Advertisement

Shiva Temples in India: দেশের বিভিন্ন রাজ্যে অবস্থিত এই ১০ শিব মন্দির খুব জাগ্রত

Lord Shiva Mandir: এবছর মহাশিবরাত্রি পালিত হবে ৮ ফেব্রুয়ারি। দিনভর চলে নানা ধর্মীয় রীতি পালন। ভারতবর্ষের প্রায় প্রতিটি রাজ্যেই শিব মন্দির আছে। রইল কিছু জাগ্রত মন্দিরের ঠিকানা।

দেশের সেরা শিব মন্দির

দেবাদিদেব মহাদেবের আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহাশিবরাত্রি। এদিন ভক্তি মনে পুজো করলে বাবা ভোলেনাথের ভক্তদের মনবাঞ্ছা পূরণ হয়। এবছর মহাশিবরাত্রি পালিত হবে ৮ ফেব্রুয়ারি। দিনভর চলে নানা ধর্মীয় রীতি পালন। মন্দিরে (Shiv Temple) তো বটেই, বাড়িতে বাড়িতেও পুজো হয় মহাদেবের (Mahadev)। ভারতবর্ষের প্রায় প্রতিটি রাজ্যেই শিব মন্দির আছে। রইল কিছু জাগ্রত মন্দিরের ঠিকানা।

তারকেশ্বর মন্দির, পশ্চিমবঙ্গ

হুগলী জেলার তারকেশ্বর শহরে অবস্থিত শিব মন্দির, পশ্চিমবঙ্গের মধ্যে অন্যতম ও বহু প্রাচীন। প্রতি বছর শ্রাবণ মাসে ও বিশেষ দিনগুলিতে এখানে ভক্তদের সমাগম হয়। 

লিঙ্গরাজ মন্দির, ওড়িশা  

লিঙ্গরাজ মন্দিরটি ভুবনেশ্বরের সব থেকে বড় মন্দির। এখানে শিব এবং বিষ্ণুর মিলিত রূপ হরিহরের নামে বিরাজ করছেন।

বৈদ্যনাথ মন্দির, ঝাড়খণ্ড 

১২ জ্যোতির্লিঙ্গের একটি বৈদ্যনাথ মন্দিরে অবস্থিত। বৈদ্যনাথ মন্দির চত্বরে মূল বৈদ্যনাথ জ্যোতির্লিঙ্গের মন্দির ছাড়াও আরো ২১ মন্দির আছে। এছাড়াও কথিত আছে , রাবণ এখানে শিবকে খুশি করার জন্য তপস্যা করেছিলেন। 

অমরনাথ মন্দির, কাশ্মীর

অমরনাথ, ভারতের পরিচিত তীর্থ স্থানগুলির মধ্যে অন্যতম। এখানে পৌঁছানো সকলের পক্ষে সম্ভব হয় না। এটি সমতল থেকে ৩,৮৮৮ মিটার (১২,৭৫৬ ফুট) উঁচু একটি গুহাতে অবস্থিত। গুহাটির চারিদিকের পাহাড়গুলি সাদা তুষারে আবৃত থাকে বছরের অনেক মাস। এমনকী এই গুহার প্রবেশ পথও বরফ ঢাকা পরে যায়। অমরনাথের গুহাতে চুইয়ে পড়া জল জমে শিবলিঙ্গের আকার ধারণ করে।  

কেদারনাথ, উত্তরাখণ্ড 

হিন্দুদের অন্যতম প্রধান তীর্থস্থান কেদারনাথ। এই মন্দিরে যাওয়ার জন্য কোনও সড়কপথ নেই। ১২ জ্যোতির্লিঙ্গের একটি কেদারনাথে অবস্থিত। 

সোমনাথ মন্দির, গুজরাট 

এই শিব মন্দির ১২ জ্যোতির্লিঙ্গের মধ্যে পবিত্রতম। সোমনাথ মন্দিরটি ‘চিরন্তন পীঠ’ নামে পরিচিত। কারণ অতীতে ছয় বার ধ্বংসপ্রাপ্ত হলেও মন্দিরটি সত্বর পুনর্নিমিত হয়। এই মন্দিরের শিব, 'সোমেশ্বর মহাদেব' নামে পরিচিত।

Advertisement

মুরুদেশ্বর মন্দির, কর্ণাটক

আরব সাগরের তীরে অবস্থিত কর্ণাটকে, বিশ্বের দ্বিতীয় উচ্চতম শিব মূর্তি মুরুদেশ্বর মন্দিরে রয়েছে৷ শিবের ওপর নাম মুরুদেশ্বর। 

কোটিলিঙ্গেশ্বর , কর্ণাটক 

এই শিব মন্দিরের বৈশিষ্ট্য হল এখানে এক কোটি শিব লিঙ্গ রয়েছে। এছাড়াও এখানে ৩৩ মিটার উঁচু শিব লিঙ্গ রয়েছে। 

কাশী বিশ্বনাথ, উত্তর প্রদেশ

সনাতন ঐতিহ্য এবং নিটোল বিশ্বাস ও আস্থার শহর বারাণসী। কথায় বলে বারাণসী না গেলে আসলে ভারতবর্ষকে চেনা যায় না। গঙ্গা নদীর তীরে অবস্থিত এই মন্দিরও ১২ জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি। মন্দিরের ১৫.৫ মিটার উঁচু চূড়াটি সোনায় মোড়া। 

ত্রিম্বকেশ্বর মন্দির, মহারাষ্ট্র

পুরাণ মতে শোনা যায় স্ত্রী অহল্যাকে নিয়ে মহর্ষি গৌতম মহারাষ্ট্রের এই স্থানে বাস করতেন। সেখানে নদী নিয়ে আসার জন্য শিবের কাছে প্রার্থনা জানান ঋষি৷ তারপরই তাঁর সেই প্রার্থনা পূরণ করেন মহাদেব। সেই কাহিনিকে স্মরণ করেই শিবের ত্রিম্বকেশ্বর মন্দির স্থাপিত হয়েছে।  

শিবরাত্রির দিনক্ষণ (Shivratri 2024 Date & Time) 

সাধারণত ফেব্রুয়ারি বা মার্চ মাসে শিবরাত্রির তিথি পড়ে। এই বছর ৮ ফেব্রুয়ারি, শুক্রবার পড়েছে মহাশিবরাত্রির তিথি। ৮ ফেব্রুয়ারি রাত ৭/৫৮/৮৬ মিনিট থেকে ৯ ফেব্রুয়ারি সন্ধ্যা ৫/৪১/৫৫ মিনিট পর্যন্ত থাকবে শিব চতুর্দশীর তিথি। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement