Advertisement

Surya Grahan 2023: বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কবে, কোথায় -কখন দেখা যাবে? জানুন ভারতে সূতক কাল হবে কি না

Second Solar Eclipse Of 2023: জ্যোতিষশাস্ত্রে, সূর্যগ্রহণকে গুরুত্বপূর্ণ জ্যোতির্বিদ্যার ঘটনাগুলির মধ্যে গণ্য করা হয় এবং এটি আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকেও গুরুত্বপূর্ণ বলে বিবেচিত। এবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে

সূর্যগ্রহণ ২০২৩
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 30 Sep 2023,
  • अपडेटेड 4:36 PM IST

 Solar Eclipse 2023: ২০২৩ সালের প্রথম সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ হয়ে গেছে। অক্টোবর মাসেই হবে আরও দুটি গ্রহণ। বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ১৪ অক্টোবর, শনিবার। এছাড়া এই দিনটি মহালয়া। এদিন পিতৃপক্ষের অবসান হয়ে শুরু হবে মাতৃপক্ষের। জ্যোতিষশাস্ত্রে, সূর্যগ্রহণকে গুরুত্বপূর্ণ জ্যোতির্বিদ্যার ঘটনাগুলির মধ্যে গণ্য করা হয় এবং এটি আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকেও গুরুত্বপূর্ণ বলে বিবেচিত। এবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। রইল বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণের সমস্ত তথ্য।  

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কী? (Annual Solar Eclipse)

যখন সূর্য, পৃথিবী ও চাঁদ সম্পূর্ণভাবে একই সরলরেখায় আসে তখন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা পুরোপুরি বাধা পায়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতেই পাওয়া যায় না। তখন দিনের বেলায় নেমে আসে অন্ধকার। 

বছরের দ্বিতীয় সূর্যগ্রহণের সময়কাল (Second Surya Grahan 2023 Timing)

 আগামী ১৪ অক্টোবর রাত ০৮:৩৪ মিনিট থেকে ০২:২৫ মিনিট পর্যন্ত চলবে সূর্যগ্রহণ। তবে এই গ্রহণ ভারতে দেখা যাবে না, তাই গ্রহণকে সূতক কাল হিসেবে গণ্য করা হবে না। কন্যা ও চিত্রা নক্ষত্রে এই গ্রহণ হতে চলেছে।

সূর্যগ্রহণ কোথায় দেখা যাবে? (Surya Grahan 2023 Places)

ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ উত্তর আমেরিকা, কানাডা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, গুয়াতেমালা, মেক্সিকো, আর্জেন্টিনা, কলম্বিয়া, কিউবা, বার্বাডোস, পেরু, উরুগুয়ে, অ্যান্টিগুয়া, ভেনেজুয়েলা, জ্যামাইকা, হাইতি, প্যারাগুয়ে, ব্রাজিল, সহ অন্যান্য অঞ্চলে দেখা যাবে সূর্যগ্রহণ। 

সূতক কাল (Surya Grahan 2023- Sutak Kaal) 

সূতক সময় সূর্যগ্রহণের ১২ ঘণ্টা আগে শুরু হয়। সূতক কালে পুজো নিষিদ্ধ। এই সময়ে ঈশ্বরের মূর্তি স্পর্শ করা উচিত নয়। যেহেতু ভারতে সূর্যগ্রহণ দেখা যাবে না, তাই সূতককালও বৈধ হবে না।

Advertisement

কোন রাশি প্রভাবিত হবে? (Surya Grahan 2023 Effects on Zodiac Signs) 

জ্যোতিষ মতে ভারতে সূর্যগ্রহণ দেখা না গেলেও, তা সমস্ত রাশিকে প্রভাবিত করে। এই সময়কালে, কিছু রাশিচক্রের জাতকদের সবচেয়ে বেশি সতর্ক থাকতে হবে। মেষ, কর্কট, তুলা এবং মকরকে সমস্যায় পড়তে হতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement