Advertisement

Astro Tips akshaya tritiya 2024: অক্ষয় তৃতীয়ায় এই সহজ টোটকা করে দেখুন, চুম্বকের মতো টাকা আসবে

Astro Tips akshaya tritiya 2024: অক্ষয় তৃতীয়ার দিন বৃষ রাশিতে চন্দ্র অধিষ্ঠিত হবে। এছাড়াও সূর্যের মালিকানাধীন কৃত্তিকা নক্ষত্র থাকবে। এ ছাড়াও অক্ষয় তৃতীয়ার দিনে অমৃত সিদ্ধি যোগ, রবি যোগ, সর্বার্থ সিদ্ধি যোগ, সৌভাগ্য যোগ, ত্রিপুষ্কর যোগ এবং আয়ুষ্মান যোগও গঠিত হচ্ছে। এইভাবে এতগুলি শুভ যোগের সংমিশ্রণে করা মহাযোগে যে উপাসনা-উপাচারগুলি করা হয় তা ব্যক্তির প্রতিটি ইচ্ছা পূরণ করবে।

অক্ষয় তৃতীয়ায় এই সহজ টোটকা করে দেখুন, চুম্বকের মতো টাকা আসবে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 03 May 2024,
  • अपडेटेड 8:00 AM IST

Astro Tips akshaya tritiya 2024:  আজ অক্ষয় তৃতীয়া। হিন্দু পঞ্জিকা মতে প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ার দিনে অক্ষয় তৃতীয়া (akshay tritiya) পালন করা হয়।শাস্ত্র অনুযায়ী অক্ষয় তৃতীয়া (akshay tritiya) অত্যন্ত শুভ। হিন্দুদের পাশাপাশি জৈন ধর্মাবলম্বীদের কাছেও অক্ষয় তৃতীয়া বিশেষ এক তাৎপর্যপূর্ণ তিথি। এই শুভদিনে জন্ম নিয়েছিলেন বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরাম। এই দিন এমন কিছু টোটকা (totke) করলে পরিবারে সুখ-সমৃদ্ধি বৃদ্ধি ঘটে বলে মনে করেন জ্যোতিষীরা।

কনক ধারা স্তোত্র পাঠ করুন
কনক ধারা স্তোত্র মূলত মা লক্ষ্মীকে সন্তুষ্ট করার জন্য পাঠ করা হয়। অক্ষয় তৃতীয়ার তিথিতে দেবী লক্ষ্মীর উপাসনার করলে সেরা হিসাবে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে কনক ধারা স্তোত্র পাঠ করে আমরা অক্ষয়ের ফল লাভ করি এবং আমাদের সম্পদ বৃদ্ধি করি।

সূর্যদেবের আরাধনা
অক্ষয়তৃতীয়ার দিন ভোর বেলা, অর্থাৎ সূর্যোদয়ের সময় স্নান করে সূর্যদেবের আরাধনা করতে হবে এবং সাধ্য মতো দান করুন। শাস্ত্রমতে এই দিন গরিবৃ-দুঃখীকে দান করলে তাঁর সুখ সমৃদ্ধি অক্ষয় হয়।

যবের উপায়
অক্ষয়তৃতীয়ার দিন সোনার অলঙ্কার কেনা ঐতিহ্য। যদি আপনি সোনা কিনতে না পারেন, তবে যব কিনুন। সেগুলিকে ৩ভাগে ভাগ করুন। এক অংশ বপন করুন, একটি অংশ দান করুন, এক অংশ পুজায় রাখুন, পুজোর পরে এটি লাল কাপড়ে মুড়ে ভল্ট বা আলমারিতে একটি মুদ্রা রাখুন। শাস্ত্রে, যা সোনার সমান হিসাবে বিবেচিত হয়।

নারকেলের উপায়
নারকেল দেবী লক্ষ্মীর প্রিয় ফল। অক্ষয়তৃতীয়ার দিন নারকেল অর্পণ করা খুব শুভ বলে মনে করা হয়। এই দিন মা লক্ষ্মীর কাছে লক্ষ্মী নারকেল অর্পণ করুন। এ ছাড়া অক্ষয় তৃতীয়ার দিনে আপনি চাইলে ঘরের পুজোর জায়গায়ও শ্রীযন্ত্র রাখতে পারেন। প্রতিদিন শ্রীনযন্ত্রের উপাসনা করুন।

Advertisement

সোনা বা রুপোর কিছু কিনুন
অক্ষয়তৃতীয়ার দিন বাড়িতে সোনা বা রুপোর কিছু কিনে আনুন এবং সেই জিনিসটি ঠাকুরের আসনে রেখে পুজো করিয়ে নিন। দেখবেন ভাগ্য সহায় থাকবে সারা বছর।

শ্রীকৃষ্ণের ছবি বা মূর্তি পায়ে চন্দনের ফোঁটা দিন
অক্ষয় তৃতীয়ার দিন বাড়িতে যদি শ্রীকৃষ্ণের ছবি বা মূর্তি থাকে, তা হলে তাঁর পায়ে চন্দনের ফোঁটা দিন এবং তাঁর পায়ের কাছে একটি ছোট চন্দন কাঠের টুকরো রেখে দিন। এতে তাঁর কৃপা লাভ করতে পারবেন। আর যেখানে বিষ্ণুর কৃপা, সেখানেই মা লক্ষ্মীর সমাবেশ।

অক্ষয় তৃতীয়া পুজো করুন এভাবে

১. এর জন্য অক্ষয় তৃতীয়ার সকালে ঘুম থেকে উঠে স্নান করে তারপর হলুদ কাপড় পরিধান করুন।

২. গঙ্গাজল দিয়ে পুজোর জায়গা পরিষ্কার করে উত্তর-পূর্ব দিকে একটি স্থান নির্ণয় করুন। তার উপর একটি হলুদ রঙের কাপড় বিছিয়ে তারপর ভগবান বিষ্ণুর ও লক্ষ্মীর মূর্তি বা ছবি রাখুন।

৩. একটি রুপোর পাত্রে কিছু গঙ্গাজল নিয়ে তাতে জাফরান রেখে চন্দন বেটে নিন। তারপর এই জাফরান চন্দনটি ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীকে মাখাতে হবে। বাকি চন্দন নিজের কপালে লাগান। কিছুটা চন্দন রেখে দিন। যখনই কোনও গুরুত্বপূর্ণ কাজে যাবেন তখন চন্দন নিয়ে যান।

৪. আপনি এই নিয়মগুলি করার সঙ্গে সঙ্গে আপনার ভাগ্য আপনাকে সমর্থন করতে শুরু করবে এবং আপনি প্রচুর সুখ, সমৃদ্ধি পাবেন।

কখন পুজো করবেন?

অক্ষয় তৃতীয়ায় পুজো সারাদিনই করা যায়। তবে সবচেয়ে শুভ সময় পুজোর দিন সকাল ৭ টা ৪৯ মিনিট থেকে শুরু হয়ে দুপুর ১২ টা ২০ পর্যন্ত চলবে। এই দিনে নিয়ম মেনে দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর পুজো করুন। এতে করে অঢেল ধন-সম্পদ লাভ হয় এবং সকল মনোবাঞ্ছাও পূরণ হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement