Advertisement

Second Surya Grahan 2024: মহালয়ার দিন বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ, তর্পণ করা যাবে তো?

Second Surya Grahan 2024: হিন্দু ধর্ম অনুসারে সূর্য ও চন্দ্র গ্রহণ হল অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। প্রত্যেক বছরই দুবার করে সূর্য ও চন্দ্র গ্রহণ হয়ে থাকে। হণের দিনে কিছু বিশেষ বিধি আচার মেনে চলার প্রথা রয়েছে। এই বছরে মোট পাঁচটি গ্রহণ হবে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ ও তিনটি চন্দ্রগ্রহণ।

সূর্যগ্রহণ ২০২৪
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Jul 2024,
  • अपडेटेड 7:36 PM IST
  • হিন্দু ধর্ম অনুসারে সূর্য ও চন্দ্র গ্রহণ হল অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা।

হিন্দু ধর্ম অনুসারে সূর্য ও চন্দ্র গ্রহণ হল অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা। প্রত্যেক বছরই দুবার করে সূর্য ও চন্দ্র গ্রহণ হয়ে থাকে। হণের দিনে কিছু বিশেষ বিধি আচার মেনে চলার প্রথা রয়েছে। এই বছরে মোট পাঁচটি গ্রহণ হবে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ ও তিনটি চন্দ্রগ্রহণ। এরই মধ্যে প্রথম সূর্য-চন্দ্র গ্রহণ হয়ে গিয়েছে। পরবর্তী অর্থাৎ দ্বিতীয় সূর্যগ্রহণ হতে চলেছে মহালয়ার দিন, ২ অক্টোবর। 

মহালয়ার দিন সূর্যগ্রহণ
চলতি বছরে প্রথম সূর্য গ্রহণ হয়েছিল এপ্রিল মাসে। মহালয়া বা সর্বপিতৃ অমাবস্যার দিনেই হবে ২০২৪ সালের দ্বিতীয় সূর্য গ্রহণ। আগামী ২ অক্টোবর ২০২৪ গ্রহণের কবলে যাবে সূর্য।  আগামী ২ অক্টোবর কন্যা রাশি ও হস্ত নক্ষত্রে হবে সূর্য গ্রহণ। সেদিন চাঁদ, বুধ ও কেতু সূর্যের সঙ্গে অবস্থান করবে। এর ফলে গ্রহণের উল্লেখযোগ্য প্রভাব বিভিন্ন রাশির জাতকদের উপর পড়বে। 

দ্বিতীয় সূর্যগ্রহণের সময় ও সূতক কাল
এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ শুরু হবে আগামী ২ অক্টোবর ২০২৪ বুধবার রাত ৯টা ১৩ মিনিটে এবং গ্রহণ ছেড়ে যাবে রাত ৩টে ১৭ মিনিটে। গ্রহণ স্থায়ী হবে ছয় ঘণ্টা চার মিনিট। যেহেতু মহালয়ার যাবতীয় পিতৃ তর্পণের আচার সকালেই সম্পূর্ণ হয়ে যাবে, তাই রাতের বেলা গ্রহণ লাগায় তার প্রভাব তর্পণের কাজে পড়বে না। সূর্যে যখন গ্রহণ লাগবে, ভারতে তখন রাত। তাই আমাদের দেশ থেকে এই গ্রহণ দেখা যাবে না। গ্রহণ দেখা যাবে না বলে গ্রহণের সূতক কালও এখানে কার্যকরী হবে না। সাধারণ ভাবে গ্রহণ লাগার ১২ ঘণ্টা আগে থেকে শুরু হয় সূতক কাল। এই সময়ের মধ্যে কোনও শুভ কাজ করা যায় না।

কোথায় দেখা যাবে এই সূর্যগ্রহণ
ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। এই ঘটনার মূল কারণ হল, ভারতীয় সময় অনুযায়ী রাতের বেলায় সূর্যগ্রহণ হবে। তবে ২ অক্টোবরের সূর্যগ্রহণ দেখা যাবে দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, অ্যাটলান্টিক মহাসাগর, আর্কটিক, চিলি, পেরু, হনুলুলু, অ্যান্টার্কটিকা, আর্জেন্টিনা, উরুগুয়ে, ফিজি, ব্রাজিল, মেক্সিকো, পেরু থেকে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement