Advertisement

Maha Shivratri 2024: শিবের এই মন্ত্র জপ করলেই চাকরিতে দারুণ উন্নতি, দূর হবে অর্থকষ্ট, জানুন

এ বছর শিবরাত্রি ৮ মার্চ। এই শুভ দিনে নিয়ম মেনে মহাদেবের পুজো করলে উপকার পাওয়া যায়। উপোস করে শিবের মাথায় জল ঢালেন বহু ভক্ত। শিবরাত্রিতে এই কাজ করলে জীবন আলোয় ভরে উঠবে। সব সমস্যা দূর হবে। জেনে নিন...

শিবের এই মন্ত্র জপ করলেই লাভবান হবেন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Feb 2024,
  • अपडेटेड 4:21 PM IST
  • হিন্দু ধর্মে শিবের বিশাল মাহাত্ম্য রয়েছে।
  • ভগবান শিবের আশীর্বাদ লাভ করলে জীবন সুখের হয়।
  • এ বছর শিবরাত্রি ৮ মার্চ।

তিনি দেবাদিদেব মহাদেব। শিবের অসীম মহিমা। হিন্দু ধর্মে শিবের বিশাল মাহাত্ম্য রয়েছে। ভগবান শিবের আশীর্বাদ লাভ করলে জীবন সুখের হয়। সব বাধা দূর হয়। মনে করা হয়, কৈলাসে থাকেন মহাদেব। ভক্তিভরে শিবের আরাধনা করা হয় সর্বত্র। বিশেষ করে, শিবরাত্রিতে মহাদেবের পুজো করলে ফল পাওয়া যায়। 

এ বছর শিবরাত্রি ৮ মার্চ। এই শুভ দিনে নিয়ম মেনে মহাদেবের পুজো করলে উপকার পাওয়া যায়। উপোস করে শিবের মাথায় জল ঢালেন বহু ভক্ত। শিবরাত্রিতে এই কাজ করলে জীবন আলোয় ভরে উঠবে। সব সমস্যা দূর হবে। জেনে নিন...

* শিবরাত্রিতে বাড়িতে শিবের মূর্তি বা শিবলিঙ্গে পুজো করুন। এতে সুফল পাবেন। 

* শিবরাত্রিতে যে কোনও শিবমন্দিরে ১১টি প্রদীপ জ্বালান। এতে লাভবান হবেন। 

*শিবরাত্রিতে শিবের মন্ত্র 'ওম নম: শিবায়' জপ করুন। এতে চাকরিতে উন্নতি হবে। পাশাপাশি, ব্যবসায়ীরাও সফল হবেন। দূর হবে অর্থকষ্ট। 

শিব পুরাণে বলা হয়েছে, রাতে শিবলিঙ্গের সামনে প্রদীপ জ্বালালে শুভ ফল পাওয়া যায়। রাত ১১টা থেকে ১২টার মধ্যে শিবলিঙ্গের সামনে প্রদীপ জ্বালালে লাভবান হবেন।

 রাতে শিবলিঙ্গের সামনে প্রদীপ জ্বালানো নিয়ে একটি কাহিনি রয়েছে। শিব পুরাণে রয়েছে,গুণনিধি নামে এক দরিদ্র ব্যক্তি ছিলেন। তাঁর কাছে খাবার ছিল না। তাই খাবার খুঁজতে খুঁজতে তিনি একটি শিব মন্দিরের কাছে যান। রাতে ওই মন্দিরেই বিশ্রাম নেবেন বলে স্থির করেন। রাতের অন্ধকার গ্রাস করেছিল মন্দিরে। আঁধার দূর করার জন্য নিজের পরনের পোশাক খুলে আগুনে জ্বালান গুণনিধি। এই কাজ করায় শিবের দর্শন পান গুণনিধি। মহাদেবের আশীর্বাদ লাভ করেন। পরের জন্মে কুবের দেব হিসাবে জন্ম নেন তিনি। তাই প্রচলিত বিশ্বাস, শিবলিঙ্গের সামনে প্রদীপ জ্বালালে অর্থ, প্রতিপত্তি লাভ হয়। 

Advertisement

হিন্দু ধর্মে শিবলিঙ্গকে মহাদেবের প্রতীক হিসাবে পুজো করা হয়। দেশের বিভিন্ন জায়গায় শিবলিঙ্গকে ঘিরে নানা তীর্থস্থান রয়েছে। বাংলায় যার মধ্যে অন্যতম তারকেশ্বর। কোনও শিবলিঙ্গ স্বয়ম্ভূ। অর্থাৎ, এই সব শিবলিঙ্গ নিজে থেকেই প্রকাশিতক হয়েছে। আবার কোনও কোনও শিবলিঙ্গ কেউ তৈরি করেছে। বিভিন্ন জিনিস দিয়ে শিবলিঙ্গ তৈরি করা হয়। ফুল, রুপো, স্ফটিক, তামা, ব্রোঞ্জের শিবলিঙ্গ পাওয়া যায়। প্রতিটি শিবলিঙ্গের পুজোর ফল আলাদা হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement