Advertisement

Kotwaleshwar Mahadev: মামলা-মোকদ্দমায় জেরবার? কোতওয়ালেশ্বর মহাদেবের দর্শনেই মিলবে মুক্তি

Sawan 2023, Kotwaleswar Mahadev: কোতওয়ালেশ্বর মহাদেব শহরের কোতয়াল নামেও পরিচিত। এখানকার স্থানীয় লোকজনের বিশ্বাস, দীর্ঘদিন ধরে চলা মামলা-মোকদ্দমায় ইতিবাচক ফল পাওয়া যায়। জেনে নিন এই মন্দিরটি কোথায়...

মামলা-মোকদ্দমায় জেরবার? কোতওয়ালেশ্বর মহাদেবের দর্শনেই মিলবে মুক্তি!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 28 Jul 2023,
  • अपडेटेड 10:17 PM IST
  • কোতওয়ালেশ্বর মহাদেব শহরের কোতয়াল নামেও পরিচিত।
  • এখানকার স্থানীয় লোকজনের বিশ্বাস, দীর্ঘদিন ধরে চলা মামলা-মোকদ্দমায় ইতিবাচক ফল পাওয়া যায়।

Sawan 2023, Kotwaleshwar Mahadev: উত্তরপ্রদেশের কানপুরের কোতওয়ালেশ্বর মহাদেব মন্দিরের মহিমা অনন্য। মন্দিরের পুরোহিতদের দাবি যে, কোতওয়ালেশ্বর মহাদেবের নিছক দর্শনেই মামলা-মোকদ্দমার ফলাফল অনুকূলে নিয়ে আসে। শ্রাবণ মাসে প্রতিদিন হাজার হাজার ভক্ত এই মন্দিরে বাবা ভোলেনাথের দর্শন পেতে ভিড় করেন।

কোতওয়ালেশ্বর নামের পিছনে ইতিহাস
কোতওয়ালেশ্বর মহাদেব শহরের কোতয়াল নামেও পরিচিত। এখানকার স্থানীয় লোকজন বলছেন, কানপুরে স্বাধীনতাকামীরা ব্রিটিশদের বিরুদ্ধে স্বাধীনতার বিউগল তুললে ইস্ট ইন্ডিয়া কোম্পানির কোতোয়াল প্রাণ বাঁচাতে এই প্রাচীন শিব মন্দিরে আশ্রয় নেন।

বিপ্লবী নানারাও পেশওয়া এবং তার সৈন্যরা ব্রিটিশদের বিরুদ্ধে ফ্রন্ট খুলেছিলেন। তারপর কানপুর চকে বহু ইংরেজ সৈন্য নিহত হয়। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে জনগণের মধ্যে ক্ষোভ ছিল। এমন অবস্থায় ইংরেজ বাহিনীর কিছু সৈন্য প্রাণ বাঁচাতে এদিক ওদিক লুকানোর জায়গা খুঁজছিল, তখন ইংরেজ সরকারের এক কোতোয়াল এসে এই মন্দিরে লুকিয়ে পড়ে।

তবে পরে কোতোয়ালের অন্য সঙ্গীরা তাকে খুঁজতে খুঁজতে এখানে এসে তাকে সঙ্গে নিয়ে যেতে থাকে। কিন্তু, কোতোয়াল তার সঙ্গে না গিয়ে এই মন্দিরে শিবের ভক্ত হয়ে যান। তারপর এই ইংরেজ ভক্ত নিজের টাকায় আবার এই মন্দির সংস্কার করিয়েছিলেন। সেই থেকে এই মন্দিরটি কোতওয়ালেশ্বর নামে পরিচিত হয়।

কোতওয়ালেশ্বর বাবা মন্দিরের সম্পর্কে বিশ্বাস
কানপুরের কোতওয়ালেশ্বর বাবা মন্দিরের পুরোহিত লখন গিরির মতে, কোতওয়ালেশ্বর বাবা শহরের অনেক বিখ্যাত ব্যবসায়ী ও নেতাদের আদালতের মামলা থেকে মুক্ত করেছেন। সেই সব ভক্ত যাদের ইচ্ছা বাবা পূর্ণ করেন তারা মন্দিরের সংস্কারে সাহায্য করেন। অন্যান্য দিনের তুলনায় সোমবার মন্দিরে ভক্তদের ভিড় বেশি থাকে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement