Advertisement

How to plant Tulsi: বাড়িতে কোন দিন তুলসী গাছ আনলে সর্বোচ্চ ফল মেলে? জেনে নিন সঠিক সময়

How to plant Tulsi: অনেক সময় তুলসী গাছ ঠিকমতো বাড়ে না বা শুকিয়ে যায়। এমন পরিস্থিতিতে তুলসী রোপণের সঠিক উপায় জানা জরুরি হয়ে পড়ে।

কখন তুলসী গাছ লাগাতে হবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Mar 2024,
  • अपडेटेड 1:12 PM IST

Tulsi Plant: যারা হিন্দু ধর্মের অনুসারী তারা অবশ্যই তাদের বাড়িতে তুলসী গাছ রাখেন। বিশ্বাস করা হয় যে তুলসী গাছে দেবী লক্ষ্মী বাস করেন। তুলসীর পুজো ও যত্নে দেবী লক্ষ্মী প্রসন্ন হন। যাইহোক, তুলসীর ইতিবাচক উপকারের জন্য, এটি সঠিক দিকে এবং সঠিক জায়গায় লাগানোর পরামর্শ দেওয়া হয়। অনেক সময় তুলসী গাছ ঠিকমত বাড়ে না বা শুকিয়ে যায়। এমন পরিস্থিতিতে তুলসী লাগানোর সঠিক উপায় এবং তুলসী সংক্রান্ত  নিয়ম জানা জরুরি। আসুন জেনে নেওয়া যাক কখন তুলসী গাছ লাগাতে হবে।

তুলসী লাগানোর উপযুক্ত সময়
অক্টোবর ও নভেম্বর মাস তুলসী গাছ লাগানোর উপযুক্ত সময় বলে মনে করা হয়। ঋতুর পাশাপাশি ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এটাই সঠিক সময়। ফেব্রুয়ারিকেও তুলসী লাগানোর জন্যও উপযুক্ত সময় বলে মনে করা হয়। এ সময় তুলসী লাগালে গাছ শুকোয় না। এই সময়ে খুব বেশি গরম বা ঠান্ডা নেই, তাই এই সময়টা ভালো।

তুলসী গাছ লাগানোর সঠিক দিন
বৃহস্পতিবার এবং শুক্রবার তুলসী গাছ লাগানোর জন্য সেরা দিন হিসাবে বিবেচিত হয়। চৈত্রের বৃহস্পতি বা শুক্রবারে তুলসী গাছ লাগালে খুব শুভ ফল পাওয়া যায়।

তুলসী সংক্রান্ত ধর্মীয় লাভ
বাড়িতে আর্থিক সংকট থাকলে শনিবার তুলসী গাছ লাগালে উপকার পাওয়া যায়। এই গাছটি অভিজিৎ মুহুর্তে রোপণ করা উচিত, যা সকাল ১১:২১ মিনিট থেকে বেলা ১২:০৪ পর্যন্ত থাকে।

কখন এটি রোপণ করা উচিত নয়?
জ্যোতিষশাস্ত্র অনুসারে, সোমবার, রবিবার এবং বুধবার ভুল করেও তুলসী গাছ লাগাবেন না। একাদশী তিথিতে তুলসী রোপণ করা উচিত নয়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement