Advertisement

Marigold Flower: সব পুজোতেই গাঁদাফুল দেওয়া হয়, কারণ জানলে অবাক হবেন

Marigold Flower: প্রায়ই দেখে থাকবেন প্রায় সব ধরনের পুজোতেই গাঁদা ফুল ব্যবহার করা হচ্ছে। সনাতন ধর্মে, পূজার সময় দেবতাদের ফুল দেওয়া হয়। এই সব ফুলের মধ্যে সবচেয়ে বেশি গাঁদা ফুল দেওয়া হয়।

পুজোয় গাঁদা ফুল ব্যবহারের মাহাত্ম্য
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Aug 2023,
  • अपडेटेड 6:35 PM IST
  • প্রায়ই দেখে থাকবেন প্রায় সব ধরনের পুজোতেই গাঁদা ফুল ব্যবহার করা হচ্ছে। সনাতন ধর্মে, পুজোর সময় দেবতাদের ফুল দেওয়া হয়।

প্রায়ই দেখে থাকবেন প্রায় সব ধরনের পুজোতেই গাঁদা ফুল ব্যবহার করা হচ্ছে। সনাতন ধর্মে, পুজোর সময় দেবতাদের ফুল দেওয়া হয়। এই সব ফুলের মধ্যে সবচেয়ে বেশি গাঁদা ফুল দেওয়া হয়। গাঁদা ফুল শুধু পূজাতেই নয়, ঘর সাজাতেও ব্যবহার করা হয়। ধর্মীয় কাজে অন্যান্য ফুলের চেয়ে বল ফুল বেশি ব্যবহৃত হয়। বরং এর শুভ্রতারও একটি বিশেষ স্থান রয়েছে। হিন্দু ধর্মে পূজার সময় গাঁদা ফুলের সর্বাধিক ব্যবহার দেখা গেছে। পুজোয় গাঁদা ফুলের অধিক ব্যবহার ও তার গুরুত্ব নিয়ে জ্যোতিষীরা অনেক কথাই বলে থাকেন। আসুন জেনে নেই। 

দেব-দেবীর পছন্দ
গাঁদা ফুল হলুদ ও জাফরান রঙে পাওয়া যায়। হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় যে এই দুটি রঙই ঈশ্বরের কাছে অত্যন্ত প্রিয়। তাই এই ফুলগুলি সমস্ত দেবতাদের নিবেদন করা হয়।

বৃহস্পতি গ্রহের সঙ্গে সম্পর্ক
জ্যোতিষশাস্ত্রে গাঁদা ফুলের সম্পর্ক বৃহস্পতি গ্রহের সঙ্গে বলা হয়েছে। এই ফুলে বৃহস্পতি প্রসন্ন হয়। তিনি একজন ব্যক্তিকে শিক্ষা এবং জ্ঞান দিয়ে আশীর্বাদ করেন।জ্যোতিষশাস্ত্রে, বৃহস্পতিকে জ্ঞান এবং জ্ঞানের কারক হিসাবে বিবেচনা করা হয়ে থাকে। 

জ্ঞানের ফুল
গাঁদা ফুলকে জ্ঞানের ফুলও বলা হয়। এই কারণেই শুভ কাজে গাঁদা ফুল বেশি ব্যবহার করা হয়, যাতে এর প্রভাবে ব্যক্তির মধ্যে জ্ঞানের যোগাযোগ অব্যাহত থাকে এবং তার বুদ্ধি প্রখর থাকে।

ভালোবাসার প্রতীক
গাঁদা ফুল হলুদ বা হালকা জাফরান রঙে পাওয়া যায়। যেখানে এই রঙ ভালোবাসার জন্য পরিচিত। অন্যদিকে, এই রঙটি আগুনের মতো উগ্র ব্যক্তিত্বের প্রতীক হিসাবেও বিবেচিত হয়।

 ঐক্যের প্রতীক
 গাঁদা ফুলকেও ঐক্যের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়েছে। গাঁদা ফুলে অনেক বীজ থাকে এবং প্রতিটি বীজে অনেক পাপড়ি থাকে। এই সমস্ত পাপড়ি ঐক্যের প্রতীক হিসাবে ধরা হয়ে থাকে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement