Advertisement

Solar Eclipse Do's and Don'ts: বছরের শেষ সূর্যগ্রহণ, দোষ কাটাতে কী কী করতে পারেন?

Surya Grahan 2023: পঞ্চাঙ্গ অনুযায়ী, বছরের শেষ সূর্যগ্রহণ হতে চলেছে ১৪ অক্টোবর। সর্বপিতৃ অমাবস্যা এবং শনি অমাবস্যার সংযোগে ঘটা এই গ্রহণের সময় দোষ এড়াতে কিছু বিষয় মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

সূর্যগ্রহণের সময় কী করবেন? কী করবেন না?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Oct 2023,
  • अपडेटेड 12:39 PM IST

Solar Eclipse Do's and Don'ts: সূর্যকে নয়টি গ্রহের রাজা এবং সিংহ রাশির অধিপতি বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণের ঘটনাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই বছরের শেষ সূর্যগ্রহণ ১৪ অক্টোবর ২০২৩-এ ঘটতে চলেছে। পঞ্চাঙ্গ অনুসারে, এই গ্রহণ ১৪ অক্টোবর রাত ৮:৩৪ মিনিট থেকে শুরু হবে এবংরাত ২:২৫ মিনিট পর্যন্ত চলবে এবং এই গ্রহণ ভারতে দেখা যাবে না। প্রসঙ্গত এর আগেও ২০ এপ্রিল ২০২৩-এ একটি সূর্যগ্রহণ হয়েছিল। পঞ্চাঙ্গ  অনুসারে, পরবর্তী সূর্যগ্রহণ ২০২৪ সালের ৮  এপ্রিল ঘটবে। বিশেষ ব্যাপার হল সেই সূর্যগ্রহণও ভারতে দেখা যাবে না।

হিন্দু ধর্মে, সূর্যগ্রহণের সময় সূতকের কালে  শুভ কাজ নিষিদ্ধ। হিন্দু বিশ্বাস অনুসারে, গ্রহণের জন্য সূতক শুরু হবে ১২ ঘন্টা আগে সকাল ৮:৩৩ মিনিটে  এবং শেষ হবে গ্রহণ শেষ হওয়ার পরে। এই সূতক সময়কাল যেখানে সূর্যগ্রহণ দৃশ্যমান হবে সেখানে বৈধ হবে। আসুন জেনে নেওয়া যাক  হিন্দু ধর্মে সূর্যগ্রহণের সময় যেসব কাজ নিষিদ্ধ।

সূর্যগ্রহণের সময় এই বিষয়গুলো মাথায় রাখুন
Solar Eclipse Don'ts:সূর্যগ্রহণের সময় কী করবেন না
১. সূর্যগ্রহণের সূতকের সময় কোনো পবিত্র বস্তু স্পর্শ করা নিষেধ, তাই পূজার ঘর বা মন্দির গ্রহণ শুরু  হওয়ার আগেই বন্ধ করে দেওয়া উচিত এবং সূর্যগ্রহণের সময় ভুল করেও দেব-দেবীর মূর্তি স্পর্শ করা উচিত নয়। যেহেতু সূর্যগ্রহণের সময় সূতকের সময়  শুভ কাজ নিষিদ্ধ, তাই এই সময়ে কোনও কাজ করবেন না।
২.সূর্যগ্রহণের সময় পুজো-পাঠ নিষিদ্ধ, তবে এই সময়টিক দেব-দেবী জপের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এমন অবস্থায় সূর্যগ্রহণের সময় যতটা সম্ভব আপনার আরাধ্য দেব-দেবীদের  মন্ত্র জপ করুন।
৩. হিন্দু বিশ্বাস অনুসারে, সূর্যগ্রহণ একটি বড় ত্রুটি হিসাবে বিবেচিত হয়। এমন অবস্থায় সূর্যগ্রহণ কখনই খোলা চোখে দেখা উচিত নয়।
৪. সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের বিশেষ যত্ন নেওয়া উচিত, অন্যথায় ভবিষ্যতে তার এবং তার সন্তানের স্বাস্থ্য সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। অতএব, গর্ভবতী মহিলাদের সূর্যগ্রহণ দেখা উচিত নয়  বা খোলা জায়গায় ও  ঘরের বাইরে যাবেন না। খুব প্রয়োজন হলে, মাথা ভালোভাবে ঢেকে বের  হবেন।
৫.জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহনকালে রান্না করা এবং খাওয়া উভয়ই নিষিদ্ধ। তবে এই সময়ের মধ্যে জল খেতে পারেন। জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহণের সময় রান্না করা খাবার খাওয়া উচিত নয়।
৬.হিন্দু বিশ্বাস অনুযায়ী, সূর্যগ্রহণের সময় পরা কাপড় না ধুয়ে আবার পরা উচিত নয়। এটি বিশ্বাস করা হয় যে সূর্যগ্রহণের সময় পরা পোশাকে নেতিবাচক শক্তি থাকে। সম্ভব হলে পরা কাপড় দান করতে হবে।
৭. সূর্যগ্রহণের সময় ভুল করে বাড়িতে ঘুমনো উচিত নয় এবং কারও সঙ্গে  তর্ক করা উচিত নয়।
৮.গ্রহন দেখতে বাইরে যাওয়া উচিত নয়।
৯.ঘরে রান্না করা খাবার থাকলে গ্রহণের পর তা ফেলে দিন। অন্যথায়, গ্রহণের নেতিবাচক প্রভাব দূর করতে আপনার খাবারে তুলসী পাতা রাখুন। 
১০. কোনও খারাপ প্রভাব এড়াতে আপনি একটি পাত্রে জলে পবিত্র তুলসী পাতাও রাখতে পারেন।
১১. গ্রহণের সময় ছুরি বা কাঁচির মতো কোনো ধারালো বস্তু ব্যবহার করবেন না। 
১২. সূর্যগ্রহণের সময় যাতে সূর্যের রশ্মি ঘরে না যায় সেদিকে খেয়াল রাখুন। জানালা ও দরজাগুলো পর্দা দিয়ে ঢেকে দিন।

Advertisement

Solar Eclipse Do's: সূর্যগ্রহণের সময় কী করবেন
১. সূর্যগ্রহণের সময় ভগবান শিবের মন্ত্র উচ্চারণ করে গ্রহণের নেতিবাচক প্রভাব এড়ানো যায়।
২. পরম্পরাগতভাবে, বেশিরভাগ ভারতীয় পরিবারে গ্রহণের পরে স্নান করার একটি প্রাচীন ঐতিহ্য রয়েছে।
৩. গর্ভবতী মহিলাদের সূর্যালোকের সংস্পর্শে এড়াতে বাড়ির ভিতরে থাকা উচিত। 
৪. সূর্যগ্রহণের পরে ঘর পরিষ্কার করা এবং গঙ্গা জল ছিটানো একটি প্রাচীন ঐতিহ্য। 
৫. সূর্যগ্রহণের পরে পূজা করা হয়, যা পরিবেশে ইতিবাচকতা নিয়ে আসে এবং গ্রহণের খারাপ প্রভাব এড়ানো যায়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement