Advertisement

Surya Grahan 2 October 2024: মহালয়ায় বছরের শেষ সূর্যগ্রহণ, তর্পণ করা যাবে? এই সতর্কতাগুলি মাথায় রাখুন

Solar Eclipse October 2024: ২০২৪ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ ২ অক্টোবর ঘটতে চলেছে৷ এটি একটি বলয়াকার সূর্যগ্রহণ হবে। যার কারণে কিছু জায়গায় অল্প সময়ের জন্য রিং অফ ফায়ার দেখা যেতে পারে।

বছরের শেষ সূর্যগ্রহণে রিং অফ ফায়ার
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Sep 2024,
  • अपडेटेड 9:15 AM IST


Surya Grahan 2024: জ্যোতিষশাস্ত্রে, সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের জ্যোতির্বিদ্যার ঘটনাগুলিকে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ২০২৪  সালের শেষ সূর্যগ্রহণ ঘটতে চলেছে ২ অক্টোবর বুধবার। এই সূর্যগ্রহণটি পূর্ণ  সূর্যগ্রহণ হবে না বরং এটি একটি বলয়াকার সূর্যগ্রহণ হবে। যাকে রিং অফ ফায়ারও বলা হয়। এই সময় সূর্যগ্রহণের কারণে আকাশে কোথাও কোথাও আগুনের বলয় দেখা যাবে। ২ অক্টোবর সর্ব পিতৃ অমাবস্যার মাধ্যমে পিতৃপক্ষ শেষ হবে। এবারের পিতৃপক্ষ ১৮ সেপ্টেম্বর চন্দ্রগ্রহণের মাধ্যমে শুরু হয়েছে এবং২ অক্টোবর সূর্যগ্রহণের দিনে শেষ হতে চলেছে। গ্রহণের সঠিক তারিখ, সূর্যগ্রহণের সময়, ভারতে দেখা যাবে কি না-সহ সমস্ত তথ্য জেনে নিন।

সূর্যগ্রহণ কখন ঘটবে? 
সূর্যগ্রহণ ভারতীয় সময় ২ অক্টোবর রাত ৯:১৩  টায় শুরু হবে এবং ভারতীয় সময় রাত ৩:১৭ মিনিচে শেষ হবে। ২০২৪  সালে, দুটি চন্দ্রগ্রহণ এবং দুটি সূর্যগ্রহণ হয়েছে। ২ অক্টোবর যে সূর্যগ্রহণ ঘটবে তা হবে বছরের শেষ সূর্যগ্রহণ। এরপর এ বছর আর সূর্যগ্রহণ হবে না।

রিং অফ ফায়ার
বিজ্ঞানীদের মতে, সূর্য, চাঁদ এবং পৃথিবী যখন একটি সরলরেখায় আসে, তখন সূর্যগ্রহণ ঘটে। অর্থাৎ ঘুরতে ঘুরতে চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে তখন সূর্যের আলো পৃথিবীতে পড়ে না, যাকে সূর্যগ্রহণ বলে। চাঁদ পৃথিবীর চারদিকে ঘোরার সঙ্গে সঙ্গে  এর দূরত্বও পরিবর্তিত হয়। কখনো চাঁদ পৃথিবীর কাছাকাছি থাকে আবার কখনো দূরে। চাঁদ যখন পৃথিবীর কাছাকাছি থাকে তখন বড় দেখায় এবং দূরে গেলে ছোট দেখায়। যদি সূর্যগ্রহণের সময় চাঁদ পৃথিবীর কাছাকাছি থাকে, তবে তার বড় আকারের কারণে এটি পৃথিবী থেকে সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলে। একই সময়ে, যখন এটি অনেক দূরে থাকে, তার ছোট আকারের কারণে এটি কেবল সূর্যের মাঝখানের অংশকে ঢেকে রাখতে সক্ষম হয়। যার কারণে সূর্যের ধার দেখা যায়, যা আকাশে আগুনের বলয় তৈরি করে। একে বলে রিং অফ ফায়ার। আগুনের বলয়টি সম্পূর্ণ হতে ৩ ঘন্টার বেশি সময় লাগতে পারে, তবে আসল রিং অফ ফায়ার কয়েক সেকেন্ড থেকে ১২ সেকেন্ডের মধ্যে দেখা যায়।

Advertisement

রিং অফ ফায়ার কি ভারতে দৃশ্যমান হবে? 
২০২৪ সালের শেষ বলয়াকার  সূর্যগ্রহণটি প্রশান্ত মহাসাগর, দক্ষিণ আমেরিকা, আর্জেন্টিনা, ফিজি, চিলি এবং অন্যান্য অঞ্চলে দৃশ্যমান হবে। তবে ২০২৪ সালের এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। 

সূতক সময়  বৈধ হবে কি না? 
জ্যোতিষীদের মতে, সূর্যগ্রহণের ১২ ঘন্টা আগে থেকে শেষ পর্যন্ত সময়কালকে সূতক সময় বলা হয়। এই সময়ে শুভকাজ নিষিদ্ধ। মন্দিরের দরজা বন্ধ থাকে। তবে যেখানে সূর্যগ্রহণ দেখা যাচ্ছে না,  সেখানে সূতক কালও বৈধ নয়। অতএব, বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান না  হওয়ার কারণে, সূতক সময়ও বৈধ হবে না। 

তর্পণ নিবেদন করা যাবে?
সর্বপিত্রী অমাবস্যায় ঘটা সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এই গ্রহণের সূতক সময়কাল বৈধ হবে না। এমন পরিস্থিতিতে আপনি এই দিনে তর্পণ ও শ্রাদ্ধ অনুষ্ঠান করতে পারেন কোনো সন্দেহ ছাড়াই। পিতৃপক্ষে বৃক্ষ রোপণ করলে পিতৃ দোষ প্রতিরোধে সাহায্য করে। পৌরাণিক বিশ্বাস অনুসারে, ভগবান বিষ্ণু এবং অন্যান্য দেবতারা অশ্বত্থ, বেল, তুলসী প্রভৃতি উদ্ভিদে বাস করেন। এমনটা বিশ্বাস করা হয় যে সর্বপিতৃ অমাবস্যায় তর্পণ নিবেদন ছাড়াও, আপনি যদি এই গাছগুলি নদীর তীরে, মন্দিরে বা কোনও তীর্থস্থানে লাগান, তাহলে পূর্বপুরুষরা খুশি হন এবং আপনাকে সমৃদ্ধি দিয়ে আশীর্বাদ করেন।

সূর্যগ্রহণের সময় কত?
এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ২০২৪ সালের ২ অক্টোবর ঘটবে, যা সর্ব পিতৃ অমাবস্যার দিনে পড়ছে। এর আগে ১৫ দিন আগে চন্দ্রগ্রহণ হয়েছিল। পিতৃ অমাবস্যার দিনে এই সূর্যগ্রহণের বিশেষ ধর্মীয় তাৎপর্য রয়েছে। সূর্যগ্রহণ ২ অক্টোবর রাত ৯:১৩ মিনিটে শুরু হবে এবং ভারতীয় সময় অনুযায়ী পরের দিন ভোর  ৩:১৭ মিনিটে শেষ হবে। তবে এই সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না কারণ এটি রাতের বেলায় ঘটবে। তারপরও ধর্মীয় নিয়ম অনুযায়ী কিছু সতর্কতা অবলম্বন করা উচিত।

সূর্যগ্রহণের সময় এই সাবধানতা অবলম্বন করুন

  • সূতক সময় পালন: সূতক সময়কাল সূর্যগ্রহণের সময় থেকে ১২ ঘন্টা আগে শুরু হয়। এই সময়ের মধ্যে, একজনকে পুজো করা বা মূর্তি স্পর্শ করা এড়ানো উচিত।
  • পূজার স্থান ঢেকে রাখুন: গ্রহণের সময় বাড়ির মন্দির বা উপাসনালয়কে পর্দা দিয়ে ঢেকে দিতে হবে যাতে এর পবিত্রতা বজায় থাকে।
  • খাওয়া বা পান করবেন না: গ্রহণের সময় কোনো ধরনের খাবার বা জল খাওয়া থেকে বিরত থাকুন। ধর্মীয় বিশ্বাস অনুসারে এটি সঠিক বলে বিবেচিত হয়।
  • তুলসী পাতার ব্যবহার: গ্রহণের সময় খাদ্যদ্রব্যের উপর তুলসী পাতা রাখুন, যাতে সেগুলো দূষিত না হয়। তুলসী পাতা পবিত্র বলে মনে করা হয়।
  • গঙ্গার জল ছিটানো: গ্রহণ শেষ হওয়ার পরে, সমস্ত বাড়িতে গঙ্গা জল ছিটিয়ে দিন যাতে নেতিবাচক শক্তির প্রভাব দূর হয়।
  • গর্ভবতী মহিলাদের জন্য সতর্কতা: সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের বিশেষ যত্ন নেওয়া উচিত। তাদের বাড়ির ভিতরে থাকা উচিত এবং বাইরে যাওয়া এড়ানো উচিত, কারণ ধর্মীয় বিশ্বাস অনুসারে এটি তাদের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে।

 সূর্যগ্রহণের সময় এই সতর্কতাগুলি অনুসরণ করা গুরুত্বপূর্ণ, যাতে আপনি এবং আপনার পরিবার নিরাপদ এবং ইতিবাচক শক্তিতে পূর্ণ থাকেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement