Advertisement

Surya Grahan 2024 Date Sutak Kaal In india: কাল সূর্যগ্রহণ কখন, জানুন কী করবেন, কী বারণ?  

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে সোমবার, ৮ এপ্রিল। অর্থাৎ আগামীকাল রাতে। সূর্যগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা। যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে তখন এই ঘটনাকে সূর্যগ্রহণ বলে। সূর্যগ্রহণকে বৈজ্ঞানিক ও ধর্মীয় উভয় কারণেই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

সূর্যগ্রহণ। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 07 Apr 2024,
  • अपडेटेड 5:40 PM IST
  • ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে সোমবার, ৮ এপ্রিল।
  • অর্থাৎ আগামীকাল রাতে।

Surya Grahan 2024: ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে সোমবার, ৮ এপ্রিল। অর্থাৎ আগামীকাল রাতে। সূর্যগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা। যখন চাঁদ সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে তখন এই ঘটনাকে সূর্যগ্রহণ বলে। সূর্যগ্রহণকে বৈজ্ঞানিক ও ধর্মীয় উভয় কারণেই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ৮ এপ্রিল ঘটতে থাকা সূর্যগ্রহণ নিয়ে মানুষের মনে অনেক প্রশ্ন রয়েছে। যেমন এই সূর্যগ্রহণ কোথায় দেখা যাবে? সূর্যগ্রহণ কখন ঘটবে? সূতক সময়ের নিয়ম কি ভারতে বৈধ হবে? আজ আমরা আপনাকে এই সমস্ত প্রশ্নের বিস্তারিত উত্তর দেব। 

সূর্যগ্রহণ কখন ঘটবে (Surya Grahan 2024 Timing)? 
ভারতীয় সময় অনুযায়ী, বছরের প্রথম সূর্যগ্রহণ ৮ এপ্রিল রাত ৯:১২ টা থেকে ৯ এপ্রিল দুপুর ২:২২টা পর্যন্ত চলবে। সূর্যগ্রহণের সময়কাল হবে 0৫ ঘন্টা ১০ মিনিট। ভারতে কি সূর্যগ্রহণ দেখা যাবে? (Surya Grahan 2024 Timeing In India) ৮ এপ্রিল সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। এই সূর্যগ্রহণ শুধুমাত্র পশ্চিম ইউরোপ, প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক, আর্কটিক, মেক্সিকো, উত্তর আমেরিকা (আলাস্কা ছাড়া), কানাডা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চল, ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চল এবং আয়ারল্যান্ডে দেখা যাবে।

ভারতে কি সুতক আমল থাকবে (Surya Grahan 2023 Timing In India)? 
সাধারণত, সূতক কালের নিয়মগুলি সূর্যগ্রহণের ১২ ঘন্টা আগে কার্যকর হয়। সূতক সময়ে শুভ ও শুভ কর্মকাণ্ডে নিষেধাজ্ঞা রয়েছে। এতে দেব-দেবীর মূর্তি পূজা করা বা স্পর্শ করা নিষিদ্ধ। এর মধ্যে খাবার খাওয়া বা রান্না করা এড়িয়ে চলতে হবে। তবে ভারতে ৮ এপ্রিলের সূর্যগ্রহণ দেখা যাবে না। তাই এখানে সূতক আমলের নিয়মও বৈধ হবে না। আপনি আপনার দৈনন্দিন কাজ বিনা দ্বিধায় করতে সক্ষম হবেন। এমনকি ইবাদতেও কোনো বাধা নেই। 

Advertisement

কেন এই সূর্যগ্রহণ বিশেষ ((Surya Grahan 2024 Significance) ? 
৮ এপ্রিল যে সূর্যগ্রহণ ঘটবে তা হবে সম্পূর্ণ সূর্যগ্রহণ। একে খাগড়াস সূর্যগ্রহণও বলতে পারেন। এই সূর্যগ্রহণ মীন এবং রেবতী নক্ষত্রের অধীনে রূপ নেবে, যা জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত বিশেষ বলে বিবেচিত হয়। 

সূর্যগ্রহণ কি খালি চোখে দেখা যাবে (Surya Grahan 2024 with nude eyes)? 
খালি চোখে সূর্যগ্রহণ দেখা ক্ষতিকারক বলে মনে করা হয়। বিজ্ঞানীরা মনে করেন, খালি চোখে সূর্যগ্রহণ দেখলে চোখের ক্ষতি হতে পারে। এটি দেখতে বিশেষ ধরনের কাঁচ বা চশমা ব্যবহার করতে হবে। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি আপনার চোখে পৌঁছাবে না এবং আপনার রেটিনা নিরাপদ থাকবে। 

সূর্যগ্রহণের সতর্কতা (Surya Grahan 2024 Precautions) 
১. গ্রহনের সময় ঈশ্বরের মূর্তি স্পর্শ করা উচিত নয়। বা কোন মন্দিরে প্রবেশ করা উচিত নয়। 
২. সূর্যগ্রহণের খাবার রান্না করা বা খাওয়াও নিষিদ্ধ। যাইহোক, এই নিয়ম বৃদ্ধ, শিশু বা গ্রহনের সময় রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য প্রযোজ্য নয়। 
৩. সূর্যগ্রহণের সময় তেল মালিশ করা উচিত নয়। এ ছাড়া চুল, দাড়ি বা নখ কাটা থেকেও বিরত থাকতে হবে। 
৪. সম্ভব হলে, গ্রহণের সময় ঘর থেকে বের হবেন না। খুব প্রয়োজন হলেই ঘর থেকে বের হবেন। 
৫. সূর্যগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের বিশেষ যত্ন নেওয়া উচিত। সূতক কাল থেকে গ্রহন শেষ পর্যন্ত কাটা, সেলাই, বুনন এড়িয়ে চলুন। ধারালো বা ধারালো যন্ত্র ব্যবহার করবেন না। 
৬. কখনই খালি চোখে সূর্যগ্রহণ দেখবেন না। এটি করলে আপনার চোখের ক্ষতি হতে পারে।

সূর্যগ্রহণের সময় বা পরে কী করবেন (Surya Grahan 2024 Do's and Don'ts)
১. গ্রহণের সময় আপনি ধর্মীয় গ্রন্থ পাঠ করতে পারেন বা যে কোনও শুভ মন্ত্র জপ করতে পারেন। যতটা সম্ভব মন্ত্র জপ করুন। ২. পরিবারের কেউ গুরুতর অসুস্থ হলে তার জন্য মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা উপকারী হতে পারে। 
৩. গ্রহনকালের আগে ঘরে রাখা খাবারে তুলসী পাতা যোগ করুন। এই পাতাগুলি ছিঁড়ে সূতকের আগে রেখে দিন। 
৪. গ্রহণের সময় পরে স্নান করুন।
৫. গ্রহন শেষ হওয়ার পরে, আপনার সামর্থ্য অনুযায়ী গরীব এবং অভাবীদের খাবার বা নিষ্পত্তিযোগ্য জিনিস দান করুন। সূর্যগ্রহণের ধর্মীয় ইতিহাস সূর্যগ্রহণের ধর্মীয় বিশ্বাস পুরাণ অনুসারে, প্রথম সম্পূর্ণ সূর্যগ্রহণ হয়েছিল সমুদ্র মন্থনের সময়ে। রামায়ণের অরণ্যকাণ্ডেও সূর্যগ্রহণের উল্লেখ আছে। কথিত আছে এই দিনে ভগবান রাম খর-দুষণ বধ করেন। মহাভারতের সময়, যেদিন জুয়ায় পাণ্ডবরা হেরেছিলেন, সেদিনও সূর্যগ্রহণ হয়েছিল। মহাভারত যুদ্ধের ১৪তম দিনে একটি সূর্যগ্রহণ ছিল। তাছাড়া, অর্জুন যখন জয়দ্রথকে বধ করেছিলেন এবং কৃষ্ণের শহর দ্বারকা যখন জলমগ্ন হয়েছিল, তখনও সূর্যগ্রহণ হয়েছিল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement