ অক্টোবর।

দ্বিতীয় চন্দ্রগ্রহণ ২০২৩ তারিখ ও সময়
এই বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ হবে আগামী ২৯ অক্টোবর। চন্দ্রগ্রহণ শুরু হবে ২৯ অক্টোবর রাতে ১টা ৫ মিনিটে এবং গ্রহণ ছেড়ে যাবে ২৯ অক্টোবর রাত ২টো ২৪ মিনিটে। গ্রহণ থাকবে ১ ঘণ্টা ২৯ মিনিট। গ্রহণের সূতক কাল শুরু হবে ২৮ অক্টোবর বেলা ২টো ৫২ মিনিটে এবং সূতক কাল শেষ হবে ২৯ অক্টোবর রাত ২টো ২২ মিনিটে। 

কখন পুজো করা যাবে
অর্থাৎ দেখা যাচ্ছে, পূর্ণিমা পড়া ও গ্রহণ শুরু হওয়ার মাঝে অনেকটা সময় হাতে পাওয়া যাচ্ছে। এই সময়ের মধ্যে কোজাগরী লক্ষ্মীপুজো করা সম্ভব হবে বলে জানিয়েছেন জ্যোতিষ বিশেষজ্ঞরা। ২৯ অক্টোবর হবে আংশিক চন্দ্রগ্রহণ এবং তা দেখা যাবে অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, ইউরোপ, আফ্রিকা ও এশিয়া মহাদেশ থেকে।
    

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement